আসল নাম

Michael Shawn Hickenbottom

জন্মদিন

২২ জুলাই, ১৯৬৫

জন্মস্থান

Chandler, Arizona, US

বাসস্থান

San Antonio, Texas, US

উচ্চতা

৬ ফুট ১ ইঞ্চি (১.৮৫ মি)

ওজন

১০২ কেজি (২২৫ পাউন্ড)

ট্রেনার

José Lothario

অভিষেক

১০ অক্টোবর, ১৯৮৪

অবসর

২৮ মার্চ ২০১০, ২ নভেম্বর ২০১৮


১৯৬৫ সালের ২২ জুলাই Arizona তে জন্মগ্রহণ করেছন “হার্টব্রেক কিড”, ‘সেক্সি বয়” খ্যাত এই অন্যতম সেরা রেসলার। তার আসল নাম Micheal Shawn Hickenbottom। তিনি ৬ বার World Champion. ১st Elimination Chember Champion,২ time Royal Rumble Champion। তাছাড়া বেশ কয়েকবার ট্যাগটিম, ইউরোপিয়ান চ্যাম্পিয়ন। তিনি সর্বপ্রথম Hell in a Cell ম্যাচের প্রতিযোগী ছিলেন। তিনি ক্যারিয়ারে বহু ব্রুটাল ম্যাচ খেলেছেন। 

রেসলিং শ্রেষ্ঠত্ব নিয়ে যখনই কোথাও কোন আলোচনা হয়, অনিবার্যভাবেই এসে যায় শন মাইকেলসের নাম। ডব্লিউডব্লিউই-এর ইতিহাসে সবগুলো শিরোপা অর্জন করা তথা গ্রান্ড স্লাম চ্যাম্পিয়ন শন মাইকেলস। কাজেই বোঝা যাচ্ছে, রেসলিংয়ের প্রায় প্রতিটি শাখাতেই একাধিকবার বিশ্বসেরা হিসেবে কৃতিত্ব দেখিয়েছেন তিনি। 

১৯৮৭ সালে এই রেসলার WWE তে আসেন। Shawn ছিলেন WWE অন্যতম সেরা ট্যাগ টিম দলে কিংবা স্ট্যাবলে যুক্ত রেসলার। তাছাড়া, অন্যতম হাই-ফ্লায়ারও বটে। ক্যারিয়ারের প্রথম ৮ বছর শুধু Legendary Tag Team The Rockers খেলেন। এই ট্যাগ টিম তাকে অনেক জনপ্রিয় করে তুলেছিল। The Kliq তেমনি একটি স্ট্যাবল।

সবচেয়ে জনপ্রিয় ছিল DX, DX এ থাকতে তিনি অনেক সেরা সেরা ম্যাচ খেলেছেন। ২০০২ সালের পর তিনি কোন ওয়ার্ল্ড টাইটেল জিতেন নি। কিন্তু, তিনি উপহার দিয়েছেন অনেক ব্রুটাল ম্যাচ। ২০১০ সালে দ্যা আন্ডারটেকারের কাছে পরাজিত হওয়ার মাধ্যমে রেসলিং থেকে রিটায়ার্ড গ্রহন করেন।

♦ শনের ব্যক্তিগত জীবন : 

মাইকেলস নামটি অপছন্দের কারনে ছোটবেলায় তার বন্ধুরা তাকে শন নামে ডাকতেন। শন মাইকেলস মাইকেল জ্যাকসন এর বিশাল ভক্ত ছিলেন। মাইকেলস স্কুল জীবন থেকে গ্রাজুয়েশন কমপ্লিট করার পর Southwest Texas State University তে ভর্তি হন। কিন্তু রেসলিং এর প্রতি আসক্ত থাকা কারনে তিনি কলেজ জীবন শেষ করতে পারেননি। 

রেসলিংয়ে অসাধারণ সাফল্য সত্ত্বেও প্রথম জীবনে কিন্তু শন মাইকেলস হতে চেয়েছিলেন ফুটবলার। সেভাবে প্রস্তুতিও নিয়েছিলেন স্কুল জীবন থেকে। র্যা নডলফ হাইস্কুলে লেখাপড়া করেছেন শন মাইকেলস।

স্কুলের ফুটবল টিমের নিয়মিত সদস্য ছিলেন তিনি। ছিলেন ফুটবল দলের অধিনায়কও। খেলতেন রক্ষণভাগে লাইনবেকার পজিশনে। বয়স ১৫ না পেরুতেই অনায়াসে স্থান পেয়ে যান আন্ত:জেলা এবং আন্ত:শহর ফুটবল দলে। তার খেলা দেখে অনেকেই বলতে থাকেন-লেগে থাকলে এ ছেলে জাতীয় দলে চান্স পেয়ে যাবে অনায়াসে।

♦ শনের রেসলিং ক্যারিয়ার :

• রেসলিং জগতে প্রবেশ :

ঠিক এ সময়ই দেখা হয় তার সাথে হোসে লোথারিও নামের এক রেসলিং প্রশিক্ষণের। হোসে অনুপ্রাণিত করেন শনকে রেসলিংয়ের দিকে। শন আগ্রহ দেখালে নিজেই দায়িত্ব নেন প্রশিক্ষণ প্রদানের। এভাবে মাত্র ১৯ বছর বয়সে, ১৯৮৪ সালের অক্টোবর মাসে ট্যাগ টিম ম্যাচের মাধ্যমে অভিষেক ঘটে। আমেরিকান ব্রীড দলটির সদস্য ছিলেন পল ডায়মন্ড এবং নিক কিন্সকি। শন, নিকের পরিবর্তে দলে অন্তর্ভুক্ত হন।

দলটির নাম পরিবর্তন করে রাখা হয় আমেরিকান ফোরস। এসময় কখনও পলের সাথে কিংবা কখনও ম্যাটি জেনেট্টির সাথে টিম করে বিভিন্ন সার্কিটে খেলা চালিয়ে যান তিনি। এর একবছর পর, ১৯৮৫ সালে আমেরিকান রেসলিং এসোসিয়েশন নামক কোম্পানির মাধ্যমে জাতীয় পর্যায়ে তার অভিষেক ঘটে এখানে তিনি আবার ম্যাটি জেনেট্টির সাথে যুক্ত হয়ে দ্যা মিডনাইট রকারস নামে দল গঠন করেন এবং ডগ সমারস ও বাডি রোজকে হারিয়ে এডব্লিউএ ওয়াল্ড ট্যাগ টিম শিরোপা অর্জন করেন।

 WWF -এ প্রবেশ ও গিমিকে পরিবর্তন :

১৯৮৭ সালে, তারা ডব্লিউডব্লিউএফ’এর সাথে চুক্তিবদ্ধ হন, কিন্তু ২ সপ্তাহ পরেই কোম্পানী থেকে বহিষ্কার হন। যাই হোক, এক বছর পরেই আবার তারা চুক্তিবদ্ধ হন কোম্পানির সাথে। পুনরায় চুক্তিবদ্ধ হওয়ার পর তারা তাদের দলটির নামে পরিবর্তন আনেন।

দ্যা মিডনাইট রকারস থেকে শুধু দ্যা রকারস। শিশু আর নারীদের মাঝে অসম্ভব জনপ্রিয় হলেও ডব্লিউডব্লিউএফ’এ এসে দ্যা রকারস তেমন সুবিধা করতে পারল না। ১৯৯১ সালের ২রা ডিসেম্বর শনের হিলে রুপান্তারিত হওয়ার মাধ্যমে দলটি ভেঙে যায়। এ সময় একটি টক শোতে শন, ম্যাটিকে সুপারকিক মারে এবং কাঁচের জানালায় ছুঁড়ে মারে। 

এরপরেই শন তার গিমিকে পরিবর্তন আনে। শন হয়ে যায় ‘দ্যা বয় টয়’’। মি: পারফেক্ট কার্ট হেনিং-এর পরামর্শ অনুযায়ী শন নিজেকে “দ্যা হাটব্রেক কিড” হিসেবে প্রচার করতে থাকে। নতুন গিমিক, সাথে নতুন ম্যানেজার। শনের ম্যানেজার হয়ে আসেন সেনশেসনাল শেরী। শনের বিখ্যাত এন্ট্রেন্স মিউজিক ‘সেক্সি বয়’ প্রথম গায় শেরি। 

WWF/E’তে কোন পিপিভিতে ১ম কোন সিঙ্গেল ম্যাচ খেলেন রেসলম্যানিয়া ৮ এ এল ম্যাটাডোর (টিটো স্যান্টানা) এর সাথে। ম্যাচটিতে শন জয় লাভ করেন। ২৭ অক্টোবর, ১৯৯২ সালে Saturday Night's Main Event এর একটি পর্বে ব্রিটিশ বুল্ডগকে পরাজিত করে WWF/E প্রথম কীন শিরোপা WWF Intercontinental Championship জয় করেন। 

সামারস্ল্যাম-১৯৯২ এ শন রিকি মারটেলের বিপক্ষে খেলেন। ম্যাচটি ডবল কাউন্ট আউটের মাধ্যমে পরিত্যক্ত হয়ে যায়। সারভাইভর সিরিজ পিপিভিতে শন WWF শিরোপার জন্য ব্রেট হাটের মুখোমুখি হন এবং হেরে যান। ম্যাচ চলাকালীন সময়ে শন এবং শেরির মাঝে বিচ্ছেদ ঘতে। 

রয়েল রাম্বল-১৯৯৩ তে শন তার পুরানো বন্ধু ও পার্টনার ম্যাটি জেনেত্তিকে পরাজিত করেন এবং তার ইন্টারকন্টিনেন্টাল শিরোপা ধরে রাখতে সক্ষম হন।। রেসলম্যানিয়া-৯ এ টাটানকা শনকে কাউন্ট আউটের মাধ্যমে পরাজিত করেন। এক্ষেত্রে বলে রাখা ভাল টাটানকার ম্যানেজার ছিলেন শেরি, অপরদিকে শনের লুনা ভেকন। 

