আসল নাম

William Scott Goldberg

জন্মদিন

২৭ ডিসেম্বর, ১৯৬৬

জন্মস্থান

Tulsa, Oklahoma, US

বাসস্থান

Bonsall, California, US

উচ্চতা

৬ ফুট ৪ ইঞ্চি (১.৯৩ মি)

ওজন

১২০ কেজি (২৭০ পাউন্ড)

ট্রেনার

WCW Power Plant

অভিষেক

২৩ জুন, ১৯৯৭


উইলিয়াম স্কট গোল্ডবার্গ হলেন একজন অ্যামেরিকান প্রফেশনাল রেসলার, অ্যাক্টর, প্রাক্তন ফুটবল প্লেয়ার এবং প্রাক্তন MMA কালার কমেন্টেটর। এনাকে আমরা WWE এবং WCW -তে গোল্ডবার্গ নামে চিনি। তিনি একবারের WCW World Heavyweight Champion, World Heavyweight Champion এবং WWE Universal Champion। 

Goldberg WWE তে একটি সুপরিচিত নাম। ১৯৬৬ সালের ২৭ ডিসেম্বর জন্মগ্রহণ করেছিলেন The Myth খ্যাত এই গোল্ডবার্গ। গোল্ডবার্গ হলেন কোম্পানির ইতিহাসের অন্যতম হার্ড-হিটিং রেসলার। তিনি রেসলিং ম্যাচের মধ্যে তার অপোনেন্টদের প্রচুর আঘাত করতেন এবং মুভ গুলা খুব নির্দয় ভাবে এক্সিকিউট করতেন।

Goldberg ১৯৯৭ সালে WCW তে রেস্লিং শুরু করেছিলেন! তার বর্তমান রেস্লিং ক্যারিয়ারের বয়স ২০ বছর। তার বর্তমান বয়স ৫০ বছর! The King of Spear Goldberg এর এমন একটি রেকর্ড আছে যা Pro Wrestling এ আর কারো নেই। গোল্ডবার্গ এর WCW (WORLD CHAMPIONSHIP WRESTLING) তে Single Match এ টানা ১৭৩ টা জয়ের রেকর্ড আছে। তার এই জয়ের যাত্রা শুরু হয় ১৯৯৭ সালের ২৩ এ জুন WCW Monday Nitro তে ও শেষ হয় ১৯৯৮ সালে ২৭ ডিসেম্বর, WCW এর Starrcade PPV তে।

তো চলুন এই লেজেন্ডের সম্পর্কে কিছু তথ্য জেনে নেওয়া যাক-

♦ গোল্ডবার্গের ব্যক্তিগত জীবন :

১৯৬৬ সালের ২৭ ডিসেম্বর আমেরিকার ওকলাহোমার টুলসায় জন্মগ্রহন করেন সাবেক WWE সুপারস্টার ও "The Man" খ্যাত রেসলার "Goldberg", তার আসল নাম William Scott Goldberg। Goldberg একজন ইহুদী ধর্মাবলম্বী। তিনি খুবই ধার্মিকও বটে। 

তিনি একজন এনিম্যাল লাভার। তার ৩টি পোষা বিড়াল এবং ১টি পোষা ছাগল আছে এবং তিনি আদর করে তার এই পোষা ছাগলটির নাম রেখেছেন "Goatberg"!এছাড়াও তিনি 'ASPCA' এর চেয়ারম্যান! এটি মূলত একটি সংস্থা! এদের কাজ হলো প্রাণিদের প্রতি অত্যাচারের প্রতিবাদ করা! তিনি নিজেও অনেক প্রাণি পোষেন! তার তিনটা বিড়াল আছে যাদের নাম হলো: Moe, Larry, Curly এবং তার একটি ছাগল ও আছে! যার নাম হলো : Goatberg! 

Goldberg একজন জীব জন্তু প্রেমি মানুষ! সেই জন্য তিনি কোনো পশু বা পাখির মাংস খাননা! মাংস একটি রেস্লার কে ফিট রাখতে সাহায্য করে! কিন্তু তার মতে মাংস কারো মাংস খেয়ে কিভাবে মানুষ ফিট থাকতে পারে ! তাকে এক কথায় বলা যায়, নিরামিষভোজী! যেহেতু, তিনি মাংসজাতীয় খাবার পছন্দ করেননা, তাই তিনি তার ক্যারিয়ারে সবসমই শাক-সবজি জাতীয় খাবার খেতেন। 

Goldberg এর Car এর ওপরে অনেক শখ আছে! তাও আবার পুরাতন ডিজাইন এর Car এর ওপর! তার নিজের ২৫ টা এর মতো Car আছে! 

রেস্লিং থেকে অনেক রেস্লারি অভিনয় এর জগৎে পা রাখে! তার একটি দৃষ্টান্ত হলো The Rock! Goldberg ও অনেক মুভিতে অভিনয় করেছেন! তার মধ্যে অন্যতম হলো 'Santaslay' যেখানে তিনি একজন সান্তা হয়ে হত্যাকারির ভূমিকা পালন করেছিলেন! মুভিটি একটি হরর মুভি ছিল! 

