আসল নাম

David Michael Bautista Jr.

জন্মদিন

১৮ জানুয়ারি, ১৯৬৯

জন্মস্থান

Washington DC, US

বাসস্থান

Tampa, Florida, US

উচ্চতা

৬ ফুট ৬ ইঞ্চি (১.৯৮ মি)

ওজন

 ১৩০ কেজি (২৯০ পাউন্ড)

ট্রেনারস

Afa Anoaʻi, Marrese Crump

অভিষেক

৩০ অক্টোবর, ১৯৯৯

অবসর

৮ এপ্রিল, ২০১৯


রেসলিং এর অন্যতম জনপ্রিয় একজন ব্যক্তি হচ্ছেন 'দ্যা অ্যানিম্যাল' খ্যাত বাতিস্তা। তার আসল নাম ডেভিড মিচেল বাতিস্তা জুনিয়র (David Michael 'Dave' Bautista Jr.)। রিং এ তিনি 'বাতিস্তা (Batista)' নামে পরিচিত। তিনি ১৯৬৯ সালের ১৮ জানুয়ারি আমেরিকার রাজধানী ওয়াশিংটন ডিসিতে জন্ম গ্রহণ করেন। WWF/WWE এর সঙ্গে চুক্তিবদ্ধ এই আমেরিকান রেসলার চারবার জিতেছেন বিশ্ব হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ শিরোপা। আর দুইবার পেয়েছেন WWE চ্যাম্পিয়নশিপের খেতাব। 

৬ ফুট ৬ ইঞ্চি উচ্চতা আর ১৩০ কেজি ওজনের এই রেসলার ২০০৫ সালে ৩৬ বছর বয়সে 'রয়েল রাম্বল ম্যাচ' জিতে আলোড়ন তুলেছিলেন রেসলিং বিশ্বে। পরবর্তীতে ২০১৪ সালে ৪৫ বছর বয়সেও তিনি আরও একবার রয়্যাল রাম্বাল জিতে পঞ্চম ব্যক্তি হিসাবে একাধিক রাম্বাল ম্যাচ জেতার খেতাব অর্জন করেন। অতীত এরায় বাতিস্তা ছিলেন কোম্বানির সবচেয়ে বড় বেবিফেইস। তখন তিনি আনডিসপিউটেড ফ্যান ফেভারিট ছিলেন।

সবকিছু মিলিয়ে তার আছে এক উজ্জ্বল ক্যারিয়ার। তিনি ২০১৪ সালে রিটার্ন করলেও আগের রুপে তাকে দেখা যায় নি। তিনি ৬ বারের ওয়ার্ল্ড চ্যাম্প। তিনি WWE ইতিহাসের LONGEST REIGNING WORLD হেভিওয়েট চ্যাম্পিয়ন। তিনি ২ বারের রয়েল রাম্বল উইনার, ৩ বারের ওয়ার্ল্ড ট্যাগ টিম চ্যাম্পিয়ন। রেসলারের পাশাপাশি তিনি একজন সফল এক্টর এবং MMA ফাইটার। Batista'র MMA'তে ডেবিউ হয় অক্টোবর ৬, ২০১২ তারিখে যেখানে তিনি Vince Lucero'কে ১st Round'এ KO করে দেন! MMA'তে তিনি ১ টি ম্যাচই খেলেছেন।

এছাড়াও বাতিস্তা একজন সফল মুভি স্টার। তার অভিনীত কিছু মুভিঃ Guardians Of The Galaxy, The Man With The Iron Fist, Riddick Etc। তাছাড়াও The Avengers ৩-তেও বাতিস্তার অভিনয়ের কথা রয়েছে। আর দ্যা রকের পরেই বাতিস্তা রেসলারদের মধ্যে সবচেয়ে সফল হলিউড স্টার।

♦ বাতিস্তার ব্যাক্তিগত জীবন :

বাতিস্তার পিতার নাম ডেভিড মিচেল বাতিস্তা, যিনি ছিলেন ফিলিপাইনের নাগরিক এবং তার মাতা ডোনা রায় বাতিস্তা ছিলেন গ্রিসের নাগরিক। শৈশবে তার পিতা-মাতার বিবাহ বিচ্ছেদ ঘটলে তিনি ফিলিপাইনে দাদুর বাড়িতে থাকতেন। শৈশব থেকেই তিনি খুবই কঠিন পরিস্থিতির মুখোমুখি হন। শৈশবে মাত্র ৯ বছর বয়সে তিনি তার চোখের সামনে ৩ জন ব্যক্তিকে খুন হতে দেখেন। সে তার দাদুর সাথে থাকত। তার দাদু Taxicab ড্রাইভার ছিলেন। এবং এ পেশার মাধ্যমেই তার পরিবার চালাতেন। 

১৩ বছর বয়েসে তিনি অটোমোবাইলের দোকানে কাজ করতেন, তখন তিনি তার পাশের বাসার প্রতিবেশীর গাড়ি চুরি করেছিলেন। বাতিস্তার অনেক কঠিন জীবন চলত তখন। বাতিস্তা বলেছেন তার কোন লজ্জা নেই যে পরিবেশে তিনি বাস করছেন এ বিষয়ে এবং তিনি পরিবার সম্পর্কে বলেন 'আমি গর্ভিত আমার বাবা মাকে নিয়ে। তারা ছিল ভাল, সৎ ও কর্মক্ষম। তারা আমাকে কঠোর কাজের মূল্য শিখিয়েছে।

বাতিস্তা ১৯৯০ সালে গ্যালেন্ডা নামক এক মহিলাকে বিবাহ করেন। তার গর্ভে ক্যাইলানি ও এথেনা নামক দুটি কন্যা সন্তানের জন্ম হয়। এরপর বাতিস্তা গ্যালেন্ডাকে ত্যাগ করেন এবং ১৯৯৮ সালের ১৩ অক্টোবর এনজেইকে বিবাহ করেন। ২০০৬ সালে তাদের মধ্যে বিবাহ বিচ্ছেদ ঘটে। তিনি এই পর্যন্ত তিনটি বিয়ে করেন! আর তাছাড়াও গুজব আছে যে বাতিস্তা- Kelly Kelly, Rosa Mendes-এদের সাথে ডেট করেছেন।