১৭ মে, ১৯৯৩ সালে Monday Night Raw এর এক পর্বে ম্যাটি শনকে পরাজিত করে WWF Intercontinental Champion হন কিন্তু ৬ জুন তার অভিষিক্ত বডিগার্ড ডিজেলের সহায়তায় শিরোপাটি পুনরুদ্ধার করেন। WWF-এ ডিজেলের অভিষেকের মাধ্যমে এক নতুন দিগন্ত শুরু হয়। আসলে ডিজেল মানে কেভিন ন্যাশ ব্যক্তিগত জীবনে শনের ঘনিষ্ঠ বন্ধু। শনের পরামর্শে তিনি WCW ছেড়ে WWF এ আসেন এবং দু’জনে মিলে টু ডুডস উইথ এটিচুড নামে একটি দল গঠন করেন। এই দুজন এবং তাদের আরো কয়েকজন বন্ধু মিলে WWF কে আক্ষরিক অর্থেই শাসন করেন (টিমটির নাম ছিল 'ক্লিক')। 

কিং অব দ্যা রিং-১৯৯৩ এ শন ক্রাশের মোকাবিলা করে। ম্যাচটির এক পর্যায়ে ডোইঙ্ক দ্যা ক্লাউনরুপী দুই রেসলার ক্রাশকে বিরক্ত ক্রলে, শন ক্রাশকে সুপারকিক মেরে ম্যাচটি জিতে নেয়।সামারস্ল্যাম-১৯৯৩ তে শন কার্ট হেনিংকে পরাজিত করেন। 

সারভাইভর সিরিজ-১৯৯৪ এ শনের নাইট বাহিনি ব্রেটের হাট পরিবারের সাথে Four-on-four Survivor Series elimination match এ অবতীর্ণ এবং পরাজিত হন। ব্রেটের হাট ফ্যামিলির সদস্যরা হলেন ব্রেট হাট, ওয়েন হাট, ব্রুস হাট এবং কেইথ হাট। অপরদিকে শনের নাইট বাহিনীর সদস্যরা হলেন শন মাইকেলস, দ্যা রেড নাইট (বেরি হরোউইটজ), দ্যা ব্লু নাইট (গ্রেগ ভ্যালেন্টাইন) এবং দ্যা ব্ল্যাক নাইট (জেফ গেলর্ড)। 

রয়েল রাম্বল-১৯৯৪ তে ১৮ নম্বর এন্ট্রি হিসেবে তিনি প্রবেশ করেন এবং ২৭ নম্বর খেলোয়াড় হিসেবে ল্যাক্স লুগার দবারা এলিমিনেট হন। পরের বছর রয়েল রাম্বল আসরটিতে তিনি এক অনন্য কীর্তি করেন যা পরে বলা হবে। 

রেসলম্যানিয়া ১০ এ Intercontinental Championship বেল্টের জন্য শন, রেজর রেমনকে মোকাবিলা করেন। এটি ছিল একটি ল্যাডার ম্যাচ। দারুন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচটি শন হেরে যান। ২৮ আগস্ট, ১৯৯৪ সালে শন এবং ডিজেল দ্যা হেডস্কিনারস (সামু এবং ফাটু)’কে হারিয়ে ট্যাগ টিম শিরোপা জিতেন। 

ইতিমধ্যে ডিজেল Intercontinental Championship বেল্টিও নিজের করায়ত্ত করে নেন যা শন মেনে নিতে পারছিল না। তাছাড়া ডিজেলের ব্যক্তিক্তের ছায়ায় শন ক্রমশ ঢাকা পরে যাচ্ছিলেন। এ নিয়ে দুজনের মাঝে মনস্তাত্ত্বিক লড়াই শুরু হয়। 

সামারস্লামে Intercontinental Championship ম্যাচে শন মাইকেলস Ramon এর বদলে ভুল করে ডিজেলকে সুপারকিক দিয়ে বসেন যার ফলে তাদের সম্পর্ক ভেঙ্গে যায়, এবং এরপর তাদের মধ্যে ফিউড চলতে থাকে সারভাইবর সিরিজ পর্যন্ত। 

১৯৯৫ সালে মাইকেলস ছিলেন একটি ব্যাকস্টেজ দল "দ্যা ক্লিক " এর লিডার। ক্লিক হলো এমন একটি সংগঠন বা দল যারা WWE তে নিজেদের মৌলিক উদ্দেশ্য বা প্রভাব বিস্তারের জন্য ব্যাকস্টেজ দখল করে নিয়েছিলো। এই ১৯৯৫ সালেই মাইকেলস রয়াল রাম্বাল জিতে নেয় যার দরুন রেসেলমেনিয়াতে ডিজেলের সঙ্গে তার ম্যাচ হয় (ডিজেল সেই সময়ে WWF World Heavyweight Champion হয়েছিলেন)। স্টোরিলাইন অনুযায়ী মাইকেল, সিডকে তার বডিগার্ড হিসাবে নিযুক্ত করেন এবং শেষে গিয়ে ম্যাচটি হারেন এবং সিড তারপর বিশ্বাসঘাতকতা করে। এরপর মাইকেল কিছুদিন রেস্ট নেন।

• শনের প্রথম ও দ্বিতীয় রিটায়ারমেন্ট :

১৯৯৫ সালের শেষের দিকে মাইকেলস একটি দূর্ঘটনায় পড়েন। ওয়েন হার্ট এর বিপক্ষে একটি ম্যাচে মাইকেলস হঠাৎ রিং এর উপর অজ্ঞান হয়ে পড়েন,যখন হার্ট মাইকেলস এর উপর Enzuigiri প্রয়োগ করেন। তার পরের র তে মাইকেলস তার রিটায়ারম্যান্ট ঘোষনা করেন। কিন্তু আশ্চর্যের বিষয় ছিলো মাইকেলস এর রিটায়ারম্যান্ট সম্পূর্ণ নাটক ছিলো। 

নাটকীয়ভাবে রিটায়ারম্যান্ট এর পরেও মাইকেলস আবারো রেসলিং এ ফিরে আসেন ১৯৯৬ সালের রয়েল রাম্বল এ। যেখানে মাইকেলস জয়ী হয়ে টানা দুবার রাম্বল ম্যাচ জয়ের রেকর্ড গড়েন। 

রির্টানের পর মাইকেলস এর ম্যানেজার ছিলেন তার রেসলিং ট্রেইনার জোশ লোথারিও। রেসেলম্যানিয়া ১২ তে মাইকেলস এবং বের্ট হার্ট মুখোমুখি হয়। ৬১ মিনিটের ওই ম্যাচে মাইকেলস হার্ট কে হারিয়ে দেন।

১৯৯৭ সালের হেল ইন এ সেল ম্যাচে আন্ডারটেকার শন মাইকেলস কে সেলের ১৫ ফুট উপর থেকে নিচে ফেলে দেওয়া সত্বেও কেইন এর সহযোগিতায় মাইকেলস ম্যাচটি জিতে নেন। 

ডি জেনারেশন এক্স এর সাথে নেশন অব ডমিনেশন এর ফিউডের মূল হোতা মাইকেলস ছিলেন। 

১৯৯৮ সালে রয়াল রাম্বালে আন্ডারটেকারের সঙ্গে দুর্ধর্ষ ম্যাচে মাইকেলস ঘাড়ে মারাত্মকভাবে আঘাত পান টেকারের সাথে সেই ক্যাসকেট ম্যাচ খেলতে গিয়ে যার ফলে বাধ্য হয়ে WrestleMania XIV তে অস্টিনের কাছে হেরে মাইকেলস দ্বিতীয়বারের মতো রিটায়ার হন। 

• শন মাইকেলস এর রিটার্ন :

এরপরে তিনি ১৯৯৮ সালে রেসলিং এ আর যোগ না দিয়ে WWF Commissioner হিসাবে যোগ দেন এবং আর হয়তো খেলতে পারবেন না ভেবে রেসলারদেরকে ট্রেনিং দিতে শুরু করেন। 

এরপর ২০০২ সালে তিনি ১৮ মাস পরে আবার টিভির পর্দাতে আবির্ভূত হন এবং এইবার রেসলার হিসাবে রিটার্ন করেন এবং কেভিন ন্যাশের সঙ্গে New World Order বা NWO তে যোগ দেন। 

এরপর তারসঙ্গে ফিউড হয় ট্রিপল এইচের এবং তারপর মাইকেলস এর সাথে ফিউড শুরু করেন ট্রিপল এইচ। 

২০০৩ সালে মাইকেলস ক্রিস জেরিকোর সাথে ফিউড শুরু করেন। জেরিকো কে রেসেলম্যানিয়া তে পরাজিত করার মাধ্যমে এই ফিউডের সমাপ্তি ঘটে। 

২০০৫ সালে ডি এক্স রিইউনিয়ন হয় পরে তারা রেটেড আরকেও এর সাথে ফিউড শুরু করে। দীর্ঘদিন ধরে এই ফিউড চলতে থাকে। 

২০০৭ সাল মাইকেলস সিনার সাথে ট্যাগ টিম গঠন করে রেটেড আরকেও কে হারিয়ে ওয়ার্ল্ড ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ জয়লাভ করেন। 

রেসেলম্যানিয়া ২৪ এ মাইকেলস রিক ফ্লেয়ার কে হারান। এই ম্যাচটি ছিলো রিক ফ্লেয়ার এর ক্যারিয়ার এর শেষ WWE ম্যাচ। 

রেসেলম্যানিয়া ২৫ এ মাইকেলস আন্ডারটেকারের কাছে পরাজিত হন। এ ম্যাচটি ম্যাচ অফ দ্যা ইয়ার ২০০৯ এর খেতাব অর্জন করে। 

মাইকেলস আন্ডারটেকারকে রেসেলম্যানিয়া ২০১০ এর জন্য খেলতে অনুরোধ করেন। কিন্তু টেকার রাজি না হলে। মাইকেলস টেকারকে এলিমেনেশন চেম্বারে এট্যাক করেন। যার কারনে টেকার তার ওয়ার্ল্ড হেভিওয়েট টাইটেল জেরিকোর কাছে হারিয়ে ফেলেন।