♦ গোল্ডবার্গের ফুটবল ক্যারিয়ার :

Bill Goldberg তার ক্যারিয়ার শুরু করেন কোনো প্রো-রেসলার হয়ে নাহ বরং তিনি তার ক্যারিয়ার শুরু করেছিলেন একজন প্রফেশনাল ফুটবলার হিসেবে। তিনি আমেরিকার NFL(National Football League) এ একজন ডিফেন্ডার হয়ে প্রায় ৬ বছর ফুটবল খেলেছিলেন। বাল্যকাল হতে ফুটবলের প্রতি তার আলাদা একটা আকর্ষন কাজ করত আর সেই আকর্ষনটাই বাস্তবায়িত হয় ১৯৯০ সালে যখন তিনি প্রথমবারের মতন NFL এ ড্রাফটেড হন। 

তিনি ১৯৯৬ সাল পর্যন্ত বিভিন্ন দলের হয়ে ন্যাশনাল ফুটবল লীগে খেলেছিলেন তবে ১৯৯৬ সালের সেপ্টেম্বর মাসের দিকে তিনি একটি ম্যাচ খেলার সময় তলপেটে আঘাত পান যার ফলে ইঞ্জুরিজনিত কারণে তাকে কয়েকমাস এর জন্য মাঠের বাইরে থাকতে হয়। ইঞ্জুরিতে থাকাকালীন ঐ অবসর সময়ে তিনি উপলব্ধি করেন যে তাকে ফুটবল ছাড়া অন্য কিছু করতে হবে কারণ তিনি চেয়েছিলেন একজন সফল ফুটবলার হতে কিন্তু তিনি তা হয়ে উঠতে পারেননি। 

♦ গোল্ডবার্গের রেসলিং ক্যারিয়ার :

• রেসলিং জগতে প্রবেশের ইতিহাস :

ফুটবলার হিসেবে নিজের ব্যার্থতার গ্লানি মুছে এবার তিনি মিক্সড মার্শাল আর্ট এবং পাওয়ার-লিফটিং এ ট্রেনিং শুরু করে দেন এবং তিনি তখন একজন দক্ষ MMA ফাইটার হওয়ার জন্য পরিশ্রম করতে থাকেন। 

ট্রেনিংকালীন সময়ে ঐ বছরই তার সাথে দেখা হয় তৎকালীন WCW এর আইকন "Sting" এবং Lex Luger দের মতন মতন প্রো- রেসলারের। তারাই গোল্ডবার্গকে একজন প্রো-রেসলার হওয়ার জন্য উপদেশ দেন এবং গোল্ডবার্গকে আনার বিষয়ে তারা WCW এর ম্যানেজমেন্ট এর সাথেও কথা বলেন।

কিন্তু গোল্ডবার্গ প্রো-রেসলিং এর প্রতি ততটা ইন্টারেস্টেড ছিলেন নাহ কারণ তিনি স্ক্রিপ্টেড রেসলিং এর চাইতে রিয়েল রেসলিংকেই প্রাধান্য দিতেন। তবে Sting, Luger দের উপদেশে গোল্ডবার্গ তখন প্রো-রেসলার হওয়ার এবং WCW এর মতন নামীদামী কোম্পানিতে রেসলিং করার প্রতি ইন্টারেস্টেড হন যার ফলে তিনি WCW এর সাথে চুক্তিবদ্ধ হন এবং ট্রেনিং এর জন্য কোম্পানির ডেভলপম্যান্ট শাখা "WCW Power Plant" এ যোগ দেন। 

• গোল্ডবার্গের WCW ক্যারিয়ার এবং স্ট্রিক :

ট্রেনিং অপূর্ণ থাকা স্বত্তেও তাকে WCW এর মূল রোস্টারে আনা হয়। শুরুর দিকে তিনি "Bill Gold" নামক রিংনেমে "Saturday Night" শো তে ৫ টি ডার্ক ম্যাচ খেলেন যার মধ্যে একটিতে হারেন এবং বাকি ম্যাচগুলো জিতে যান। অবশেষে ১৯৯৭ সালের ২২ সেপ্টেম্বর WCW এর "Nitro" শো তে "Bill Goldberg" রিংনেমে তিনি তার অফিসিয়াল প্রো-রেসলিং Debut করেন। এবং এই ম্যাচটির মাধ্যমেই তার দীর্ঘ আনডিফেটেড স্ট্রিকের সূচনা ঘটে। 

গোল্ডবার্গকে একজন শক্তিশালী ও ডমিনেন্ট রেসলার হিসেবে দেখানো হয় যে কিনা রিংয়ে আসবে,অপোনেন্টকে রামধোলাই দিবে এবং কম সময়েই ম্যাচ জিতে চলে যাবে। মূলত,তখন থেকেই গোল্ডবার্গকে নিয়ে বড় ধরণের পরিকল্পনা করে WCW ম্যানেজমেন্ট। উল্লেখ্য যে,তখন WCW এর সাথে WWF (বর্তমান WWE) এর রেটিং যুদ্ধ সবে শুরু হয়েছিলো যদিওবা তখন WCW এর পাল্লাটাই ভারী ছিল। 