The Ultimate Warrior তার সবচেয়ে প্রিয় রেসলার। তার রোপ ঝাঁকানো এন্ট্রেন্স এর অনুপ্রেরণা থেকে তিনিও রোপ ঝাঁকিয়ে Batista Bomb দেন। Batista এর সবচেয়ে ফেভারিট খাবার হলো বার্গার। বাতিস্তা বিভিন্ন ম্যাগাজিনের প্রচ্ছদের জন্য পোজ দিয়েছেন। এছাড়া তিনি টিভিতে বিভিন্ন প্রোগ্রামে অংশ নিয়েছেন।

♦ বাতিস্তার রেসলিং ক্যারিয়ার :

• রেসলিং জগতে প্রবেশের ইতিহাস :

যখন বাতিস্তার বয়স ১৭ তখন তিনি তার পরিবার ছেড়ে একা হয়ে যায়। রেসলিং এ আসার পূর্বে তিনি একজন বাউন্সার (গার্ড) হিসেবে ক্লাবে কাজ করতেন। কিন্তু লড়াই করার কারনে তাকে এরেস্ট করা হয়। এর পর থেকে তিনি Bodybuilding শুরু করেন। ১৯৯৭ সালে তিনি রেসলিং জগতে পদার্পণ করেন। তার শিক্ষা গুরু ছিলেন আফা এনাই ও মাররেসি ক্রাম্প।

Batista চেষ্টা করেছিল WCW তে রেসলিং করার জন্য কিন্তু Sgt. Buddy Lee Parker বলেছিল তাকে সে কোন সময় রেসলিং বিসনেসে আসতে পারবে না। এজন্য তিনি WWE তে আসেন। সেখান থেকে তাকে Afa Anoa'i এর স্কুলে পাঠানো হয় ট্রেনিং এর জন্য। স্কুলটির নাম Wild Samoan ট্রেনিং সেন্টার। সেখানে তিনি Muay Thai এবং Eskrima এর সাথে ট্রেনিং করেন। এবং তিনি Cesar Gracie এর সাথে ট্রেনিং করে Purple Belt জিতেন।

তার ক্যারিয়ার শুরু হয় OVW তে। ২০০০-২০০২ সাল পর্যন্ত তিনি সেখানে ছিলেন। সেখানে তার নাম ছিল Leviathan। সেখানে তিনি একটি দলের সাথে যুক্ত হয় যার নাম SYNN। তিনি সেখানে OVW হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জিতেন এবং টাইটেল হারেন Doug Basham এর কাছে। টাইটেল হারার কিছু মাস পরে তিনি OVW ছেরে দেন।

ফ্যানদের বহুল প্রত্যাশিত একটি ম্যাচ হলো 'The Animal' Batista Vs 'The Beast' Brock Lesner। অনেকেই হয়ত জানেন না যে এই ম্যাচ অলরেডি একবার অনুষ্ঠিত হয়ে গেছে। তখন এরা Ohio Valley Wrestling(OVW)-তে ছিলেন এবং এ ম্যাচে বাতিস্তাই জয়লাভ করেন। যদিও তখনো তারা মূল রোস্টারে ওঠে আসেনি।

• WWE তে প্রবেশ :

যখন তিনি OVW ছেড়ে WWE তে আসেন তখন তিনি সেখানে কিছু Non-Televised WWE ইভেন্টে মেচ খেলেন। সে তার Televised WWE ক্যারিয়ার শুরু করেন মে ৯ ২০০২-এ, মানে তাকে প্রথম WWE Superstar হিসাবে দেখানো হয়।

তিনি স্ম্যাকডাউন এ ডেবিউ করেন। তার মেইন রোস্টারে ডেবিউ হয় ২০০২ এর ৯ মে তে ডি ভন - বাতিস্তা হিসেবে। তিনি ছিলেন DE-VON এর এনফোরসার। তার ইন রিং ডেবিউ হয় ডি ভনের সাথে টিম করে ফারুক এবং রেন্ডি অরটনের বিপক্ষে। যে ম্যাচ তারা জেতেন। এরপর অরটন বিভিন্ন পার্টনারকে সাথে নিয়ে ডি ভন এবং বাতিস্তা এর বিপক্ষে খেলেন। যার প্রতিটাতে অরটনের টিম হারে। তার প্রথম পরাজয় হয় রিকিশির বিপক্ষে। এ মেচে D'von বাতিস্তাকে ভুলে ঘুষি মারে এবং এ সুযোগে Rikishi পিন করে জিতে যায়। এর পর Batista D'von আলাদা হয়ে যায়। এর পর তিনি Raw তে চলে আসেন বাতিস্তা হিসেবে। এবং তার পরিচয় হয় Ric Flair এর সাথে। সে ফিউড করে Kane এর সাথে। এবং Kane কে হারায় Armageddon এ।

• Evolution টিমের গঠন :

৩রা জানুয়ারী, ২০০৩ এ বাতিস্তা ট্রিপল এইচ, অরটন এবং ফ্লেয়ার এর সাথে এভুলেশন গঠন করেন। প্রসঙ্গত উল্লেখ্য, Triple H এর কাছে তাকে খুব ভালো রেসলার মনে হয়েছিল তাই তাকে Evolution এর মাধ্যমে রেসলিংয়ে প্রবেশ করান। Devon Dudley তার রিং নেইম 'Batista' নাম করেন। এরপর Dudley Boys এর সাথে ম্যাচে ইনজুরির কারণে তাকে ২০০৩ এর অধিকাংশ সময় বাইরে কাটাতে হয়। তিনি এরপর ২০ অক্টোবর রিটার্ন করেন এবং গোল্ডবার্গকে আক্রমণ করেন। সেই মেচটি ছিল Goldberg Vs Shawn Michaels এর। সে Goldberg এর Ankel এ চেয়ার দিয়ে হামলা করে। এসব হবার পর Evolution আসে এবং Triple H Batista কে ১০০,০০০ ডলার পুরস্কার দেয়। নভেম্বর ১০ তারিখে Raw এর এপিসডে Goldberg হারায় Batista কে Disqualification এর মাধ্যমে।

• প্রথম ওয়ার্ল্ড টাইটেল জয় :

তার প্রথম টাইটেল জয় আসে আরমাগেডনে। তিনি রিক ফ্লেয়ারকে সাথে নিয়ে WORLD ট্যাগ টিম টাইটেল জেতেন। ঐ পিপিভির পর এভুলেশনের প্রতিটি সদস্য চ্যাম্পিয়ন থাকেন। তারা ফেব্রুয়ারি ১৬, ২০০৪ এ বুকার টি এবং আরভিডির কাছে টাইটেল হারান। তারা আবার পরে স্বল্প সময়ের জন্য টাইটেল জেতেন।