• শনের রিটায়ারমেন্ট ও হল অফ ফেমে ইন্ডাক্ট :

রেসেলম্যানিয়া ২৬ ই ছিলো মাইকেল এর তিন দশক এর রেসলিং ক্যারিয়ারের (তৎকালীন) শেষ ম্যাচ। আন্ডারটেকার এর কাছে ক্যারিয়ার বনাম স্ট্রিক ম্যাচে হেরে মাইকেলস রেসলিং থেকে বিদায় নেন। এরপরে শন মূলত ট্রিপল এইচকে সাহায্য করতেই রিটার্ন করে।

২০১০ সালে মাইকেলস টেকারের সঙ্গে ম্যাচের সুবাদে স্ল্যামি এওয়ার্ডের "মোমেন্ট অফ দ্যা ইয়ার" -এর বিজয়ী হন। এরপরে তাকে ২০১১ সালের ২রা এপ্রিলে ট্রিপল এইচের দ্বারা ২০১১ ক্লাসের হল অফ ফেমে ইন্ডাক্ট করা হয়। তাদের সাথে তখন প্রাক্তন ক্লিক মেম্বার Kevin Nash এবং Sean Waltman -ও ছিলেন।

• টেকার vs. HHH ম্যাচে রেফারির ভূমিকা পালন :

২০১২ সালের ১লা এপ্রিল অনুষ্ঠিত রেসেলমেনিয়া ২৮ এ ট্রিপল এইচ ও আন্ডারটেকারের ঐতিহাসিক ম্যাচে শন মাইকেল রেফারির ভূমিকা পালন করেন। ট্রিপল এইচকে সাহায্য করার পরেও টেকার সেই ম্যাচে জয়লাভ করে। ম্যাচের পরে মাইকেলস ও টেকার ঘাড় ধরাধরি করে ট্রিপল এইচকে নিয়ে যায় যেটা "End of an Era" হিসাবে WWE এর একটা আইকনিক মোমেন্ট হয়ে থাকে।

৬ আগস্টের Raw তে ব্রক লেসনার তাকে কনফ্রন্ট করলে মাইকেলস জানিয়ে দেয় যে সামারস্ল্যামে ট্রিপল এইচ বনাম ব্রক লেসনারের ম্যাচে সে ট্রিপল এইচের পক্ষে থাকবে। সেই কারণে পরের সপ্তাহে ব্রক কিমুরা লক দিয়ে মাইকেলসের হাত ভেঙ্গে দেয়, ফলে মাইকেলস উক্ত ম্যাচে উপস্থিত থাকতে পারে না এবং ট্রিপল এইচ পরাজিত হয়।

এরপরে ২০১৩ সালের ১লা এপ্রিল অনুষ্ঠিত ট্রিপল এইচ বনাম লেসনারের ম্যাচে (যেখানে লেসনার জিতলে ট্রিপল এইচকে অবসর নিতে হতো) মাইকেল রিটার্ন করে এবং ট্রিপল এইচকে সাপোর্ট দেয়। ম্যাচ চলাকালীন পল হেইম্যান ইন্টারফেয়ার করতে এলে মাইকেলস তাকে সুপারকির দেয় এবং ট্রিপল এইচ লেসনারকে হারাতে সক্ষম হয়।

• শনের হিল টার্ন ও পারফর্মেন্স সেন্টারে যোগ :

২০১৩ সালের Hell in a Cell পিপিভিতে ফ্যান পোলের মাধ্যমে মাইকেলস র‍্যান্ডি অরটন এবং ড্যানিয়েল ব্রায়েনের ম্যাচে রেফারির ভূমিকা নেভায়। WWE চ্যাম্পিয়নশিপের সেই ম্যাচে মাইকেলস ড্যানিয়েলকে সুইট চিন মিউজিক হিট করে যারফলে অরটন বিজয়ী হয়, এইভাবে ২০০৫ সালের পরে দীর্ঘ ৮ বছর পরে প্রথমবার শন মাইকেলস হিল টার্ন করে। 

এরপরে রেসেলমেনিয়া ৩১ এ মাইকেলস ট্রিপল এইচ বনাম স্টিং ম্যাচে রিটার্ন করে এবং স্টিংকে সুইট চিন মিউজিক হিট করে ট্রিপল এইচকে জিততে সাহায্য করে। রেসেলমেনিয়া ৩২ এ মাইকেলস মিক ফোলি ও স্টিভ অস্টিনের সাথে মিলে The League of Nations এর মোকাবিলা করে।

২০১৬ সালে মাইকেলস WWE পারফর্মেন্স সেন্টারের ট্রেইনার হিসাবে যোগ দেয়। সেখানে সে Terry Taylor এর সাথে মিলে রেসলারদেরকে ৪ টি ক্লাসের মধ্যে অন্তিম ক্লাসের ট্রেইনিং দেই। ২০১৮ সালের Raw 25 Years আনিভার্সারিতে মাইকেলস অন্যান্য অনেক লেজেন্ডদের সাথে উপস্থিত থাকে।

• রিটায়ারমেন্ট থেকে ফিরে এসে D-X গঠন :

পরে Super Show-Down ইভেন্টে ট্রিপল এইচ এবং দ্যা আন্ডারটেকারের মধ্যে অনুষ্ঠিত ম্যাচে শন মাইকেলস ট্রিপল এইচের সাপোর্টে উপস্থিত থাকে যেখানে টেকারের সাপোর্টে ছিল কেইন। শনের ইন্টারফেয়ারেন্সের ফলে টেকার পরাজিত হয়, ফলে ম্যাচের পরে শ্রদ্ধা বিনিময় করার সময় টেকার ও কেইন মিলে তাদেরকে অ্যাটাক করে।

পরে ৮ অক্টোবরের Raw তে শন মাইকেলস ঘোষণা করে যে সে রিটায়ারমেন্ট থেকে পুনরায় ফিরে আসবে এবং ট্রিপল এইচের সঙ্গে মিলে D-Generation X পুনর্গঠন করবে। Crown Jewel পিপিভিতে D-Generation X কেইন ও টেকারের টিম The Brothers of Destruction কে ট্যাগ টিম ম্যাচে পরাজিত করে।

• দ্বিতীয়বারের মতো হল অফ ফেমে ইন্ডাক্ট :

ট্যাগ টিম ম্যাচটিকে ফ্যানেরা একদমই পছন্দ করেনি এবং Wrestling Observer Newsletter ম্যাচটাকে "Worst Match of the Year" এর খেতাব দেয়। এরপরে মাইকেলস ঘোষণা করে সে পুনরায় রিটায়ারমেন্টে ফিরে যাবে।

২০১৮ এর নভেম্বরে আনাউন্স করা হয় যে মাইকেলস NXT এর রাইটার ও প্রোডিউসারের কাজে যোগ দিয়েছেন। এরপরে ২০১৯ সালের এপ্রিল মাসে শন মাইকেলসকে দ্বিতীয়বারের মতো D-Generation X এর মেম্বার হিসাবে ২০১৯ ক্লাসের হল অফ ফেমে ইন্ডাক্ট করা হয়। তারপরে ২০২০ সালের ২২শে নভেম্বরে Survivor Series পিপিভিতে আন্ডারটেকারের রিটায়ারমেন্ট অনুষ্ঠানে মাইকেলস উপস্থিত ছিলেন। 


♦ শনের ব্যাপারে কিছু অজানা তথ্য ও অর্জন সমূহ :

১) তিনি ১৯৯৬ সালে PWI Ranking এ ৫০০ জন রেসলার হতে #১ নাম্বার হন। তার হাতেই Hall of Fame Ric Flair এর ৩৬ বছর ক্যারিয়ারের অবসান ঘটেছিল এবং তার ক্যারিয়ার ২০১০ অবসান ঘটিয়েছে Legendary The Undertaker।

২) বাস্তবে তার তিনজন বেস্ট ফ্রেন্ড হল Triple H,Kevin Nash (Diesel),Steve Austin. কিন্তু রিংয়ে তার সেরা মুহূর্তগুলো হলে The Undertaker সাথে ম্যাচ খেলা।

৩) বাস্তব কিংবা রেসলিং হোক,তার শত্রু Bret Hart। 

৪) তাঁর প্রথম স্ত্রী ছিলেন Theresa Wood (১৯৮৮-৯৪ ডিভোর্স) এবং দ্বিতীয় স্ত্রী হলেন Rebecca Curci।

৫) তিনি পিজি ইরার নিউ হিরো Daniel Bryan এর প্রশিক্ষক ছিলেন।

৬) সেপ্টেম্বর ১৯৯৩ মাইকেলস এর ড্রাগ টেস্ট পজেটিভ হওয়ায় তাকে WWE থেকে সাসপেন্ড করা হয়। কিন্তু টিভি শো তে দেখানো হয় যে মাইকেলস তার টাইটেল ডিফেন্ড না করার কারনে তাকে বহিষ্কার করা হয়েছে।

৭) রেসেলম্যানিয়া ১০ এ মাইকেলস এবং রাজর রামোন এর মধ্যে হওয়া ল্যাডার ম্যাচ কে ডেভ মিল্টজার ৯০ শতকের সেরা রেসলিং ম্যাচ হিসেবে দাবী করেন।

৮) তাকে রেসলিং জগতের সবচেয়ে সেরা টেকনিকাল রেসলার বলা হয়ে থাকে। WWE-র সর্বকালের সেরা রেসলারদের তালিকায় আন্ডারটেকারের পরই ২য় অবস্থানে তার নাম। যদিও কিছু কিছু ওয়েবসাইট Shawn-কেই WWE-র সর্বসেরার কাতারে রেখেছে। 

৯) WWE-তে ক্যারিয়ার শুরুর আগে আরো কিছু কোম্পানিতে রেসলিং করে আসলেও WWE প্রতিষ্ঠানের উন্নতির জন্য Michaels-এর অবদান অসামান্য। আবার তার সুদীর্ঘ রেসলিং ক্যারিয়ারে তিনি WWE-তে খেলেই পেয়েছেন যথার্থ সাফল্য এবং গ্রেট লিজেন্ড ও Hall of Fame-এর সম্মাননা। তাই তার সকল অর্জন নিয়েই এই পোস্ট।