তবে WWF এ তখন Rock-Austin এর দাপট, এডাল্ট কর্মকান্ডগুলা রেটিং যুদ্ধে WCW এর জন্য হুমকিস্বরুপ হয়ে দাড়ায় যার ফলে WCW কোম্পানিতে নতুন চমক হিসেবে নিয়ে আসে Goldberg কে এবং তাকে দীর্ঘদিন আনডিফেটেড রেখে পুশ দেয় এবং তাকে একজন ডমিনেন্ট রেসলার হিসেবে দেখানো হয় যে একাই ৪-৫ জনকে মেরে তুলোধোনা করে ফেলবে! যার ফলে দর্শকরাও Goldberg কে সমর্থন দিতে থাকে কারণ ঐ সময় দর্শকরা সুপারহিরো বা অতি শক্তিশালী ডমিনেন্ট রেসলারদেরই বেশি পছন্দ করত যার ফলে WCW-WWF এর রেটিং যুদ্ধে Goldberg, WCW এর রেটিং ভারী রাখতে অনন্য ভূমিকা পালন করেছিলেন এবং এতে কোম্পানিরই প্রচুর লাভ হয়েছিল। 

যাইহোক, শুরুর দিক থেকেই Goldberg, কোম্পানির জবার রেসলারদের ২-১ মিনিটেই হারিয়ে দিতেন। এবং ম্যাচগুলোতে তিনি তার অপোনেন্টকে ফাইট ব্যাক করার সুযোগই দিতেন নাহ। পুরো ম্যাচ একাই ডমিনেট করিয়ে হারিয়ে দিতেন যা অনেকটাই Braun Strowman এর খেলা স্কোয়াশ ম্যাচগুলোর মতনই। তিনি ঐসময় Spear, Gorilla Press Slam, Big Boot এবং তার ফিনিশার Jackhammer মুভগুলাই রেগুলার ব্যাবহার করতেন। 

এভাবে একের পর এক অপোনেন্টকে কম সময়ে হারানোর মাধ্যমে গোল্ডবার্গ ফ্যান ফেভারিট হয়ে উঠেন,তখন তার এন্ট্রি নেওয়ার পরই ক্রাউডরা তাকে প্রচুর চিয়ার দিত। যার ফলে তাকে ধীরে ধীরে মেইন ইভেন্টার বানানো হয় যার ফলশ্রুতিতে Raven কে হারিয়ে তিনি WCW US Heavyweight চ্যাম্পিয়নশিপ জিতে যান যেটি তার জেতা প্রথম কোনো প্রো-রেসলিং টাইটেল। টাইটেল জেতার পর থেকেই তিনি রোস্টারের বাকি সব রেসলারদের ওপেন চ্যালেঞ্জ দিতেন এবং তখন থেকেই তিনি তার ক্যাচফ্রেস "Who's Next"? ব্যাবহার শুরু করেন। 

US চ্যাম্প থাকাকালীন সময়ে তিনি জনপ্রিয় স্ট্যাবল NWO (New World Order) এর সাথে ফিউডে জড়ান এবং তিনি স্ট্যাবলের লিডার এবং WCW ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্প Hollywood Hogan(যাকে আমরা Hulk Hogan নামেও চিনি) কে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ এর জন্য চ্যালেঞ্জ জানান এবং Atlanta এর জর্জিয়া ডোমে ৪০,০০০ দর্শকের উপস্থিতিতে তিনি একই রাতে Scott Hall কে নন টাইটেল ম্যাচে এবং WCW ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ ম্যাচে Hogan কে হারিয়ে জেতে যান WCW World Heavyweight চ্যাম্পিয়নশিপটি এবং তার আনডিফেটেড স্ট্রিক অক্ষুণ্ণ রাখেন। তবে স্টোরিলাইন অনুযায়ী তখন তার US চ্যাম্পিয়নশিপটি ভ্যাকেট করতে হয়। 

চ্যাম্পিয়নশিপ জেতার পর তার পরবর্তী প্রতিপক্ষ ছিলেন Diamond Dallas Page যাকে আমরা সংক্ষেপে DDP নামেই চিনি। Goldberg, DDP কে হারিয়ে তার টাইটেল রিটেইন করতে সক্ষম হন এবং তাদের মধ্যকার ঐ ম্যাচটিকে Goldberg তার খেলা সেরা রেসলিং ম্যাচ বলেও আখ্যায়িত করেন। 

• গোল্ডবার্গের স্ট্রিকের ভাঙ্গন :

Goldberg এর পরবর্তী প্রতিপক্ষ ছিলেন Kevin Nash যাকে আমরা অনেকেই Diesel নামেই চিনি। তাদের মধ্যকার চ্যাম্পিয়নশিপ ম্যাচ সেট করা হয় WCW এর বার্ষিক এবং সর্ববৃহৎ পিপিভি Starrcade এ। ঐ পিপিভিতেই Goldberg এর দীর্ঘ ১৭৩ ম্যাচে আনডিফেটেড থাকার স্ট্রিক ব্রেক হয় এবং তিনি তার WCW চ্যাম্পিয়নশিপটি হারান Kevin Nash এর বিপক্ষে। 

তার স্ট্রিক ব্রেক WCW এর জন্য মোটেও ভালো ডিসিশন ছিলনা। এতে অনেকেই কোম্পানির নিন্দা করেন এবং অনেক ফ্যানরাই এই স্ট্রিক ব্রেকের ফলে কোম্পানির প্রতি বিমুখী হয়ে উঠেন। 