সারভাইভর সিরিজে তিনি ট্রিপল এইচের টিমে খেলেন এবং তারা ম্যাচটি হেরে যায়। এরপরের ২ মাসে ট্রিপল এইচ এবং বাতিস্তার সম্পর্কের অবনতি ঘটে। এক র তে জেরিকোর কাছে হারার পর তাকে এইচ অপমান করে। এভুলেশন হিল হওয়া সত্ত্বেও বাতিস্তা ফ্যান ফেভারিট হিসেবে রিএকশন পেতে থাকেন। রয়্যাল রাম্বাল ২০০৫ এ জন সিনাকে এলিমিনেট করে রয়েল রাম্বল ম্যাচ জেতেন। এরপর রেসলম্যানিয়া তে তিনি ট্রিপল এইচকে চ্যালেন্জ করেন। এতে এভুলেশন ভেঙ্গে যায়। এপ্রিলের ৩ তারিখের রেসলম্যানিয়া ২১ এ ট্রিপল এইচকে হারিয়ে তিনি প্রথম বারের মত ওয়ার্ল্ড চ্যাম্প হন। ব্যাকলাশে তিনি টাইটেল রিটেইন করেন।

এরপর VENGEANCE এ হেল ইন এ সেল ম্যাচে ট্রিপল এইচকে আবার হারান। তিনি ট্রিপল এইচকে HIAC এ পিন করা প্রথম রেসলার। 'Batista Vs Triple H' ফিউডটি সেইবছর 'Feud Of The Year' পায়! তাছাড়াও Sports Journalist Dave Meltzer পারসোনালি এই ফিউডটিকে 'The Peak Of One Of WWE's Best Storylines In Years' হিসেবে এওয়ার্ড দেন।

তিনি এরপর কয়েকটি পিপিভিতে JBL এবং EDDIE GUERRERO এর বিরুদ্ধে টাইটেল ডিফেন্ড করেন এবং সফল হন।

• WWE পরিত্যাগ করা :

২০১০ সালের ২৩ শে মে ওভার দ্যা লিমিট পিপিভিতে WWE চ্যাম্পিয়নশিপ এর জন্য জন সিনার সঙ্গে বাতিস্তা একটা 'I Quit' ম্যাচ খেলে, সেই ম্যাচে একটা গাড়ির উপর থেকে সিনা বাতিস্তাকে AA দেওয়ার ভয় দেখালে সে I Quit বলে এবং সিনা সেই ম্যাচ জিতে যায় কিন্তু তারপরেও সিনা তাকে গাড়ির উপর থেকে AA দেয় এবং এরফলে সে ইঞ্জুর হয়, পরে Raw এর নতুন GM ব্রেট হার্ট তাকে আবার চ্যাম্পিয়নশিপ ম্যাচ পাবার জন্য সেই অবস্থাতেই র‍্যান্ডি অরটনের সঙ্গে খেলা দেয় এবং Forfeit এ অরটনকে বিজয়ী হিসাবে ঘোষণা করে, তারপর বাতিস্তা WWE ক্যুইট করে কোম্পানি ছেড়ে চলে যায়। পরবর্তীতে সে কোম্পানি ছাড়ার কারণ হিসাবে বলে WWE এর ভুল পথে চালিত হওয়া।

• WWE তে রিটার্ন এবং ইভোলিউশন টিমের পুনর্গঠন :

এরপরে ২০১৪ সালে আবার বাতিস্তা ডব্লিউডব্লিউই তে রিটার্ন করে এবং রয়্যাল রাম্বাল ম্যাচে জয়লাভ করে কিন্তু ক্রাউডদের কাছ থেকে অনেক নেগেটিভ রিয়াকশন পায়, এরপর এলিমিনেশন চেম্বার পিপিভিতে ডেল রিওকে হারিয়ে বাতিস্তা আরও বেশি নেগেটিভ রিয়াকশন পাই। রেসেলমেনিয়া XXX তে বাতিস্তা অরটন এবং ব্রায়েনের সঙ্গে একটা ট্রিপল থ্রেট ম্যাচ খেলে ডব্লিউডব্লিউই চ্যাম্পিয়নশিপের জন্য, কিন্তু সেই ম্যাচে ব্যাতিস্তা ট্যাপ আউট করে হেরে যায়।

পরে বাতিস্তা ট্রিপল এইচ ও অরটনের সঙ্গে মিলে ইভোলিউশন টিম পুনরায় নির্মিত করে দ্যা শিল্ড টিমের সঙ্গে খেলে কিন্তু সেই ম্যাচেও সে হেরে যায়। এরপর ট্রিপল এইচ তাকে আর WWE চ্যাম্পিয়নশিপ ম্যাচ খেলার অনুমতি না দিলে সে ২ রা জুনের Raw তে WWE পুনরায় ক্যুইট করে। বাতিস্তাকে শেষ বার দেখা যায় ১২ জুনের এক NXT ইভেন্টে, এরপরে WWE ক্রিয়েটিভদের সঙ্গে তার মনমালিন্য হওয়াই সে আর WWE মুখো হয়নি। পরে সে ২০১৬ তে হওয়া রেসেলমেনিয়া ৩২ এ আসার অফার নাকচ করে দেয়।

• WWE তে পুনরায় রিটার্ন প্রো রেসলিং থেকে অবসর :

২০১৮ সালের ১৬ অক্টোবর অনুষ্ঠিত স্ম্যাকডাউন এর হাজারতম এপিসোডে ব্যাতিস্তা ইভোলিউশন টিমের বাকি সদস্যদের সঙ্গে রিটার্ন করে এবং ট্রিপল এইচের সাথে ম্যাচ খেলার ইচ্ছা প্রকাশ করে, কারন ট্রিপল এইচ এর আগে তাকে সিঙ্গেলস ম্যাচে কোনদিনও হারাতে পারেনি। পরে বাতিস্তা রিক ফ্লেয়ারকে ব্যাকস্টেজে অ্যাটাক করে এবং ট্রিপল এইচের সাথে ফিউড শুরু করে। রেসেলমেনিয়া ৩৫ এ তাদের মধ্যে একটা No Holds Barred ম্যাচ অনুষ্ঠিত হয়। সেই ম্যাচের শর্ত ছিল যে ট্রিপল এইচ হারলে তাকে রিটায়ার হতে হবে, সেই ম্যাচে রিক ফ্লেয়ারের ইন্টারফেয়ারেন্সে ব্যাতিস্তা পরাজিত হয়।