১০) HBK তার WWE ক্যারিয়ারে মোট ১৪ বার চ্যাম্পিয়নশিপ টাইটেল হেল্ড করেছেন; যার মধ্যে উল্লেখযোগ্য হল :

  • World Heavyweight Championship — ১ বার
  • WWE Tag Team Championship — ১ বার [with Triple H]
  • WWF Championship — ৩ বার
  • WWF European Championship — ১ বার
  • WWF Intercontinental Championship — ৩ বার
  • WWF/World Tag Team Championship – ৫ বারবার [with Diesel (২ বার), Steve Austin (১ বার), John Cena (১ বার) এবং Triple H (১ বার)]

১১) তিনি ২ বারের Royal Rumble ম্যাচ উইনার। (১৯৯৫, ১৯৯৬)

১২) ৪র্থ Triple Crown চ্যাম্পিয়ন এবং সর্বপ্রথম Grand Slam চ্যাম্পিয়ন

১৩) HBK ৫ টি রেসলমেনিয়ার মেইন ইভেন্টার হিসেবে খেলেছেন, এজন্য তাকে "Mr WrestleMania" বলা হয়।

১৪) তিনি অন্যতম সফল এবং জনপ্রিয় Stable - "D-generation X"-এর প্রতিষ্ঠাতা এবং লিডার ছিলেন।

১৫) এছাড়া তার আরও একটি রেকর্ড হল তিনি ১১ বার "Match of the Year"-এর অ্যাওয়ার্ড জিতেন -

  • ১৯৯৩ : প্রতিপক্ষ - Marty Jannetty - Monday Night Raw (May ১৭)
  • ১৯৯৪ : প্রতিপক্ষ - Razor Ramon - Ladder match at WrestleMania X
  • ১৯৯৫ : প্রতিপক্ষ - Diesel - WrestleMania XI
  • ১৯৯৬ : প্রতিপক্ষ - Bret Hart - Iron Man match at WrestleMania XII
  • ২০০৪ : প্রতিপক্ষ - Chris Benoit and Triple H - WrestleMania XX
  • ২০০৫ : প্রতিপক্ষ - Kurt Angle - WrestleMania ২১
  • ২০০৬ : প্রতিপক্ষ - Vince McMahon - No Holds Barred match at WrestleMania ২২
  • ২০০৭ : প্রতিপক্ষ - John Cena - Raw on এপ্রিল ২৩
  • ২০০৮ : প্রতিপক্ষ - Ric Flair - WrestleMania XXIV
  • ২০০৯ : প্রতিপক্ষ - The Undertaker - WrestleMania XXV
  • ২০১০ : প্রতিপক্ষ - The Undertaker - Career প্রতিপক্ষ - Streak match at WrestleMania XXVI

১৬) Match of the Decade (২০০০-০৯) : প্রতিপক্ষ - Ric Flair - WrestleMania XXIV

১৭) Feud of the Year (২০০৪) : প্রতিপক্ষ - Triple H and Chris Benoit

Feud of the Year (২০০৮) & Feud of the Decade (২০০০-২০০৯) : প্রতিপক্ষ - Chris Jericho

১৮) মাইকেলস ২০১০ সালের এবং (২০০০-২০০৯) দশকের Most Inspirational রেসলার; ১৯৯৫, ১৯৯৬ সালের সর্বাধিক জনপ্রিয় রেসলার এবং ১৯৯৬ সালের সেরা বেবিফেইস রেসলার হিসেবে মনোনীত হয়েছেন।

১৯) PWI তাকে ১৯৯৬ সালের টপ ৫০০ জন প্রো রেসলারের মধ্যে ১ নাম্বারে স্থান দেয়। এছাড়া PWI ২০০৩ সালে তাকে রেংকিঙে ১০ নাম্বার পজিশনে রেখেছিল।

২০) তিনি ১২ বারের স্ল্যামি অ্যাওয়ার্ড বিজয়ি।

২১) এই রেসলিং গ্রেট তার সর্বশেষ ম্যাচ খেলেন WrestleMania ২৬-এ The Undertaker-এর বিপক্ষে, যেটি ছিল "Career vs Streak" ম্যাচ। এই ম্যাচের মাধ্যমেই HBK তার দীর্ঘ ২৬ বছরের রেসলিং ক্যারিয়ার শেষে অবসর গ্রহণ করেন।

২২) শন মাইকেলসকে ২০১১ সালে WWE Hall of Fame-এ ইন্ডাক্টেড করা হয়।

♦ রেসলিং জগতে অর্জন সমূহ :

American Wrestling Association

AWA World Tag Team Championship (২ বার) – সঙ্গে : Marty Jannetty

Central States Wrestling

NWA Central States Tag Team Championship (১ বার) – সঙ্গে : Marty Jannetty

Continental Wrestling Association

AWA Southern Tag Team Championship (২ বার) – সঙ্গে : Marty Jannetty

Pro Wrestling Illustrated

Feud of the Decade (২০০০)

Feud of the Year (২০০৮) vs. Chris Jericho

Match of the Decade (২০০০)

Match of the Year (১৯৯৩) vs. Marty Jannetty on Monday Night Raw on মে ১৭

Match of the Year (১৯৯৪) vs. Razor Ramon in a ladder match at WrestleMania X

Match of the Year (১৯৯৫) vs. Diesel at WrestleMania XI

Match of the Year (১৯৯৬) vs. Bret Hart in an Iron Man match at WrestleMania XII

Match of the Year (২০০৪) vs. Chris Benoit এবং Triple H at WrestleMania XX

Match of the Year (২০০৫) vs. Kurt Angle at WrestleMania ২১

Match of the Year (২০০৬) vs. Vince McMahon in a No Holds Barred match at WrestleMania ২২

Match of the Year (২০০৭) vs. John Cena on Raw on এপ্রিল ২৩

Match of the Year (২০০৮) vs. Ric Flair at WrestleMania XXIV

Match of the Year (২০০৯) vs. The Undertaker at WrestleMania XXV

Match of the Year (২০১০) vs. The Undertaker in a career vs. streak match at WrestleMania XXVI

Most Inspirational Wrestler of the Decade (২০০০)

Most Inspirational Wrestler of the Year (২০১০)

Most Popular Wrestler of the Year (১৯৯৫, ১৯৯৬)

Ranked No. ১ of the top ৫০০ singles wrestlers in the PWI ৫০০ in ১৯৯৬

Ranked No. ১০ of the top ৫০০ singles wrestlers of the "PWI Years" in ২০০৩

Ranked No. ৩৩ এবং No. ৫৫ of the top ১০০ tag teams of the "PWI Years" with Marty Jannetty এবং Diesel, respectively, in ২০০৩

Professional Wrestling Hall of Fame

Class of ২০১৭

Texas All-Star Wrestling

TASW Texas Tag Team Championship (২ বার) – সঙ্গে : Paul Diamond

Texas Wrestling Alliance

TWA Heavyweight Championship (১ বার)

World Wrestling Federation/Entertainment/WWE

World Heavyweight Championship (১ বার)

WWE Tag Team Championship (১ বার) – সঙ্গে : Triple H

WWF European Championship (১ বার)

WWF Intercontinental Championship (৩ বার)

WWF Tag Team/World Tag Team Championship (৫ বার) – সঙ্গে : Diesel (২), Stone Cold Steve Austin (১), John Cena (১), Triple H (১)

WWF Championship (৩ বার)

Royal Rumble (১৯৯৫, ১৯৯৬)

First Grand Slam Champion

Fourth Triple Crown Champion

WWE Hall of Fame (Class of ২০১১)

Slammy Awards

Best Finisher (১৯৯৭)

Best Slammin' Jammin' Entrance (১৯৯৬)

Best Tag Team (১৯৯৪) – সঙ্গে : Diesel

Best Threads (১৯৯৬)

Double-Cross of the Year (২০১৩) – For turning on Daniel Bryan এবং costing him the WWE Championship at Hell in a Cell.

Leader of the New Generation (১৯৯৬)

Master of Mat Mechanics (১৯৯৬)

Match of the Year (১৯৯৪, ১৯৯৬, ১৯৯৭, ২০০৮, ২০০৯) – vs. Razor Ramon in a ladder match at WrestleMania X, vs. Razor Ramon in a ladder match at SummerSlam, vs Bret Hart at WrestleMania XII, vs Ric Flair at WrestleMania XXIII, vs The Undertaker at WrestleMania XXV

Moment of the Year (২০১০) – vs. The Undertaker at WrestleMania XXVI

Squared Circle Shocker (১৯৯৬) – Won for collapsing; Owen Hart accepts the award for making Michaels collapse

Worst Tag Team (১৯৯৪) – সঙ্গে : Diesel

Wrestling Observer Newsletter

৫ Star Match (১৯৯৪) vs. Razor Ramon in a ladder match at WrestleMania X

৫ Star Match (১৯৯৭) vs. The Undertaker in a Hell in a Cell at Badd Blood

Best Babyface (১৯৯৬)

Feud of the Year (২০০৪) vs. Chris Benoit এবং Triple H

Feud of the Year (২০০৮) vs. Chris Jericho

Match of the Year (১৯৯৪) vs. Razor Ramon in a ladder match at WrestleMania X

Match of the Year (২০০৮) vs. Chris Jericho in a ladder match at No Mercy

Match of the Year (২০০৯) vs. The Undertaker at WrestleMania XXV

Match of the Year (২০১০) vs. The Undertaker at WrestleMania XXVI

Most Charismatic (১৯৯৫, ১৯৯৬)

Tag Team of the Year (১৯৮৯) with Marty Jannetty as The Rockers

Worst Feud of the Year (২০০৬) with Triple H vs. Shane এবং Vince McMahon

Wrestling Observer Newsletter Hall of Fame (Class of ২০০৩)