• স্ট্রিক নিয়ে বতর্ক :

Goldberg এর ১৭৩-০ স্ট্রিক নিয়ে অনেকেরই মতবিরোধ আছে। কারণ, অনেক রেসলিং বিশেষজ্ঞ এবং রেসলারদের মতে তার এই স্ট্রিকটা অতিরঞ্জিত করা হয়েছে অর্থাৎ, স্ট্রিক এর আসল সংখ্যাটা না বলে সেই সংখ্যাটাকে বাড়িয়ে বলা হয়েছে। Fox Sports এর Nick Schwartz বলেছিলেন : "আসলে কেউই গোল্ডবার্গের এই দীর্ঘ ১৭৩-০ স্ট্রিকের আসল নম্বরটা জানে না, কিন্তু এটা সত্য যে ১৭৩ শুধুমাত্র একটা বাড়িয়ে বলা সংখ্যা যেটা মোটেও সত্য নাহ"! 

WCW তে কাজ করা Goldberg এর কিছু সংঙ্গী রেসলারের মতে এই নাম্বারটা শুধুমাত্র স্ট্রিকটা বড় করে দেখানোর জন্য অতিরঞ্জিত করা একটি সংখ্যা! Chris Jericho এই স্ট্রিক সম্বন্ধে বলেছিলেন "কোন এক সপ্তাহে দেখা যেত তার স্ট্রিক ৪২-০ আবার এর ঠিক ৭ দিন পরই তার স্ট্রিকটি হয়ে যেত ৫৮-০, এটা কীভাবে সম্ভব? কারণ সে তো আর এই ৭ দিনে ১৬ টি ম্যাচ খেলেনি"! 

WCW তে থাকাকালীন সময়ে Goldberg এর ম্যানেজার Jimmy এই স্ট্রিক সম্বন্ধে বলেছিলেন "এটা হাস্যকর, মোটেও সত্য না"। The Miz এই স্ট্রিক সম্বন্ধে বলেছিলেন "এটা সত্যিই হাস্যকর তাইনা! কারণ, দেখা যায় খুব অল্প সময়েই তার স্ট্রিক বেড়ে যায় অথচ এত সময়ে সে এতটা ম্যাচ খেললো কিভাবে?" অনেকের মতেই, স্ট্রিকটা অতিরঞ্জন করিয়ে/ স্ট্রিকের ম্যাচসংখ্যা বাড়িয়ে দিয়ে ফ্যানদের মধ্যে তার এই স্ট্রিকের মর্যাদা অনেকটাই কমিয়ে দিয়েছিলো WCW!

• স্ট্রিক ভাঙ্গার পরবর্তী সময় :

স্ট্রিক ব্রেক এর পরবর্তী সময় হতে কোম্পানির পতন পর্যন্ত গোল্ডবার্গের ক্যারিয়ারে তেমন আহামরি কিছু ঘটেনি। ১৯৯৮ সালের দিকে ম্যাচ খেলার সময় ইঞ্জুরিতে পড়ে যান যার ফলে তাকে বেশ কয়েকমাস রিংয়ের বাইরে থাকতে হয়েছে। এরই ফাকে তিনি ঐ বছর একটি আমেরিকান মুভিতে অভিনয়ের মাধ্যমে নিজের Acting ক্যারিয়ারের সূচনা করেন। ইঞ্জুরি থেকে রিটার্নের পর তিনি Bret Hart এর সাথে টিমআপ করে ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপটি জিতে যান এবং পরবর্তীতে Bret কে আক্রমণের মাধ্যমে তিনি ক্যারিয়ারে প্রথমবারের মতন হীল টার্ন করেন। 

তাদের মধ্যকার একটি ম্যাচে Goldberg, Bret কে মাথায় সজোরে কিক মেরেছিলেন যেটা মূলত ঠিকভাবে এক্সিকিউট করতে পারেননি Goldberg! অর্থাৎ তার দেয়া সেই কিকটি বচ হয়েছিলো যার ফলে গুরুতর আঘাত পেয়েছিলেন Bret। তবে, ম্যাচে রেফারী এটা বুঝতে পেরেছিলেন যার ফলে ম্যাচটা তাড়াতাড়ি শেষ করে দেয়া হয় এবং ম্যাচের শেষের দিকে Goldberg কে সাবমিশন মুভ দিয়ে ট্যাপ আউট করিয়ে ম্যাচটি জিতেছিলেন Bret Hart!

Bret এর সাথে ফিউড শেষ হওয়ার পর তিনি Nitro শো তে Sting এর WCW ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ এর জন্য ওপেন চ্যালেঞ্জ এক্সেপ্ট করেন এবং ম্যাচটিতে তিনি Sting কে হারান তবে ম্যাচ শেষে তাকে চ্যাম্পিয়নশিপ টাইটেল দেয়া হয়নি এবং স্ক্রিপ্ট অনুযায়ী ম্যাচ হেরেও চ্যাম্পিয়নশিপ রিটেইন করেছিলেন Sting। এ ম্যাচের একটা মজার বিষয় ঘটছিলো যেখানে Sting এর Piledriver মুভটি খেয়েও সাথে সাথেই উঠে দাঁড়িয়েছিলেন Goldberg অর্থাৎ, Goldberg মোটেও Piledriver এর মতন ভয়ানক মুভটিকে সেল করেননি। 