এরপরে ২০১৯ এর ৮ এপ্রিলে বাতিস্তা প্রো রেসলিং থেকে তার অবসর ঘোষণা করে। পরে সেই বছরেরই ডিসেম্বরে WWE বাতিস্তাকে ২০২০ ক্লাসের হল অফ ফেমে অ্যাড করে। আশা করি বাতিস্তা এর পরে ম্যাচ না খেললেও ডব্লিউডব্লিউই এর সাথে জড়িত থাকবে এবং ভবিষ্যতেও আপিয়ারেন্স দিবে।

• বাতিস্তার রেসলিং ক্যারিয়ার নিয়ে আরও কিছু তথ্য :

১) WWE-তে বাতিস্তার শেষ তিন রিটার্ন এর প্রত্যেকটিই ছিলো দ্যা ভাইপার রেন্ডী অরটন এর সেগমেন্ট চলাকালীন রিঙে (২০০৯ এ ২ বার এবং ২০১৪ তে একবার আর সবশেষে ২০১৮ তেও)।

২) দ্যা এনিম্যাল বাতিস্তা এখন পর্যন্ত দুই বার রয়্যাল রাম্বল জিতেছেন যার প্রত্যেকটিতেই বাতিস্তার এন্ট্রেন্স নাম্বার ছিলো ২৮। টিম ইভোলিউশন এর প্রত্যেকটি সদস্যই রয়েল রাম্বল ম্যাচটি জিতেছিলেন, আর ইভোলিউশন এর একজন অন্যতম সদস্য হচ্ছেন বাতিস্তা আর বাকিরা ট্রিপল এইচ, রিক ফ্লেয়ার এবং রেন্ডী অরটন।

৩) বাতিস্তা একজন প্রফেশনাল Mixed Martial Arts (MMA)-ফাইটার, সেখানে সে তার অভিষেক ম্যাচেই জয়লাভ করেন Vince Lucero-কে হারিয়ে।

৪) সবচেয়ে বেশি ২৮০ দিন World হেভিওয়েট-চ্যাম্পিয়ন থাকার রেকর্ড বাতিস্তার দখলে যদিও পরে ইনজুরির কারণে তার টাইটল ভ্যাকেট করা হয় কিন্তু বাতিস্তা ম্যাচ হারেননি।

৫) Batista যেবছর প্রথম World চ্যাম্পিয়ন হন সেইবছর তিনি পিতামহ হন! মাত্র ৩৫ বছর বয়সেই! প্রথম পক্ষের মেয়ের সন্তান অর্থাত, বাস্তব জীবনে বাতিস্তা একজন সুপার দাদু।

৬) Batista কখনো হেল ইন এ সেল ম্যাচে হারেনি। Batista'ই প্রথম রেসলার যিনি Triple H'কে হেল ইন এ সেল'এ পিন করে পরাজিত কর।

৭) Batista একবার Booker T'এর সাথে ব্যাকস্টেজে মারামারিতে লিপ্ত হয়ে পড়েছিলেন! কারণ বাতিস্তা নিজেকে রোস্টারের সবচেয়ে সেরা রেসলার ভাবতেন এবং Booker T'কে ইন্সাল্ট করতেন! এই নিয়ে বাতিস্তা আর বুকার ফাইট করেন!

৮) Batista'র প্রকাশিত বই 'Batista Unleashed''এ তিনি Mark Henry কে খুব 'Careless' বলেছেন! কারণ তাদের ফিউডে কোন একটি ম্যাচে তিনি বলেন যে Mark Henry' ম্যাচে মুভ প্রয়োগের সময়, Batista কিছু বুঝে উঠার বা সংকেত না দিয়েই মুভটি প্রয়োগ করেন! যার জন্য তিনি ইন্জুরিতে পড়েন এবং তাকে সার্জারি করাতে হয়।

৯) Batista এই পর্যন্ত ৩০৮ টি ম্যাচ খেলেন যার মধ্যে ২৪২ টি ম্যাচ জিতেছেন, ড্র হয়েছে ২৬ টি এবং হেরেছেন ১৪০ টি। Batista এই পর্যন্ত ৭১ টি পিপিভতে অংশ নেন যার মধ্যে ৫০ টিতেই মেইন ইভেন্টার ছিলেন।

১০) Batista'র ক্যারিয়ারে সর্ব্বোচ্চ রেটিংপ্রাপ্ত ম্যাচের রেটিং হচ্ছে + ৪.৫! এই ধরনের রেটিং প্রাপ্ত ম্যাচ খেলেছেন ৩ টি, যথা -

  • ২০১৪ সালে এক্সট্রিম রুলস'এ - 'The Shield Vs Evolution',
  • রেসেলমেনিয়া XXX'এ - 'Daniel Bryan Vs Batista Vs Randy Orton,
  • Vengeance ২০০৫ সালে - 'HHH Vs Batista'।
সবশেষে বলতে চাই ইনজুরী বাতিস্তার ক্যারিয়ারের বেশ কিছু সাফল্য চুরি করে নিয়েছেন। নাহলে হয়তোবা আমরা অন্য এক বাতিস্তা কে দেখতাম।

♦ রেসলিং জগতে অর্জন সমূহ :

Ohio Valley Wrestling

OVW হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

Pro Wrestling Illustrated

Most Improved রেসলার অফ দ্যা ইয়ার (২০০৫)

রেসলার অফ দ্যা ইয়ার (২০০৫)

Ranked No. Of The Top ৫০০ Singles Wrestlers In The PWI ৫০০ In ২০০৫

World Wrestling Entertainment/WWE

ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

ওয়ার্ল্ড ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Ric Flair () And John Cena ()

WWE চ্যাম্পিয়নশিপ ( বার)

WWE ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Rey Mysterio

রয়্যাল রাম্বাল (২০০৫, ২০১৪)

WWE Hall Of Fame (Class Of ২০২০)

Wrestling Observer Newsletter

ফিউড অফ দ্যা ইয়ার (২০০৫) Vs. Triple H

ফিউড অফ দ্যা ইয়ার (২০০৭) Vs. The Undertaker

Most Overrated (২০০৬)


Batista : বাতিস্তা

 

আসল নাম

David Michael Bautista Jr.