Shawn Michaels : শন মাইকেলস

আসল নাম

Michael Shawn Hickenbottom

জন্মদিন

২২ জুলাই, ১৯৬৫

জন্মস্থান

Chandler, Arizona, US

বাসস্থান

San Antonio, Texas, US

উচ্চতা

৬ ফুট ১ ইঞ্চি (১.৮৫ মি)

ওজন

১০২ কেজি (২২৫ পাউন্ড)

ট্রেনার

José Lothario

অভিষেক

১০ অক্টোবর, ১৯৮৪

অবসর

২৮ মার্চ ২০১০, ২ নভেম্বর ২০১৮


১৯৬৫ সালের ২২ জুলাই Arizona তে জন্মগ্রহণ করেছন “হার্টব্রেক কিড”, ‘সেক্সি বয়” খ্যাত এই অন্যতম সেরা রেসলার। তার আসল নাম Micheal Shawn Hickenbottom। তিনি ৬ বার World Champion. ১st Elimination Chember Champion,২ time Royal Rumble Champion। তাছাড়া বেশ কয়েকবার ট্যাগটিম, ইউরোপিয়ান চ্যাম্পিয়ন। তিনি সর্বপ্রথম Hell in a Cell ম্যাচের প্রতিযোগী ছিলেন। তিনি ক্যারিয়ারে বহু ব্রুটাল ম্যাচ খেলেছেন। 

রেসলিং শ্রেষ্ঠত্ব নিয়ে যখনই কোথাও কোন আলোচনা হয়, অনিবার্যভাবেই এসে যায় শন মাইকেলসের নাম। ডব্লিউডব্লিউই-এর ইতিহাসে সবগুলো শিরোপা অর্জন করা তথা গ্রান্ড স্লাম চ্যাম্পিয়ন শন মাইকেলস। কাজেই বোঝা যাচ্ছে, রেসলিংয়ের প্রায় প্রতিটি শাখাতেই একাধিকবার বিশ্বসেরা হিসেবে কৃতিত্ব দেখিয়েছেন তিনি। 

১৯৮৭ সালে এই রেসলার WWE তে আসেন। Shawn ছিলেন WWE অন্যতম সেরা ট্যাগ টিম দলে কিংবা স্ট্যাবলে যুক্ত রেসলার। তাছাড়া, অন্যতম হাই-ফ্লায়ারও বটে। ক্যারিয়ারের প্রথম ৮ বছর শুধু Legendary Tag Team The Rockers খেলেন। এই ট্যাগ টিম তাকে অনেক জনপ্রিয় করে তুলেছিল। The Kliq তেমনি একটি স্ট্যাবল।

সবচেয়ে জনপ্রিয় ছিল DX, DX এ থাকতে তিনি অনেক সেরা সেরা ম্যাচ খেলেছেন। ২০০২ সালের পর তিনি কোন ওয়ার্ল্ড টাইটেল জিতেন নি। কিন্তু, তিনি উপহার দিয়েছেন অনেক ব্রুটাল ম্যাচ। ২০১০ সালে দ্যা আন্ডারটেকারের কাছে পরাজিত হওয়ার মাধ্যমে রেসলিং থেকে রিটায়ার্ড গ্রহন করেন।

♦ শনের ব্যক্তিগত জীবন : 

মাইকেলস নামটি অপছন্দের কারনে ছোটবেলায় তার বন্ধুরা তাকে শন নামে ডাকতেন। শন মাইকেলস মাইকেল জ্যাকসন এর বিশাল ভক্ত ছিলেন। মাইকেলস স্কুল জীবন থেকে গ্রাজুয়েশন কমপ্লিট করার পর Southwest Texas State University তে ভর্তি হন। কিন্তু রেসলিং এর প্রতি আসক্ত থাকা কারনে তিনি কলেজ জীবন শেষ করতে পারেননি। 

রেসলিংয়ে অসাধারণ সাফল্য সত্ত্বেও প্রথম জীবনে কিন্তু শন মাইকেলস হতে চেয়েছিলেন ফুটবলার। সেভাবে প্রস্তুতিও নিয়েছিলেন স্কুল জীবন থেকে। র্যা নডলফ হাইস্কুলে লেখাপড়া করেছেন শন মাইকেলস।

স্কুলের ফুটবল টিমের নিয়মিত সদস্য ছিলেন তিনি। ছিলেন ফুটবল দলের অধিনায়কও। খেলতেন রক্ষণভাগে লাইনবেকার পজিশনে। বয়স ১৫ না পেরুতেই অনায়াসে স্থান পেয়ে যান আন্ত:জেলা এবং আন্ত:শহর ফুটবল দলে। তার খেলা দেখে অনেকেই বলতে থাকেন-লেগে থাকলে এ ছেলে জাতীয় দলে চান্স পেয়ে যাবে অনায়াসে।

♦ শনের রেসলিং ক্যারিয়ার :

• রেসলিং জগতে প্রবেশ :

ঠিক এ সময়ই দেখা হয় তার সাথে হোসে লোথারিও নামের এক রেসলিং প্রশিক্ষণের। হোসে অনুপ্রাণিত করেন শনকে রেসলিংয়ের দিকে। শন আগ্রহ দেখালে নিজেই দায়িত্ব নেন প্রশিক্ষণ প্রদানের। এভাবে মাত্র ১৯ বছর বয়সে, ১৯৮৪ সালের অক্টোবর মাসে ট্যাগ টিম ম্যাচের মাধ্যমে অভিষেক ঘটে। আমেরিকান ব্রীড দলটির সদস্য ছিলেন পল ডায়মন্ড এবং নিক কিন্সকি। শন, নিকের পরিবর্তে দলে অন্তর্ভুক্ত হন।

দলটির নাম পরিবর্তন করে রাখা হয় আমেরিকান ফোরস। এসময় কখনও পলের সাথে কিংবা কখনও ম্যাটি জেনেট্টির সাথে টিম করে বিভিন্ন সার্কিটে খেলা চালিয়ে যান তিনি। এর একবছর পর, ১৯৮৫ সালে আমেরিকান রেসলিং এসোসিয়েশন নামক কোম্পানির মাধ্যমে জাতীয় পর্যায়ে তার অভিষেক ঘটে এখানে তিনি আবার ম্যাটি জেনেট্টির সাথে যুক্ত হয়ে দ্যা মিডনাইট রকারস নামে দল গঠন করেন এবং ডগ সমারস ও বাডি রোজকে হারিয়ে এডব্লিউএ ওয়াল্ড ট্যাগ টিম শিরোপা অর্জন করেন।

 WWF -এ প্রবেশ ও গিমিকে পরিবর্তন :

১৯৮৭ সালে, তারা ডব্লিউডব্লিউএফ’এর সাথে চুক্তিবদ্ধ হন, কিন্তু ২ সপ্তাহ পরেই কোম্পানী থেকে বহিষ্কার হন। যাই হোক, এক বছর পরেই আবার তারা চুক্তিবদ্ধ হন কোম্পানির সাথে। পুনরায় চুক্তিবদ্ধ হওয়ার পর তারা তাদের দলটির নামে পরিবর্তন আনেন।

দ্যা মিডনাইট রকারস থেকে শুধু দ্যা রকারস। শিশু আর নারীদের মাঝে অসম্ভব জনপ্রিয় হলেও ডব্লিউডব্লিউএফ’এ এসে দ্যা রকারস তেমন সুবিধা করতে পারল না। ১৯৯১ সালের ২রা ডিসেম্বর শনের হিলে রুপান্তারিত হওয়ার মাধ্যমে দলটি ভেঙে যায়। এ সময় একটি টক শোতে শন, ম্যাটিকে সুপারকিক মারে এবং কাঁচের জানালায় ছুঁড়ে মারে। 

এরপরেই শন তার গিমিকে পরিবর্তন আনে। শন হয়ে যায় ‘দ্যা বয় টয়’’। মি: পারফেক্ট কার্ট হেনিং-এর পরামর্শ অনুযায়ী শন নিজেকে “দ্যা হাটব্রেক কিড” হিসেবে প্রচার করতে থাকে। নতুন গিমিক, সাথে নতুন ম্যানেজার। শনের ম্যানেজার হয়ে আসেন সেনশেসনাল শেরী। শনের বিখ্যাত এন্ট্রেন্স মিউজিক ‘সেক্সি বয়’ প্রথম গায় শেরি। 

WWF/E’তে কোন পিপিভিতে ১ম কোন সিঙ্গেল ম্যাচ খেলেন রেসলম্যানিয়া ৮ এ এল ম্যাটাডোর (টিটো স্যান্টানা) এর সাথে। ম্যাচটিতে শন জয় লাভ করেন। ২৭ অক্টোবর, ১৯৯২ সালে Saturday Night's Main Event এর একটি পর্বে ব্রিটিশ বুল্ডগকে পরাজিত করে WWF/E প্রথম কীন শিরোপা WWF Intercontinental Championship জয় করেন। 

সামারস্ল্যাম-১৯৯২ এ শন রিকি মারটেলের বিপক্ষে খেলেন। ম্যাচটি ডবল কাউন্ট আউটের মাধ্যমে পরিত্যক্ত হয়ে যায়। সারভাইভর সিরিজ পিপিভিতে শন WWF শিরোপার জন্য ব্রেট হাটের মুখোমুখি হন এবং হেরে যান। ম্যাচ চলাকালীন সময়ে শন এবং শেরির মাঝে বিচ্ছেদ ঘতে। 

রয়েল রাম্বল-১৯৯৩ তে শন তার পুরানো বন্ধু ও পার্টনার ম্যাটি জেনেত্তিকে পরাজিত করেন এবং তার ইন্টারকন্টিনেন্টাল শিরোপা ধরে রাখতে সক্ষম হন।। রেসলম্যানিয়া-৯ এ টাটানকা শনকে কাউন্ট আউটের মাধ্যমে পরাজিত করেন। এক্ষেত্রে বলে রাখা ভাল টাটানকার ম্যানেজার ছিলেন শেরি, অপরদিকে শনের লুনা ভেকন। 