• WCW এর পতন এবং WWF এ প্রবেশ :

অবশেষে, ২০০১ সালের দিকে WCW এর পতন ঘটে। তখন WWF এর চেয়ারম্যান Vince, WCW কে কিনে ফেলেন তবে Goldberg তখন WWE এর সাথে কন্ট্রাক্ট সাইন করেননি। হয়তবা, WWE তে তখন Rock, Austin এর আধিপত্যের কারণে Goldberg তখন WWE তে না এসে AJPW(All Japan Pro Wrestling) প্রোমোশনে রেসলিং করা শুরু করেন। তিনি ঐ প্রোমোশনে কয়েকটি ম্যাচ খেলেন তবে আর্থিক মনোমালিন্যতার কারণে তিনি ২০০৩ সালে AJPW ছেড়ে দেন এবং অবশেষে তিনি WWE এর সাথে চুক্তিবদ্ধ হন। 

রেসলম্যানিয়া ১৯ পরবর্তী Raw তে The Rock এর প্রোমোতে বাধা দেওয়ার মাধ্যমেই তিনি তার অভিষেক ঘটান। ঐ সেগমেন্টে Rock মাইক হাতে Goldberg কে পচাতে থাকলে তখন Goldberg, Rock কে স্পিয়ার হিট করেন যার ফলে তাদের ফিউড শুরু হয়। Backlash পিপিভিতে অনুষ্টিত হওয়া ম্যাচে তিনি খুব সহজভাবেই Rock কে হারিয়ে তার ডেবিউ WWE ম্যাচটি জিতে যান। এর পরের পিপিভিতে তিনি Chris Jericho কে হারান। মজার কথা হলো, ঐ ফিউডের সময় Chris এর সাথে Goldberg এর রিয়েল ব্রল/হাতাহাতি হয় এবং ব্রলে Chris Jericho, Golderg কে পুরাই কুপোকাত করে ফেলেন। 

এর পরবর্তীতে Golderg, Triple H এর সাথে ফিউড শুরু করেন এবং Unforgiven পিপিভিতে Triple H কে হারিয়ে তিনি World Heavyweight চ্যাম্পিয়নশিপ জেতে যান। এই ফিউডে Goldberg একাই জনপ্রিয় স্ট্যাবল "Evolution" এর চার মেম্বারদের রামধোলাই দিয়েছিলেন!

• WWE ছেড়ে যাওয়া :

WWE ছাড়ার আগে তার শেষ ফিউড ছিলো Brock Lesnar এর বিপক্ষে। তিনি রেসলম্যানিয়া ২০ এ Brock এর মুখোমুখি হয়েছিলেন এবং WWE ছাড়ার আগে ম্যাচটি তাদের দুজনেরই শেষ ম্যাচ ছিল। এই ম্যাচটিতে স্পেশাল গেস্ট রেফারী ছিলেন Stone Cold।

তবে Goldberg এর এই ম্যাচটি ম্যানিয়ার ইতিহাসে অন্যতম ফ্লপ ম্যাচ হিসেবে বিবেচ্য কারণ ম্যাচটিকে ঘিরে দর্শকদের অনেক উত্তেজনা বিরাজমান ছিল কিন্তু ম্যাচটি মোটেও আশানুরূপ হয়নি। যার ফলে ক্রাউডরাও ম্যাচটিতে প্রচুর নেগেটিভ রিয়েকশন ছিল। এই ম্যাচে Goldberg, Brock কে হারিয়ে দেন এবং তার কন্ট্রাক্ট রিনিউ না করায় তিনি WWE তথা প্রো-রেসলিং থেকে সাময়িক রিটায়ার্ড নেন। 

• রেসলিং পরবর্তি জীবন :

কোম্পানি ত্যাগ করার পর তিনি ৯ বছর রাগবি খেলেছিলেন। ২০০৭ সালের দিকে ভিন্স একবার চেয়েছিলেন গোল্ডবার্গকে ব্যাক করাতে। কিন্তু তিনি নিয়মিত পারফর্মার হয়ে ব্যাক করতে নারাজ হন & চেয়েছিলেন শুধু PPV তে খেলার জন্য রিটার্ন করতে। অবশেষে কম্পানি তাতেই রাজি হয়েছিল। কিন্তু গোল্ডবার্গ নাকি প্রতিবার এমন সব টাকার পরিমাণ দাবি করতো তার পারিশ্রমিক হিসেবে যা কোম্পানির পক্ষে দেওয়া হত অসম্ভব।

এ সময় তিনি একটি MMA প্রোমোশনের কমেন্ট্রির দায়িত্ব পালন করেছিলেন এবং ২০০৮ সালে তিনি তার কমেন্ট্রির দায়িত্ব ছেড়ে দিয়েছিলেন। তখন তিনি বেশ কয়েকটি আমেরিকান মুভিতে অভিনয়ও করেছিলেন। তার অভিনয়কৃত কিছু মুভির নাম: Kill Speed, Universal Soldier:The Return, Ready To Rumble, Nine Legends, American Satan etc। 

• WWE তে রিটার্ন ও ব্রকের সাথে ফিউড :