জন্মদিন

১৮ জানুয়ারি, ১৯৬৯

জন্মস্থান

Washington DC, US

বাসস্থান

Tampa, Florida, US

উচ্চতা

৬ ফুট ৬ ইঞ্চি (১.৯৮ মি)

ওজন

 ১৩০ কেজি (২৯০ পাউন্ড)

ট্রেনারস

Afa Anoaʻi, Marrese Crump

অভিষেক

৩০ অক্টোবর, ১৯৯৯

অবসর

৮ এপ্রিল, ২০১৯


রেসলিং এর অন্যতম জনপ্রিয় একজন ব্যক্তি হচ্ছেন 'দ্যা অ্যানিম্যাল' খ্যাত বাতিস্তা। তার আসল নাম ডেভিড মিচেল বাতিস্তা জুনিয়র (David Michael 'Dave' Bautista Jr.)। রিং এ তিনি 'বাতিস্তা (Batista)' নামে পরিচিত। তিনি ১৯৬৯ সালের ১৮ জানুয়ারি আমেরিকার রাজধানী ওয়াশিংটন ডিসিতে জন্ম গ্রহণ করেন। WWF/WWE এর সঙ্গে চুক্তিবদ্ধ এই আমেরিকান রেসলার চারবার জিতেছেন বিশ্ব হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ শিরোপা। আর দুইবার পেয়েছেন WWE চ্যাম্পিয়নশিপের খেতাব। 

৬ ফুট ৬ ইঞ্চি উচ্চতা আর ১৩০ কেজি ওজনের এই রেসলার ২০০৫ সালে ৩৬ বছর বয়সে 'রয়েল রাম্বল ম্যাচ' জিতে আলোড়ন তুলেছিলেন রেসলিং বিশ্বে। পরবর্তীতে ২০১৪ সালে ৪৫ বছর বয়সেও তিনি আরও একবার রয়্যাল রাম্বাল জিতে পঞ্চম ব্যক্তি হিসাবে একাধিক রাম্বাল ম্যাচ জেতার খেতাব অর্জন করেন। অতীত এরায় বাতিস্তা ছিলেন কোম্বানির সবচেয়ে বড় বেবিফেইস। তখন তিনি আনডিসপিউটেড ফ্যান ফেভারিট ছিলেন।

সবকিছু মিলিয়ে তার আছে এক উজ্জ্বল ক্যারিয়ার। তিনি ২০১৪ সালে রিটার্ন করলেও আগের রুপে তাকে দেখা যায় নি। তিনি ৬ বারের ওয়ার্ল্ড চ্যাম্প। তিনি WWE ইতিহাসের LONGEST REIGNING WORLD হেভিওয়েট চ্যাম্পিয়ন। তিনি ২ বারের রয়েল রাম্বল উইনার, ৩ বারের ওয়ার্ল্ড ট্যাগ টিম চ্যাম্পিয়ন। রেসলারের পাশাপাশি তিনি একজন সফল এক্টর এবং MMA ফাইটার। Batista'র MMA'তে ডেবিউ হয় অক্টোবর ৬, ২০১২ তারিখে যেখানে তিনি Vince Lucero'কে ১st Round'এ KO করে দেন! MMA'তে তিনি ১ টি ম্যাচই খেলেছেন।

এছাড়াও বাতিস্তা একজন সফল মুভি স্টার। তার অভিনীত কিছু মুভিঃ Guardians Of The Galaxy, The Man With The Iron Fist, Riddick Etc। তাছাড়াও The Avengers ৩-তেও বাতিস্তার অভিনয়ের কথা রয়েছে। আর দ্যা রকের পরেই বাতিস্তা রেসলারদের মধ্যে সবচেয়ে সফল হলিউড স্টার।

♦ বাতিস্তার ব্যাক্তিগত জীবন :

বাতিস্তার পিতার নাম ডেভিড মিচেল বাতিস্তা, যিনি ছিলেন ফিলিপাইনের নাগরিক এবং তার মাতা ডোনা রায় বাতিস্তা ছিলেন গ্রিসের নাগরিক। শৈশবে তার পিতা-মাতার বিবাহ বিচ্ছেদ ঘটলে তিনি ফিলিপাইনে দাদুর বাড়িতে থাকতেন। শৈশব থেকেই তিনি খুবই কঠিন পরিস্থিতির মুখোমুখি হন। শৈশবে মাত্র ৯ বছর বয়সে তিনি তার চোখের সামনে ৩ জন ব্যক্তিকে খুন হতে দেখেন। সে তার দাদুর সাথে থাকত। তার দাদু Taxicab ড্রাইভার ছিলেন। এবং এ পেশার মাধ্যমেই তার পরিবার চালাতেন। 

১৩ বছর বয়েসে তিনি অটোমোবাইলের দোকানে কাজ করতেন, তখন তিনি তার পাশের বাসার প্রতিবেশীর গাড়ি চুরি করেছিলেন। বাতিস্তার অনেক কঠিন জীবন চলত তখন। বাতিস্তা বলেছেন তার কোন লজ্জা নেই যে পরিবেশে তিনি বাস করছেন এ বিষয়ে এবং তিনি পরিবার সম্পর্কে বলেন 'আমি গর্ভিত আমার বাবা মাকে নিয়ে। তারা ছিল ভাল, সৎ ও কর্মক্ষম। তারা আমাকে কঠোর কাজের মূল্য শিখিয়েছে।

বাতিস্তা ১৯৯০ সালে গ্যালেন্ডা নামক এক মহিলাকে বিবাহ করেন। তার গর্ভে ক্যাইলানি ও এথেনা নামক দুটি কন্যা সন্তানের জন্ম হয়। এরপর বাতিস্তা গ্যালেন্ডাকে ত্যাগ করেন এবং ১৯৯৮ সালের ১৩ অক্টোবর এনজেইকে বিবাহ করেন। ২০০৬ সালে তাদের মধ্যে বিবাহ বিচ্ছেদ ঘটে। তিনি এই পর্যন্ত তিনটি বিয়ে করেন! আর তাছাড়াও গুজব আছে যে বাতিস্তা- Kelly Kelly, Rosa Mendes-এদের সাথে ডেট করেছেন।