১৭ মে, ১৯৯৩ সালে Monday Night Raw এর এক পর্বে ম্যাটি শনকে পরাজিত করে WWF Intercontinental Champion হন কিন্তু ৬ জুন তার অভিষিক্ত বডিগার্ড ডিজেলের সহায়তায় শিরোপাটি পুনরুদ্ধার করেন। WWF-এ ডিজেলের অভিষেকের মাধ্যমে এক নতুন দিগন্ত শুরু হয়। আসলে ডিজেল মানে কেভিন ন্যাশ ব্যক্তিগত জীবনে শনের ঘনিষ্ঠ বন্ধু। শনের পরামর্শে তিনি WCW ছেড়ে WWF এ আসেন এবং দু’জনে মিলে টু ডুডস উইথ এটিচুড নামে একটি দল গঠন করেন। এই দুজন এবং তাদের আরো কয়েকজন বন্ধু মিলে WWF কে আক্ষরিক অর্থেই শাসন করেন (টিমটির নাম ছিল 'ক্লিক')। 

কিং অব দ্যা রিং-১৯৯৩ এ শন ক্রাশের মোকাবিলা করে। ম্যাচটির এক পর্যায়ে ডোইঙ্ক দ্যা ক্লাউনরুপী দুই রেসলার ক্রাশকে বিরক্ত ক্রলে, শন ক্রাশকে সুপারকিক মেরে ম্যাচটি জিতে নেয়।সামারস্ল্যাম-১৯৯৩ তে শন কার্ট হেনিংকে পরাজিত করেন। 

সারভাইভর সিরিজ-১৯৯৪ এ শনের নাইট বাহিনি ব্রেটের হাট পরিবারের সাথে Four-on-four Survivor Series elimination match এ অবতীর্ণ এবং পরাজিত হন। ব্রেটের হাট ফ্যামিলির সদস্যরা হলেন ব্রেট হাট, ওয়েন হাট, ব্রুস হাট এবং কেইথ হাট। অপরদিকে শনের নাইট বাহিনীর সদস্যরা হলেন শন মাইকেলস, দ্যা রেড নাইট (বেরি হরোউইটজ), দ্যা ব্লু নাইট (গ্রেগ ভ্যালেন্টাইন) এবং দ্যা ব্ল্যাক নাইট (জেফ গেলর্ড)। 

রয়েল রাম্বল-১৯৯৪ তে ১৮ নম্বর এন্ট্রি হিসেবে তিনি প্রবেশ করেন এবং ২৭ নম্বর খেলোয়াড় হিসেবে ল্যাক্স লুগার দবারা এলিমিনেট হন। পরের বছর রয়েল রাম্বল আসরটিতে তিনি এক অনন্য কীর্তি করেন যা পরে বলা হবে। 

রেসলম্যানিয়া ১০ এ Intercontinental Championship বেল্টের জন্য শন, রেজর রেমনকে মোকাবিলা করেন। এটি ছিল একটি ল্যাডার ম্যাচ। দারুন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচটি শন হেরে যান। ২৮ আগস্ট, ১৯৯৪ সালে শন এবং ডিজেল দ্যা হেডস্কিনারস (সামু এবং ফাটু)’কে হারিয়ে ট্যাগ টিম শিরোপা জিতেন। 

ইতিমধ্যে ডিজেল Intercontinental Championship বেল্টিও নিজের করায়ত্ত করে নেন যা শন মেনে নিতে পারছিল না। তাছাড়া ডিজেলের ব্যক্তিক্তের ছায়ায় শন ক্রমশ ঢাকা পরে যাচ্ছিলেন। এ নিয়ে দুজনের মাঝে মনস্তাত্ত্বিক লড়াই শুরু হয়। 

সামারস্লামে Intercontinental Championship ম্যাচে শন মাইকেলস Ramon এর বদলে ভুল করে ডিজেলকে সুপারকিক দিয়ে বসেন যার ফলে তাদের সম্পর্ক ভেঙ্গে যায়, এবং এরপর তাদের মধ্যে ফিউড চলতে থাকে সারভাইবর সিরিজ পর্যন্ত। 

১৯৯৫ সালে মাইকেলস ছিলেন একটি ব্যাকস্টেজ দল "দ্যা ক্লিক " এর লিডার। ক্লিক হলো এমন একটি সংগঠন বা দল যারা WWE তে নিজেদের মৌলিক উদ্দেশ্য বা প্রভাব বিস্তারের জন্য ব্যাকস্টেজ দখল করে নিয়েছিলো। এই ১৯৯৫ সালেই মাইকেলস রয়াল রাম্বাল জিতে নেয় যার দরুন রেসেলমেনিয়াতে ডিজেলের সঙ্গে তার ম্যাচ হয় (ডিজেল সেই সময়ে WWF World Heavyweight Champion হয়েছিলেন)। স্টোরিলাইন অনুযায়ী মাইকেল, সিডকে তার বডিগার্ড হিসাবে নিযুক্ত করেন এবং শেষে গিয়ে ম্যাচটি হারেন এবং সিড তারপর বিশ্বাসঘাতকতা করে। এরপর মাইকেল কিছুদিন রেস্ট নেন।

• শনের প্রথম ও দ্বিতীয় রিটায়ারমেন্ট :

১৯৯৫ সালের শেষের দিকে মাইকেলস একটি দূর্ঘটনায় পড়েন। ওয়েন হার্ট এর বিপক্ষে একটি ম্যাচে মাইকেলস হঠাৎ রিং এর উপর অজ্ঞান হয়ে পড়েন,যখন হার্ট মাইকেলস এর উপর Enzuigiri প্রয়োগ করেন। তার পরের র তে মাইকেলস তার রিটায়ারম্যান্ট ঘোষনা করেন। কিন্তু আশ্চর্যের বিষয় ছিলো মাইকেলস এর রিটায়ারম্যান্ট সম্পূর্ণ নাটক ছিলো। 

নাটকীয়ভাবে রিটায়ারম্যান্ট এর পরেও মাইকেলস আবারো রেসলিং এ ফিরে আসেন ১৯৯৬ সালের রয়েল রাম্বল এ। যেখানে মাইকেলস জয়ী হয়ে টানা দুবার রাম্বল ম্যাচ জয়ের রেকর্ড গড়েন। 

রির্টানের পর মাইকেলস এর ম্যানেজার ছিলেন তার রেসলিং ট্রেইনার জোশ লোথারিও। রেসেলম্যানিয়া ১২ তে মাইকেলস এবং বের্ট হার্ট মুখোমুখি হয়। ৬১ মিনিটের ওই ম্যাচে মাইকেলস হার্ট কে হারিয়ে দেন।

১৯৯৭ সালের হেল ইন এ সেল ম্যাচে আন্ডারটেকার শন মাইকেলস কে সেলের ১৫ ফুট উপর থেকে নিচে ফেলে দেওয়া সত্বেও কেইন এর সহযোগিতায় মাইকেলস ম্যাচটি জিতে নেন। 

ডি জেনারেশন এক্স এর সাথে নেশন অব ডমিনেশন এর ফিউডের মূল হোতা মাইকেলস ছিলেন। 

১৯৯৮ সালে রয়াল রাম্বালে আন্ডারটেকারের সঙ্গে দুর্ধর্ষ ম্যাচে মাইকেলস ঘাড়ে মারাত্মকভাবে আঘাত পান টেকারের সাথে সেই ক্যাসকেট ম্যাচ খেলতে গিয়ে যার ফলে বাধ্য হয়ে WrestleMania XIV তে অস্টিনের কাছে হেরে মাইকেলস দ্বিতীয়বারের মতো রিটায়ার হন। 

• শন মাইকেলস এর রিটার্ন :

এরপরে তিনি ১৯৯৮ সালে রেসলিং এ আর যোগ না দিয়ে WWF Commissioner হিসাবে যোগ দেন এবং আর হয়তো খেলতে পারবেন না ভেবে রেসলারদেরকে ট্রেনিং দিতে শুরু করেন। 

এরপর ২০০২ সালে তিনি ১৮ মাস পরে আবার টিভির পর্দাতে আবির্ভূত হন এবং এইবার রেসলার হিসাবে রিটার্ন করেন এবং কেভিন ন্যাশের সঙ্গে New World Order বা NWO তে যোগ দেন। 

এরপর তারসঙ্গে ফিউড হয় ট্রিপল এইচের এবং তারপর মাইকেলস এর সাথে ফিউড শুরু করেন ট্রিপল এইচ। 

২০০৩ সালে মাইকেলস ক্রিস জেরিকোর সাথে ফিউড শুরু করেন। জেরিকো কে রেসেলম্যানিয়া তে পরাজিত করার মাধ্যমে এই ফিউডের সমাপ্তি ঘটে। 

২০০৫ সালে ডি এক্স রিইউনিয়ন হয় পরে তারা রেটেড আরকেও এর সাথে ফিউড শুরু করে। দীর্ঘদিন ধরে এই ফিউড চলতে থাকে। 

২০০৭ সাল মাইকেলস সিনার সাথে ট্যাগ টিম গঠন করে রেটেড আরকেও কে হারিয়ে ওয়ার্ল্ড ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ জয়লাভ করেন। 

রেসেলম্যানিয়া ২৪ এ মাইকেলস রিক ফ্লেয়ার কে হারান। এই ম্যাচটি ছিলো রিক ফ্লেয়ার এর ক্যারিয়ার এর শেষ WWE ম্যাচ। 

রেসেলম্যানিয়া ২৫ এ মাইকেলস আন্ডারটেকারের কাছে পরাজিত হন। এ ম্যাচটি ম্যাচ অফ দ্যা ইয়ার ২০০৯ এর খেতাব অর্জন করে। 

মাইকেলস আন্ডারটেকারকে রেসেলম্যানিয়া ২০১০ এর জন্য খেলতে অনুরোধ করেন। কিন্তু টেকার রাজি না হলে। মাইকেলস টেকারকে এলিমেনেশন চেম্বারে এট্যাক করেন। যার কারনে টেকার তার ওয়ার্ল্ড হেভিওয়েট টাইটেল জেরিকোর কাছে হারিয়ে ফেলেন।