পরবর্তীতে দীর্ঘ ১২ বছর পর ২০১৬ সালের সারভাইবার সিরিজের আগে গোল্ডবার্গ WWE তে রিটার্ন করেন WWE ২k১৭ গেমটি প্রমোট করার উদ্দেশ্যে। এরই মাধ্যমে তার সাথে Brock Lesnar এর ফিউড শুরু হয় এবং সারভাইভর সিরিজে সবাইকে আশ্চর্য করে দিয়ে মাত্র ৮৬ সেকেন্ডে তিনি Brock কে হারিয়ে দেন এবং এক ঐতিহাসিক জয় অর্জন করেন।

এরপরে ২০১৭ সালের রয়্যাল রাম্বালে গোল্ডবার্গ ২৮ নম্বরে প্রবেশ করে ব্রককে এলিমিনেট করেন ও নিজে টেকারর হাতে এলিমিনেটেড হন। এরপরে Raw এর এক এপিসোডে লেসনার গোল্ডবার্গকে শেষবারের মতো রেসেলমেনিয়াতে ম্যাচের জন্য চ্যালেঞ্জ করে যেটা সে এক্সেপ্ট করে নেই। একই রাতে গোল্ডবার্গ কেভিন ওয়েন্সের সাথে ইউনিভার্সাল চ্যাম্পিয়নশিপের জন্য ম্যাচ অর্জন করেন।

• ইউনিভার্সাল টাইটেল জয় ও হল অফ ফেমে ইন্ডাক্ট :

এরপরে তিনি Fastlane পিপিভিতে মাত্র ২১ সেকেন্ডেই Kevin Owens কে হারিয়ে জিতে যান WWE Universal Championship! ফলে লেসনারের সাথে রেসেলমেনিয়ার ম্যাচটা ইউনিভার্সাল টাইটেল ম্যাচে পরিবর্তিত হয়, সেই ম্যাচে গোল্ডবার্গ ব্রকের কাছে তথা তার ক্যারিয়ারে প্রথমবারের মতো সরাসরি কোন ম্যাচে পরাজিত হয়। পরবর্তী Raw Talk এ গোল্ডবার্গ তার ফ্যানদেরকে বিদায় জানাই কিন্তু পরে ফিরে আসার সম্ভাবনাও রেখে যায়।

২০১৮ সালের ৬ এপ্রিল Paul Heyman এর দ্বারা গোল্ডবার্গকে WWE হল অফ ফেমে ইন্ডাক্ট করা হয়, যদিও এর পরেও সে রেসলিং করা জারি রাখে। তার পরবর্তী ম্যাচ হয় ২০১৯ সালের ৭ই জুন অনুষ্ঠিত Super ShowDown ইভেন্টে দ্যা আন্ডারটেকারের বিরুদ্ধে। সেই ম্যাচ শুরু হবার কয়েক মিনিটের মধ্যেই গোল্ডবার্গের মাথা ঘোড়া শুরু হয়, যার ফলে সে Jackhammer সহ অনেক মুভ বচ করে এবং শেষপর্যন্ত টেকারের হাতে পরাজিত হয়। এরপরে গোল্ডবার্গ SummerSlam পিপিভিতে Dolph Ziggler কে পরাজিত করে। 

৬ মাস বিরতির পরে ২০২০ সালের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত এক স্ম্যাকডাউনে অনলাইনে এসে গোল্ডবার্গ Bray Wyatt কে ইউনিভার্সাল টাইটেলের জন্য চ্যালেঞ্জ করে, যেটা Wyatt স্বীকার করে। ২৭শে ফেব্রুয়ারি অনুষ্ঠিত Super ShowDown ইভেন্টে Bray Wyatt কে পরাজিত করে গোল্ডবার্গ দ্বিতীয়বারের মতো ইউনিভার্সাল চ্যাম্পিয়নশিপ জয়লাভ করে। এর ফলে গোল্ডবার্গ ইতিহাসে প্রথম রেসলার হয় যে হল অফ ফেমে যাওয়ার পরেও চ্যাম্পিয়নশিপ জিততে সক্ষম হয়েছিল।

• রোমানের সাথে ম্যাচ বাতিল ও ববি ল্যাশলির সাথে ফিউড :

এরপরে রেসেলমেনিয়া ৩৬ এ রোমান রেইন্স ও গোল্ডবার্গের মধ্যে চ্যাম্পিয়নশিপ ম্যাচ করার ঠিক হয় কিন্তু কোভিড-১৯ চলার দরুন রেইন্স খেলতে অস্বীকার করলে তার জায়গায় Braun Strowman কে খেলানো হয়। রেসেলমেনিয়াতে Strowman এর হাতে গোল্ডবার্গ পরাজিত হয়।

এরপরে ৯ মাস অনুপস্থিত থাকার পরে ২০২১ এর রয়্যাল রাম্বালে গোল্ডবার্গ Drew McIntyre কে ফেস করে WWE চ্যাম্পিয়নশিপের জন্য, যেটা জিততে সে ব্যর্থ হয়। পরবর্তীতে SummerSlam পিপিভিতে Bobby Lashley এর সঙ্গে গোল্ডবার্গ WWE চ্যাম্পিয়নশিপের ম্যাচ খেলে।