The Ultimate Warrior তার সবচেয়ে প্রিয় রেসলার। তার রোপ ঝাঁকানো এন্ট্রেন্স এর অনুপ্রেরণা থেকে তিনিও রোপ ঝাঁকিয়ে Batista Bomb দেন। Batista এর সবচেয়ে ফেভারিট খাবার হলো বার্গার। বাতিস্তা বিভিন্ন ম্যাগাজিনের প্রচ্ছদের জন্য পোজ দিয়েছেন। এছাড়া তিনি টিভিতে বিভিন্ন প্রোগ্রামে অংশ নিয়েছেন।

♦ বাতিস্তার রেসলিং ক্যারিয়ার :

• রেসলিং জগতে প্রবেশের ইতিহাস :

যখন বাতিস্তার বয়স ১৭ তখন তিনি তার পরিবার ছেড়ে একা হয়ে যায়। রেসলিং এ আসার পূর্বে তিনি একজন বাউন্সার (গার্ড) হিসেবে ক্লাবে কাজ করতেন। কিন্তু লড়াই করার কারনে তাকে এরেস্ট করা হয়। এর পর থেকে তিনি Bodybuilding শুরু করেন। ১৯৯৭ সালে তিনি রেসলিং জগতে পদার্পণ করেন। তার শিক্ষা গুরু ছিলেন আফা এনাই ও মাররেসি ক্রাম্প।

Batista চেষ্টা করেছিল WCW তে রেসলিং করার জন্য কিন্তু Sgt. Buddy Lee Parker বলেছিল তাকে সে কোন সময় রেসলিং বিসনেসে আসতে পারবে না। এজন্য তিনি WWE তে আসেন। সেখান থেকে তাকে Afa Anoa'i এর স্কুলে পাঠানো হয় ট্রেনিং এর জন্য। স্কুলটির নাম Wild Samoan ট্রেনিং সেন্টার। সেখানে তিনি Muay Thai এবং Eskrima এর সাথে ট্রেনিং করেন। এবং তিনি Cesar Gracie এর সাথে ট্রেনিং করে Purple Belt জিতেন।

তার ক্যারিয়ার শুরু হয় OVW তে। ২০০০-২০০২ সাল পর্যন্ত তিনি সেখানে ছিলেন। সেখানে তার নাম ছিল Leviathan। সেখানে তিনি একটি দলের সাথে যুক্ত হয় যার নাম SYNN। তিনি সেখানে OVW হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জিতেন এবং টাইটেল হারেন Doug Basham এর কাছে। টাইটেল হারার কিছু মাস পরে তিনি OVW ছেরে দেন।

ফ্যানদের বহুল প্রত্যাশিত একটি ম্যাচ হলো 'The Animal' Batista Vs 'The Beast' Brock Lesner। অনেকেই হয়ত জানেন না যে এই ম্যাচ অলরেডি একবার অনুষ্ঠিত হয়ে গেছে। তখন এরা Ohio Valley Wrestling(OVW)-তে ছিলেন এবং এ ম্যাচে বাতিস্তাই জয়লাভ করেন। যদিও তখনো তারা মূল রোস্টারে ওঠে আসেনি।

• WWE তে প্রবেশ :

যখন তিনি OVW ছেড়ে WWE তে আসেন তখন তিনি সেখানে কিছু Non-Televised WWE ইভেন্টে মেচ খেলেন। সে তার Televised WWE ক্যারিয়ার শুরু করেন মে ৯ ২০০২-এ, মানে তাকে প্রথম WWE Superstar হিসাবে দেখানো হয়।

তিনি স্ম্যাকডাউন এ ডেবিউ করেন। তার মেইন রোস্টারে ডেবিউ হয় ২০০২ এর ৯ মে তে ডি ভন - বাতিস্তা হিসেবে। তিনি ছিলেন DE-VON এর এনফোরসার। তার ইন রিং ডেবিউ হয় ডি ভনের সাথে টিম করে ফারুক এবং রেন্ডি অরটনের বিপক্ষে। যে ম্যাচ তারা জেতেন। এরপর অরটন বিভিন্ন পার্টনারকে সাথে নিয়ে ডি ভন এবং বাতিস্তা এর বিপক্ষে খেলেন। যার প্রতিটাতে অরটনের টিম হারে। তার প্রথম পরাজয় হয় রিকিশির বিপক্ষে। এ মেচে D'von বাতিস্তাকে ভুলে ঘুষি মারে এবং এ সুযোগে Rikishi পিন করে জিতে যায়। এর পর Batista D'von আলাদা হয়ে যায়। এর পর তিনি Raw তে চলে আসেন বাতিস্তা হিসেবে। এবং তার পরিচয় হয় Ric Flair এর সাথে। সে ফিউড করে Kane এর সাথে। এবং Kane কে হারায় Armageddon এ।

• Evolution টিমের গঠন :

৩রা জানুয়ারী, ২০০৩ এ বাতিস্তা ট্রিপল এইচ, অরটন এবং ফ্লেয়ার এর সাথে এভুলেশন গঠন করেন। প্রসঙ্গত উল্লেখ্য, Triple H এর কাছে তাকে খুব ভালো রেসলার মনে হয়েছিল তাই তাকে Evolution এর মাধ্যমে রেসলিংয়ে প্রবেশ করান। Devon Dudley তার রিং নেইম 'Batista' নাম করেন। এরপর Dudley Boys এর সাথে ম্যাচে ইনজুরির কারণে তাকে ২০০৩ এর অধিকাংশ সময় বাইরে কাটাতে হয়। তিনি এরপর ২০ অক্টোবর রিটার্ন করেন এবং গোল্ডবার্গকে আক্রমণ করেন। সেই মেচটি ছিল Goldberg Vs Shawn Michaels এর। সে Goldberg এর Ankel এ চেয়ার দিয়ে হামলা করে। এসব হবার পর Evolution আসে এবং Triple H Batista কে ১০০,০০০ ডলার পুরস্কার দেয়। নভেম্বর ১০ তারিখে Raw এর এপিসডে Goldberg হারায় Batista কে Disqualification এর মাধ্যমে।

• প্রথম ওয়ার্ল্ড টাইটেল জয় :

তার প্রথম টাইটেল জয় আসে আরমাগেডনে। তিনি রিক ফ্লেয়ারকে সাথে নিয়ে WORLD ট্যাগ টিম টাইটেল জেতেন। ঐ পিপিভির পর এভুলেশনের প্রতিটি সদস্য চ্যাম্পিয়ন থাকেন। তারা ফেব্রুয়ারি ১৬, ২০০৪ এ বুকার টি এবং আরভিডির কাছে টাইটেল হারান। তারা আবার পরে স্বল্প সময়ের জন্য টাইটেল জেতেন।