• শনের রিটায়ারমেন্ট ও হল অফ ফেমে ইন্ডাক্ট :

রেসেলম্যানিয়া ২৬ ই ছিলো মাইকেল এর তিন দশক এর রেসলিং ক্যারিয়ারের (তৎকালীন) শেষ ম্যাচ। আন্ডারটেকার এর কাছে ক্যারিয়ার বনাম স্ট্রিক ম্যাচে হেরে মাইকেলস রেসলিং থেকে বিদায় নেন। এরপরে শন মূলত ট্রিপল এইচকে সাহায্য করতেই রিটার্ন করে।

২০১০ সালে মাইকেলস টেকারের সঙ্গে ম্যাচের সুবাদে স্ল্যামি এওয়ার্ডের "মোমেন্ট অফ দ্যা ইয়ার" -এর বিজয়ী হন। এরপরে তাকে ২০১১ সালের ২রা এপ্রিলে ট্রিপল এইচের দ্বারা ২০১১ ক্লাসের হল অফ ফেমে ইন্ডাক্ট করা হয়। তাদের সাথে তখন প্রাক্তন ক্লিক মেম্বার Kevin Nash এবং Sean Waltman -ও ছিলেন।

• টেকার vs. HHH ম্যাচে রেফারির ভূমিকা পালন :

২০১২ সালের ১লা এপ্রিল অনুষ্ঠিত রেসেলমেনিয়া ২৮ এ ট্রিপল এইচ ও আন্ডারটেকারের ঐতিহাসিক ম্যাচে শন মাইকেল রেফারির ভূমিকা পালন করেন। ট্রিপল এইচকে সাহায্য করার পরেও টেকার সেই ম্যাচে জয়লাভ করে। ম্যাচের পরে মাইকেলস ও টেকার ঘাড় ধরাধরি করে ট্রিপল এইচকে নিয়ে যায় যেটা "End of an Era" হিসাবে WWE এর একটা আইকনিক মোমেন্ট হয়ে থাকে।

৬ আগস্টের Raw তে ব্রক লেসনার তাকে কনফ্রন্ট করলে মাইকেলস জানিয়ে দেয় যে সামারস্ল্যামে ট্রিপল এইচ বনাম ব্রক লেসনারের ম্যাচে সে ট্রিপল এইচের পক্ষে থাকবে। সেই কারণে পরের সপ্তাহে ব্রক কিমুরা লক দিয়ে মাইকেলসের হাত ভেঙ্গে দেয়, ফলে মাইকেলস উক্ত ম্যাচে উপস্থিত থাকতে পারে না এবং ট্রিপল এইচ পরাজিত হয়।

এরপরে ২০১৩ সালের ১লা এপ্রিল অনুষ্ঠিত ট্রিপল এইচ বনাম লেসনারের ম্যাচে (যেখানে লেসনার জিতলে ট্রিপল এইচকে অবসর নিতে হতো) মাইকেল রিটার্ন করে এবং ট্রিপল এইচকে সাপোর্ট দেয়। ম্যাচ চলাকালীন পল হেইম্যান ইন্টারফেয়ার করতে এলে মাইকেলস তাকে সুপারকির দেয় এবং ট্রিপল এইচ লেসনারকে হারাতে সক্ষম হয়।

• শনের হিল টার্ন ও পারফর্মেন্স সেন্টারে যোগ :

২০১৩ সালের Hell in a Cell পিপিভিতে ফ্যান পোলের মাধ্যমে মাইকেলস র‍্যান্ডি অরটন এবং ড্যানিয়েল ব্রায়েনের ম্যাচে রেফারির ভূমিকা নেভায়। WWE চ্যাম্পিয়নশিপের সেই ম্যাচে মাইকেলস ড্যানিয়েলকে সুইট চিন মিউজিক হিট করে যারফলে অরটন বিজয়ী হয়, এইভাবে ২০০৫ সালের পরে দীর্ঘ ৮ বছর পরে প্রথমবার শন মাইকেলস হিল টার্ন করে। 

এরপরে রেসেলমেনিয়া ৩১ এ মাইকেলস ট্রিপল এইচ বনাম স্টিং ম্যাচে রিটার্ন করে এবং স্টিংকে সুইট চিন মিউজিক হিট করে ট্রিপল এইচকে জিততে সাহায্য করে। রেসেলমেনিয়া ৩২ এ মাইকেলস মিক ফোলি ও স্টিভ অস্টিনের সাথে মিলে The League of Nations এর মোকাবিলা করে।

২০১৬ সালে মাইকেলস WWE পারফর্মেন্স সেন্টারের ট্রেইনার হিসাবে যোগ দেয়। সেখানে সে Terry Taylor এর সাথে মিলে রেসলারদেরকে ৪ টি ক্লাসের মধ্যে অন্তিম ক্লাসের ট্রেইনিং দেই। ২০১৮ সালের Raw 25 Years আনিভার্সারিতে মাইকেলস অন্যান্য অনেক লেজেন্ডদের সাথে উপস্থিত থাকে।

• রিটায়ারমেন্ট থেকে ফিরে এসে D-X গঠন :

পরে Super Show-Down ইভেন্টে ট্রিপল এইচ এবং দ্যা আন্ডারটেকারের মধ্যে অনুষ্ঠিত ম্যাচে শন মাইকেলস ট্রিপল এইচের সাপোর্টে উপস্থিত থাকে যেখানে টেকারের সাপোর্টে ছিল কেইন। শনের ইন্টারফেয়ারেন্সের ফলে টেকার পরাজিত হয়, ফলে ম্যাচের পরে শ্রদ্ধা বিনিময় করার সময় টেকার ও কেইন মিলে তাদেরকে অ্যাটাক করে।

পরে ৮ অক্টোবরের Raw তে শন মাইকেলস ঘোষণা করে যে সে রিটায়ারমেন্ট থেকে পুনরায় ফিরে আসবে এবং ট্রিপল এইচের সঙ্গে মিলে D-Generation X পুনর্গঠন করবে। Crown Jewel পিপিভিতে D-Generation X কেইন ও টেকারের টিম The Brothers of Destruction কে ট্যাগ টিম ম্যাচে পরাজিত করে।

• দ্বিতীয়বারের মতো হল অফ ফেমে ইন্ডাক্ট :

ট্যাগ টিম ম্যাচটিকে ফ্যানেরা একদমই পছন্দ করেনি এবং Wrestling Observer Newsletter ম্যাচটাকে "Worst Match of the Year" এর খেতাব দেয়। এরপরে মাইকেলস ঘোষণা করে সে পুনরায় রিটায়ারমেন্টে ফিরে যাবে।

২০১৮ এর নভেম্বরে আনাউন্স করা হয় যে মাইকেলস NXT এর রাইটার ও প্রোডিউসারের কাজে যোগ দিয়েছেন। এরপরে ২০১৯ সালের এপ্রিল মাসে শন মাইকেলসকে দ্বিতীয়বারের মতো D-Generation X এর মেম্বার হিসাবে ২০১৯ ক্লাসের হল অফ ফেমে ইন্ডাক্ট করা হয়। তারপরে ২০২০ সালের ২২শে নভেম্বরে Survivor Series পিপিভিতে আন্ডারটেকারের রিটায়ারমেন্ট অনুষ্ঠানে মাইকেলস উপস্থিত ছিলেন। 


♦ শনের ব্যাপারে কিছু অজানা তথ্য ও অর্জন সমূহ :

১) তিনি ১৯৯৬ সালে PWI Ranking এ ৫০০ জন রেসলার হতে #১ নাম্বার হন। তার হাতেই Hall of Fame Ric Flair এর ৩৬ বছর ক্যারিয়ারের অবসান ঘটেছিল এবং তার ক্যারিয়ার ২০১০ অবসান ঘটিয়েছে Legendary The Undertaker।

২) বাস্তবে তার তিনজন বেস্ট ফ্রেন্ড হল Triple H,Kevin Nash (Diesel),Steve Austin. কিন্তু রিংয়ে তার সেরা মুহূর্তগুলো হলে The Undertaker সাথে ম্যাচ খেলা।

৩) বাস্তব কিংবা রেসলিং হোক,তার শত্রু Bret Hart। 

৪) তাঁর প্রথম স্ত্রী ছিলেন Theresa Wood (১৯৮৮-৯৪ ডিভোর্স) এবং দ্বিতীয় স্ত্রী হলেন Rebecca Curci।

৫) তিনি পিজি ইরার নিউ হিরো Daniel Bryan এর প্রশিক্ষক ছিলেন।

৬) সেপ্টেম্বর ১৯৯৩ মাইকেলস এর ড্রাগ টেস্ট পজেটিভ হওয়ায় তাকে WWE থেকে সাসপেন্ড করা হয়। কিন্তু টিভি শো তে দেখানো হয় যে মাইকেলস তার টাইটেল ডিফেন্ড না করার কারনে তাকে বহিষ্কার করা হয়েছে।

৭) রেসেলম্যানিয়া ১০ এ মাইকেলস এবং রাজর রামোন এর মধ্যে হওয়া ল্যাডার ম্যাচ কে ডেভ মিল্টজার ৯০ শতকের সেরা রেসলিং ম্যাচ হিসেবে দাবী করেন।

৮) তাকে রেসলিং জগতের সবচেয়ে সেরা টেকনিকাল রেসলার বলা হয়ে থাকে। WWE-র সর্বকালের সেরা রেসলারদের তালিকায় আন্ডারটেকারের পরই ২য় অবস্থানে তার নাম। যদিও কিছু কিছু ওয়েবসাইট Shawn-কেই WWE-র সর্বসেরার কাতারে রেখেছে। 

৯) WWE-তে ক্যারিয়ার শুরুর আগে আরো কিছু কোম্পানিতে রেসলিং করে আসলেও WWE প্রতিষ্ঠানের উন্নতির জন্য Michaels-এর অবদান অসামান্য। আবার তার সুদীর্ঘ রেসলিং ক্যারিয়ারে তিনি WWE-তে খেলেই পেয়েছেন যথার্থ সাফল্য এবং গ্রেট লিজেন্ড ও Hall of Fame-এর সম্মাননা। তাই তার সকল অর্জন নিয়েই এই পোস্ট।