সেই ম্যাচ চলাকালীন হাঁটুর চোটের জন্য গোল্ডবার্গ ম্যাচ চালিয়ে যেতে না পারায় পরাজিত হয়, ম্যাচের পরেও ল্যাশলি গোল্ডবার্গে আক্রমণ করতে থাকায় তার পুত্র এসে থামাবার চেষ্টা করে কিন্তু তাকেও ল্যাশলি অ্যাটাক করে। এরফলে Crown Jewel পিপিভিতে গোল্ডবার্গ ও ল্যাশলির মধ্যে no holds barred ম্যাচ আয়োজিত হয়, যেখানে গোল্ডবার্গ ল্যাশলিকে পরাজিত করে, ফলে তাদের ফিউড শেষ হয়।

২০২২ সালের ৪ই ফেব্রুয়ারি অনুষ্ঠিত স্ম্যাকডাউনে গোল্ডবার্গ রিটার্ন করে এবং রোমান রেইন্সকে Elimination Chamber পিপিভিতে ইউনিভার্সাল চ্যাম্পিয়নশিপের জন্য চ্যালেঞ্জ করে। অর্থাৎ ২ বছর আগে ঠিক থাকা তাদের ম্যাচ এতদিনে অনুষ্ঠিত হবে।

• রেসলিং এ তার কিছু খারাপ দিক :

Goldberg নিজের রুথলেস এটিচিউড পার্সোনালিটি বজায় রাখার জন্য জোরে রেসলিং মুভ গুলো এক্সিকিউট করতো, ফলে অপোনেন্ট ব্যথা পেয়ে ইঞ্জুরিতে পড়তো এবং বাজে মুভ এক্সিকিউটের কারণে প্রতিপক্ষ রেসলারদের মুভ সেলিংয়ে সমস্যা হতো বিধায় রেসলাররা সহজেই ইন্জুরিতে পড়তো। তিনি মুভ বচ করে অনেক রেসলারের ক্যারিয়ার ধ্বংস করে দিয়েছেন যার মধ্যে Bret Hart-ও অন্তর্ভুক্ত।

মুভ বচ প্রায় সব রেসলারই করে কিন্তু Goldberg এতো মুভ বচ করা স্বত্তেও Backstage থেকে Goldberg কে চাপ দিতো না। কারণ তার ব্যাকস্টেজ পাওয়ার রয়েছে। রেসলারদের বচ করে ইন্জুরিতে পাঠানোর কারণেই তাকে বচবার্গ ডাকা শুরু করা হয়। এমনকি বচের ক্ষেত্রে তিনি নিজেকেও ইন্জুরীতে পাঠাতে ভুলেন নি।

Goldberg নিজের মুভ এক্সিকিউশনে বারবার ভূল করার পরেও তিনি তা কেয়ার করতেন না। ফলে কোম্পানির অধিকাংশ রেসলারই তার সাথে Wrestling করতে নাকচ করে দেন। ফলে কোম্পানি তাঁকে নাকি কিছু একটা বলেছিলো। তবে কোম্পানিতে থাকলে কোম্পানির কিছু কথা শুনতে হয় সেটা ওনার জানার বাইরে ছিলো।

• Goldberg সম্বন্ধে কিছু অজানা তথ্য :

• Goldberg রেস্লিং এ আসার আগে, একজন ফুটবলার ছিলেন! তিনি মাত্র ২৪ বছর বয়সে আমেরিকার NFL এ চান্স পেয়েছিলেন। অনেক বছর ধরেই তিনি সেখানে ফুটবল খেলেন, কিন্তু এক ম্যাচে তিনি ইঞ্জুর্ড হন এবং তার ফুটবল ক্যারিয়ার এর সমাপ্তি ঘটে! এর পরে তিনি রেস্লিং এ যোগ দেন!

• একবার একটি বেসবল ম্যাচে গিয়েছিলেন তিনি, সেখানকার নিয়ম হচ্ছে ম্যাচ শুরু হওয়ার আগে, কিছু প্লেয়ার আর কিছু সেলিব্রেটি থাকে! ম্যাচ শুরু হওয়ার আগে তাদের মধ্যে কেও পিচ এ প্রথম বার বল নিক্ষেপ করবে! সেটা তিনি করেছিলেন! তখন তিনি একটি মেয়েকে স্পেয়ার দিয়েছিলেন ওই মাঠের মাঝ খানে! মেয়েটি ওইখানে ক্যামেরা ম্যান এর একটিং করতেছিলো! 

• তিনি যখন ফুটবল ম্যাচে ইঞ্জুর্ড হয়েছিলেন, এরপরে ফুটবলে ব্যাক করা তার পক্ষে কঠিন হয়ে গিয়েছিলো! তিনি একদিন জিম করছিলেন। সেখানে WCW Legend Sting এবং Lex Luger এর চোখে পড়েন তিনি! তখন তারা তাকে রেস্লিং এ আসতে বলে! এবং সেখান থেকেই তার রেস্লিং ক্যারিয়ার এর উতপত্তি!

• Goldberg যখন রেস্লিং শুরু করেন, তখন তার নাম ছিলো 'BillGold'! বাহ কিয়া নাম হেই! 