সারভাইভর সিরিজে তিনি ট্রিপল এইচের টিমে খেলেন এবং তারা ম্যাচটি হেরে যায়। এরপরের ২ মাসে ট্রিপল এইচ এবং বাতিস্তার সম্পর্কের অবনতি ঘটে। এক র তে জেরিকোর কাছে হারার পর তাকে এইচ অপমান করে। এভুলেশন হিল হওয়া সত্ত্বেও বাতিস্তা ফ্যান ফেভারিট হিসেবে রিএকশন পেতে থাকেন। রয়্যাল রাম্বাল ২০০৫ এ জন সিনাকে এলিমিনেট করে রয়েল রাম্বল ম্যাচ জেতেন। এরপর রেসলম্যানিয়া তে তিনি ট্রিপল এইচকে চ্যালেন্জ করেন। এতে এভুলেশন ভেঙ্গে যায়। এপ্রিলের ৩ তারিখের রেসলম্যানিয়া ২১ এ ট্রিপল এইচকে হারিয়ে তিনি প্রথম বারের মত ওয়ার্ল্ড চ্যাম্প হন। ব্যাকলাশে তিনি টাইটেল রিটেইন করেন।

এরপর VENGEANCE এ হেল ইন এ সেল ম্যাচে ট্রিপল এইচকে আবার হারান। তিনি ট্রিপল এইচকে HIAC এ পিন করা প্রথম রেসলার। 'Batista Vs Triple H' ফিউডটি সেইবছর 'Feud Of The Year' পায়! তাছাড়াও Sports Journalist Dave Meltzer পারসোনালি এই ফিউডটিকে 'The Peak Of One Of WWE's Best Storylines In Years' হিসেবে এওয়ার্ড দেন।

তিনি এরপর কয়েকটি পিপিভিতে JBL এবং EDDIE GUERRERO এর বিরুদ্ধে টাইটেল ডিফেন্ড করেন এবং সফল হন।

• WWE পরিত্যাগ করা :

২০১০ সালের ২৩ শে মে ওভার দ্যা লিমিট পিপিভিতে WWE চ্যাম্পিয়নশিপ এর জন্য জন সিনার সঙ্গে বাতিস্তা একটা 'I Quit' ম্যাচ খেলে, সেই ম্যাচে একটা গাড়ির উপর থেকে সিনা বাতিস্তাকে AA দেওয়ার ভয় দেখালে সে I Quit বলে এবং সিনা সেই ম্যাচ জিতে যায় কিন্তু তারপরেও সিনা তাকে গাড়ির উপর থেকে AA দেয় এবং এরফলে সে ইঞ্জুর হয়, পরে Raw এর নতুন GM ব্রেট হার্ট তাকে আবার চ্যাম্পিয়নশিপ ম্যাচ পাবার জন্য সেই অবস্থাতেই র‍্যান্ডি অরটনের সঙ্গে খেলা দেয় এবং Forfeit এ অরটনকে বিজয়ী হিসাবে ঘোষণা করে, তারপর বাতিস্তা WWE ক্যুইট করে কোম্পানি ছেড়ে চলে যায়। পরবর্তীতে সে কোম্পানি ছাড়ার কারণ হিসাবে বলে WWE এর ভুল পথে চালিত হওয়া।

• WWE তে রিটার্ন এবং ইভোলিউশন টিমের পুনর্গঠন :

এরপরে ২০১৪ সালে আবার বাতিস্তা ডব্লিউডব্লিউই তে রিটার্ন করে এবং রয়্যাল রাম্বাল ম্যাচে জয়লাভ করে কিন্তু ক্রাউডদের কাছ থেকে অনেক নেগেটিভ রিয়াকশন পায়, এরপর এলিমিনেশন চেম্বার পিপিভিতে ডেল রিওকে হারিয়ে বাতিস্তা আরও বেশি নেগেটিভ রিয়াকশন পাই। রেসেলমেনিয়া XXX তে বাতিস্তা অরটন এবং ব্রায়েনের সঙ্গে একটা ট্রিপল থ্রেট ম্যাচ খেলে ডব্লিউডব্লিউই চ্যাম্পিয়নশিপের জন্য, কিন্তু সেই ম্যাচে ব্যাতিস্তা ট্যাপ আউট করে হেরে যায়।

পরে বাতিস্তা ট্রিপল এইচ ও অরটনের সঙ্গে মিলে ইভোলিউশন টিম পুনরায় নির্মিত করে দ্যা শিল্ড টিমের সঙ্গে খেলে কিন্তু সেই ম্যাচেও সে হেরে যায়। এরপর ট্রিপল এইচ তাকে আর WWE চ্যাম্পিয়নশিপ ম্যাচ খেলার অনুমতি না দিলে সে ২ রা জুনের Raw তে WWE পুনরায় ক্যুইট করে। বাতিস্তাকে শেষ বার দেখা যায় ১২ জুনের এক NXT ইভেন্টে, এরপরে WWE ক্রিয়েটিভদের সঙ্গে তার মনমালিন্য হওয়াই সে আর WWE মুখো হয়নি। পরে সে ২০১৬ তে হওয়া রেসেলমেনিয়া ৩২ এ আসার অফার নাকচ করে দেয়।

• WWE তে পুনরায় রিটার্ন প্রো রেসলিং থেকে অবসর :

২০১৮ সালের ১৬ অক্টোবর অনুষ্ঠিত স্ম্যাকডাউন এর হাজারতম এপিসোডে ব্যাতিস্তা ইভোলিউশন টিমের বাকি সদস্যদের সঙ্গে রিটার্ন করে এবং ট্রিপল এইচের সাথে ম্যাচ খেলার ইচ্ছা প্রকাশ করে, কারন ট্রিপল এইচ এর আগে তাকে সিঙ্গেলস ম্যাচে কোনদিনও হারাতে পারেনি। পরে বাতিস্তা রিক ফ্লেয়ারকে ব্যাকস্টেজে অ্যাটাক করে এবং ট্রিপল এইচের সাথে ফিউড শুরু করে। রেসেলমেনিয়া ৩৫ এ তাদের মধ্যে একটা No Holds Barred ম্যাচ অনুষ্ঠিত হয়। সেই ম্যাচের শর্ত ছিল যে ট্রিপল এইচ হারলে তাকে রিটায়ার হতে হবে, সেই ম্যাচে রিক ফ্লেয়ারের ইন্টারফেয়ারেন্সে ব্যাতিস্তা পরাজিত হয়।