১০) HBK তার WWE ক্যারিয়ারে মোট ১৪ বার চ্যাম্পিয়নশিপ টাইটেল হেল্ড করেছেন; যার মধ্যে উল্লেখযোগ্য হল :

  • World Heavyweight Championship — ১ বার
  • WWE Tag Team Championship — ১ বার [with Triple H]
  • WWF Championship — ৩ বার
  • WWF European Championship — ১ বার
  • WWF Intercontinental Championship — ৩ বার
  • WWF/World Tag Team Championship – ৫ বারবার [with Diesel (২ বার), Steve Austin (১ বার), John Cena (১ বার) এবং Triple H (১ বার)]

১১) তিনি ২ বারের Royal Rumble ম্যাচ উইনার। (১৯৯৫, ১৯৯৬)

১২) ৪র্থ Triple Crown চ্যাম্পিয়ন এবং সর্বপ্রথম Grand Slam চ্যাম্পিয়ন

১৩) HBK ৫ টি রেসলমেনিয়ার মেইন ইভেন্টার হিসেবে খেলেছেন, এজন্য তাকে "Mr WrestleMania" বলা হয়।

১৪) তিনি অন্যতম সফল এবং জনপ্রিয় Stable - "D-generation X"-এর প্রতিষ্ঠাতা এবং লিডার ছিলেন।

১৫) এছাড়া তার আরও একটি রেকর্ড হল তিনি ১১ বার "Match of the Year"-এর অ্যাওয়ার্ড জিতেন -

  • ১৯৯৩ : প্রতিপক্ষ - Marty Jannetty - Monday Night Raw (May ১৭)
  • ১৯৯৪ : প্রতিপক্ষ - Razor Ramon - Ladder match at WrestleMania X
  • ১৯৯৫ : প্রতিপক্ষ - Diesel - WrestleMania XI
  • ১৯৯৬ : প্রতিপক্ষ - Bret Hart - Iron Man match at WrestleMania XII
  • ২০০৪ : প্রতিপক্ষ - Chris Benoit and Triple H - WrestleMania XX
  • ২০০৫ : প্রতিপক্ষ - Kurt Angle - WrestleMania ২১
  • ২০০৬ : প্রতিপক্ষ - Vince McMahon - No Holds Barred match at WrestleMania ২২
  • ২০০৭ : প্রতিপক্ষ - John Cena - Raw on এপ্রিল ২৩
  • ২০০৮ : প্রতিপক্ষ - Ric Flair - WrestleMania XXIV
  • ২০০৯ : প্রতিপক্ষ - The Undertaker - WrestleMania XXV
  • ২০১০ : প্রতিপক্ষ - The Undertaker - Career প্রতিপক্ষ - Streak match at WrestleMania XXVI

১৬) Match of the Decade (২০০০-০৯) : প্রতিপক্ষ - Ric Flair - WrestleMania XXIV

১৭) Feud of the Year (২০০৪) : প্রতিপক্ষ - Triple H and Chris Benoit

Feud of the Year (২০০৮) & Feud of the Decade (২০০০-২০০৯) : প্রতিপক্ষ - Chris Jericho

১৮) মাইকেলস ২০১০ সালের এবং (২০০০-২০০৯) দশকের Most Inspirational রেসলার; ১৯৯৫, ১৯৯৬ সালের সর্বাধিক জনপ্রিয় রেসলার এবং ১৯৯৬ সালের সেরা বেবিফেইস রেসলার হিসেবে মনোনীত হয়েছেন।

১৯) PWI তাকে ১৯৯৬ সালের টপ ৫০০ জন প্রো রেসলারের মধ্যে ১ নাম্বারে স্থান দেয়। এছাড়া PWI ২০০৩ সালে তাকে রেংকিঙে ১০ নাম্বার পজিশনে রেখেছিল।

২০) তিনি ১২ বারের স্ল্যামি অ্যাওয়ার্ড বিজয়ি।

২১) এই রেসলিং গ্রেট তার সর্বশেষ ম্যাচ খেলেন WrestleMania ২৬-এ The Undertaker-এর বিপক্ষে, যেটি ছিল "Career vs Streak" ম্যাচ। এই ম্যাচের মাধ্যমেই HBK তার দীর্ঘ ২৬ বছরের রেসলিং ক্যারিয়ার শেষে অবসর গ্রহণ করেন।

২২) শন মাইকেলসকে ২০১১ সালে WWE Hall of Fame-এ ইন্ডাক্টেড করা হয়।

♦ রেসলিং জগতে অর্জন সমূহ :

American Wrestling Association

AWA World Tag Team Championship (২ বার) – সঙ্গে : Marty Jannetty

Central States Wrestling

NWA Central States Tag Team Championship (১ বার) – সঙ্গে : Marty Jannetty

Continental Wrestling Association

AWA Southern Tag Team Championship (২ বার) – সঙ্গে : Marty Jannetty

Pro Wrestling Illustrated

Feud of the Decade (২০০০)

Feud of the Year (২০০৮) vs. Chris Jericho

Match of the Decade (২০০০)

Match of the Year (১৯৯৩) vs. Marty Jannetty on Monday Night Raw on মে ১৭

Match of the Year (১৯৯৪) vs. Razor Ramon in a ladder match at WrestleMania X

Match of the Year (১৯৯৫) vs. Diesel at WrestleMania XI

Match of the Year (১৯৯৬) vs. Bret Hart in an Iron Man match at WrestleMania XII

Match of the Year (২০০৪) vs. Chris Benoit এবং Triple H at WrestleMania XX

Match of the Year (২০০৫) vs. Kurt Angle at WrestleMania ২১

Match of the Year (২০০৬) vs. Vince McMahon in a No Holds Barred match at WrestleMania ২২

Match of the Year (২০০৭) vs. John Cena on Raw on এপ্রিল ২৩

Match of the Year (২০০৮) vs. Ric Flair at WrestleMania XXIV

Match of the Year (২০০৯) vs. The Undertaker at WrestleMania XXV

Match of the Year (২০১০) vs. The Undertaker in a career vs. streak match at WrestleMania XXVI

Most Inspirational Wrestler of the Decade (২০০০)

Most Inspirational Wrestler of the Year (২০১০)

Most Popular Wrestler of the Year (১৯৯৫, ১৯৯৬)

Ranked No. ১ of the top ৫০০ singles wrestlers in the PWI ৫০০ in ১৯৯৬

Ranked No. ১০ of the top ৫০০ singles wrestlers of the "PWI Years" in ২০০৩

Ranked No. ৩৩ এবং No. ৫৫ of the top ১০০ tag teams of the "PWI Years" with Marty Jannetty এবং Diesel, respectively, in ২০০৩

Professional Wrestling Hall of Fame

Class of ২০১৭

Texas All-Star Wrestling

TASW Texas Tag Team Championship (২ বার) – সঙ্গে : Paul Diamond

Texas Wrestling Alliance

TWA Heavyweight Championship (১ বার)

World Wrestling Federation/Entertainment/WWE

World Heavyweight Championship (১ বার)

WWE Tag Team Championship (১ বার) – সঙ্গে : Triple H

WWF European Championship (১ বার)

WWF Intercontinental Championship (৩ বার)

WWF Tag Team/World Tag Team Championship (৫ বার) – সঙ্গে : Diesel (২), Stone Cold Steve Austin (১), John Cena (১), Triple H (১)

WWF Championship (৩ বার)

Royal Rumble (১৯৯৫, ১৯৯৬)

First Grand Slam Champion

Fourth Triple Crown Champion

WWE Hall of Fame (Class of ২০১১)

Slammy Awards

Best Finisher (১৯৯৭)

Best Slammin' Jammin' Entrance (১৯৯৬)

Best Tag Team (১৯৯৪) – সঙ্গে : Diesel

Best Threads (১৯৯৬)

Double-Cross of the Year (২০১৩) – For turning on Daniel Bryan এবং costing him the WWE Championship at Hell in a Cell.

Leader of the New Generation (১৯৯৬)

Master of Mat Mechanics (১৯৯৬)

Match of the Year (১৯৯৪, ১৯৯৬, ১৯৯৭, ২০০৮, ২০০৯) – vs. Razor Ramon in a ladder match at WrestleMania X, vs. Razor Ramon in a ladder match at SummerSlam, vs Bret Hart at WrestleMania XII, vs Ric Flair at WrestleMania XXIII, vs The Undertaker at WrestleMania XXV

Moment of the Year (২০১০) – vs. The Undertaker at WrestleMania XXVI

Squared Circle Shocker (১৯৯৬) – Won for collapsing; Owen Hart accepts the award for making Michaels collapse

Worst Tag Team (১৯৯৪) – সঙ্গে : Diesel

Wrestling Observer Newsletter

৫ Star Match (১৯৯৪) vs. Razor Ramon in a ladder match at WrestleMania X

৫ Star Match (১৯৯৭) vs. The Undertaker in a Hell in a Cell at Badd Blood

Best Babyface (১৯৯৬)

Feud of the Year (২০০৪) vs. Chris Benoit এবং Triple H

Feud of the Year (২০০৮) vs. Chris Jericho

Match of the Year (১৯৯৪) vs. Razor Ramon in a ladder match at WrestleMania X

Match of the Year (২০০৮) vs. Chris Jericho in a ladder match at No Mercy

Match of the Year (২০০৯) vs. The Undertaker at WrestleMania XXV

Match of the Year (২০১০) vs. The Undertaker at WrestleMania XXVI

Most Charismatic (১৯৯৫, ১৯৯৬)

Tag Team of the Year (১৯৮৯) with Marty Jannetty as The Rockers

Worst Feud of the Year (২০০৬) with Triple H vs. Shane এবং Vince McMahon

Wrestling Observer Newsletter Hall of Fame (Class of ২০০৩)


কোন মন্তব্য নেই

কমেন্ট করার জন্য ধন্যবাদ!