এরপরে ২০১৯ এর ৮ এপ্রিলে বাতিস্তা প্রো রেসলিং থেকে তার অবসর ঘোষণা করে। পরে সেই বছরেরই ডিসেম্বরে WWE বাতিস্তাকে ২০২০ ক্লাসের হল অফ ফেমে অ্যাড করে। আশা করি বাতিস্তা এর পরে ম্যাচ না খেললেও ডব্লিউডব্লিউই এর সাথে জড়িত থাকবে এবং ভবিষ্যতেও আপিয়ারেন্স দিবে।

• বাতিস্তার রেসলিং ক্যারিয়ার নিয়ে আরও কিছু তথ্য :

১) WWE-তে বাতিস্তার শেষ তিন রিটার্ন এর প্রত্যেকটিই ছিলো দ্যা ভাইপার রেন্ডী অরটন এর সেগমেন্ট চলাকালীন রিঙে (২০০৯ এ ২ বার এবং ২০১৪ তে একবার আর সবশেষে ২০১৮ তেও)।

২) দ্যা এনিম্যাল বাতিস্তা এখন পর্যন্ত দুই বার রয়্যাল রাম্বল জিতেছেন যার প্রত্যেকটিতেই বাতিস্তার এন্ট্রেন্স নাম্বার ছিলো ২৮। টিম ইভোলিউশন এর প্রত্যেকটি সদস্যই রয়েল রাম্বল ম্যাচটি জিতেছিলেন, আর ইভোলিউশন এর একজন অন্যতম সদস্য হচ্ছেন বাতিস্তা আর বাকিরা ট্রিপল এইচ, রিক ফ্লেয়ার এবং রেন্ডী অরটন।

৩) বাতিস্তা একজন প্রফেশনাল Mixed Martial Arts (MMA)-ফাইটার, সেখানে সে তার অভিষেক ম্যাচেই জয়লাভ করেন Vince Lucero-কে হারিয়ে।

৪) সবচেয়ে বেশি ২৮০ দিন World হেভিওয়েট-চ্যাম্পিয়ন থাকার রেকর্ড বাতিস্তার দখলে যদিও পরে ইনজুরির কারণে তার টাইটল ভ্যাকেট করা হয় কিন্তু বাতিস্তা ম্যাচ হারেননি।

৫) Batista যেবছর প্রথম World চ্যাম্পিয়ন হন সেইবছর তিনি পিতামহ হন! মাত্র ৩৫ বছর বয়সেই! প্রথম পক্ষের মেয়ের সন্তান অর্থাত, বাস্তব জীবনে বাতিস্তা একজন সুপার দাদু।

৬) Batista কখনো হেল ইন এ সেল ম্যাচে হারেনি। Batista'ই প্রথম রেসলার যিনি Triple H'কে হেল ইন এ সেল'এ পিন করে পরাজিত কর।

৭) Batista একবার Booker T'এর সাথে ব্যাকস্টেজে মারামারিতে লিপ্ত হয়ে পড়েছিলেন! কারণ বাতিস্তা নিজেকে রোস্টারের সবচেয়ে সেরা রেসলার ভাবতেন এবং Booker T'কে ইন্সাল্ট করতেন! এই নিয়ে বাতিস্তা আর বুকার ফাইট করেন!

৮) Batista'র প্রকাশিত বই 'Batista Unleashed''এ তিনি Mark Henry কে খুব 'Careless' বলেছেন! কারণ তাদের ফিউডে কোন একটি ম্যাচে তিনি বলেন যে Mark Henry' ম্যাচে মুভ প্রয়োগের সময়, Batista কিছু বুঝে উঠার বা সংকেত না দিয়েই মুভটি প্রয়োগ করেন! যার জন্য তিনি ইন্জুরিতে পড়েন এবং তাকে সার্জারি করাতে হয়।

৯) Batista এই পর্যন্ত ৩০৮ টি ম্যাচ খেলেন যার মধ্যে ২৪২ টি ম্যাচ জিতেছেন, ড্র হয়েছে ২৬ টি এবং হেরেছেন ১৪০ টি। Batista এই পর্যন্ত ৭১ টি পিপিভতে অংশ নেন যার মধ্যে ৫০ টিতেই মেইন ইভেন্টার ছিলেন।

১০) Batista'র ক্যারিয়ারে সর্ব্বোচ্চ রেটিংপ্রাপ্ত ম্যাচের রেটিং হচ্ছে + ৪.৫! এই ধরনের রেটিং প্রাপ্ত ম্যাচ খেলেছেন ৩ টি, যথা -

  • ২০১৪ সালে এক্সট্রিম রুলস'এ - 'The Shield Vs Evolution',
  • রেসেলমেনিয়া XXX'এ - 'Daniel Bryan Vs Batista Vs Randy Orton,
  • Vengeance ২০০৫ সালে - 'HHH Vs Batista'।
সবশেষে বলতে চাই ইনজুরী বাতিস্তার ক্যারিয়ারের বেশ কিছু সাফল্য চুরি করে নিয়েছেন। নাহলে হয়তোবা আমরা অন্য এক বাতিস্তা কে দেখতাম।

♦ রেসলিং জগতে অর্জন সমূহ :

Ohio Valley Wrestling

OVW হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

Pro Wrestling Illustrated

Most Improved রেসলার অফ দ্যা ইয়ার (২০০৫)

রেসলার অফ দ্যা ইয়ার (২০০৫)

Ranked No. Of The Top ৫০০ Singles Wrestlers In The PWI ৫০০ In ২০০৫

World Wrestling Entertainment/WWE

ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ ( বার)

ওয়ার্ল্ড ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Ric Flair () And John Cena ()

WWE চ্যাম্পিয়নশিপ ( বার)

WWE ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ( বার) – সাথে : Rey Mysterio

রয়্যাল রাম্বাল (২০০৫, ২০১৪)

WWE Hall Of Fame (Class Of ২০২০)

Wrestling Observer Newsletter

ফিউড অফ দ্যা ইয়ার (২০০৫) Vs. Triple H

ফিউড অফ দ্যা ইয়ার (২০০৭) Vs. The Undertaker

Most Overrated (২০০৬)