• Goldberg হচ্ছেন WCW এর ৫ম ট্রিপল ক্রাউন চ্যাম্পিয়ন। 

• ইতিহাসের তিনিই একমাত্র রেসলার যে WCW World Championship, World Heavyweight Championship এবং WWE Universal চ্যাম্পিয়নশিপটি জিতেছেন। 

• Goldberg কে এখন পর্যন্ত মাত্র ছয় জন সুপারস্টার ক্লিনলি পিন করে হারিয়েছে! তার মধ্যে Brock lesnar একজন।

• WCW তে থাকাকালীন সময়ে তিনি তার রিংনেম "The Hybrid" রাখতে চেয়েছিলেন তবে পরে ব্যাকস্টেজ কর্মকর্তারা এতে আপোষ করেন যার ফলে তার ঐ নামটি আর কার্যকর হয়নি। 

• WCW তে একটি ব্যাকস্টেজ ব্রলে তিনি তার খালি হাত দিয়ে ৩-৪টি গাড়ির গ্লাস ভেঙেছিলেন যার ফলে তার হাত দিয়ে প্রচুর ব্লিডিং হয়েছিলো। 

• ২০০৩ সালে একবার ব্যাকস্টেজে তিনি Chris Jericho এর সাথে মারামারিতে লিপ্ত হন! সেটি অবশ্য কোনো স্ক্রিপ্টেড মারামারি ছিলো না! তাদের মারামারি অনেক কম সময় ধরে চলে! এর মূল কারণ ছিলো, যে Goldberg, Jericho এর সাথে স্টোরিলাইন চাচ্ছিলো না! কারণ তিনি মনে করতেন, Jericho তার চেয়ে ছোট মাপের রেস্লার! 

• অনেকেরই মতে, Bret Hart এর ক্যারিয়ার এন্ডিং এর জন্য Goldberg এর বচ করা মাথায় সেই কিকটাই দায়ী। উল্লেখ্য যে, ঐ ইঞ্জুরির পরেও Bret Hart আরোও কয়েকবার ইঞ্জুরিতে পড়েছিলেন যার ফলে তিনি বাধ্য হয়েই প্রো-রেসলিং হতে রিটায়ার্ড নিয়েছিলেন। 

• তার নিজস্ব পোডকাস্ট আছে যেটির নাম "Who's Next With Goldberg"। এই পোডকাস্টে Edge, Shelton Benjamin এর মতন WWE সুপারস্টাররা অংশগ্রহন করেছেন। তবে তার এই পোডকাস্টে এখনোও এক্টিভ কোনো WWE সুপারস্টার অংশগ্রহন করেননি। এই পোডকাস্টে তিনি বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন এবং অনেক সময় তার ফ্যান দের সাথেও কথা বলেন! 

• Goldberg যখন WCW তে টপ সুপারস্টার ছিলেন তখন তাকে ব্যাঙ্গ করে Gillberg নামক জবার রেসলারের ডেবিউ ঘটায় WWF। Golderg কে ব্যাঙ্গ করে বানানো এই Gillberg মূলত Goldberg এর এন্ট্রান্স, মুভ, ভাগবঙ্গি নকল করে এন্টারটেইন করত। এবং Goldberg কে ঠাট্টা করে তার ক্যাচফ্রেস ছিল "Who's First"!

• Goldberg তার রেসলিং ক্যারিয়ারে মাত্র ৫ জন রেসলারের বিপক্ষে ম্যাচ হেরেছেন। সেই ৫ জন রেসলার হচ্ছেন: Kevin Nash, Bret Hart, Booker T, Scott Steiner এবং Triple H! তবে এদের মধ্যে কেউই তার বিরুদ্বে ক্লিনলি ম্যাচ জিততে পারেননি, কারোও ইন্টারফেয়ার করার মাধ্যমেই এই ৫ জন রেসলার Goldberg কে হারিয়েছেন। সোজা কথায়, গোল্ডবার্গ তার ক্যারিয়ারে কখনোও ক্লিনলি ম্যাচ হারেননি।

• Goldbreg এর একটি স্ট্রিক আছে যা আমাদের সবার জানা! তা হলো ১৭৩-০ আনডিফিটেড স্ট্রিক! ১৯৯৭ সালে তিনি এই রেকর্ড করেছিলেন, পরে ১৯৯৮ সালে Kevin Nash তার এই স্ট্রিকটি ভেঙ্গে দেন!

• রেস্লিং এ ইনজুরির কারণে অনেক রেস্লার এর ক্যারিয়ার শেষ হয়ে যায়। ১৯৯৯ সালে WCW তে Bret Hart তার WCW World Heavy Weight Title Goldberg এর বিপক্ষে ডিফেন্ড করছিলেন। সেই ম্যাচে Goldberg এর একটি মুভ বচের কারণে, Bret Hart এর ক্যারিয়ার শেষ হয়ে যায়! এছাড়াও তিনি অনেল মুভ বচ করেছিলেন! সেই জন্য বাঙালি জাতি তার নাম দিয়েছে ''বচবার্গ''!

♦ গোল্ডবার্গের রেসলিং ক্যারিয়ারে অর্জন সমূহ :

Pro Wrestling Illustrated

Comeback of the Year (২০১৬)

Inspirational Wrestler of the Year (১৯৯৮)

Rookie of the Year (১৯৯৮)

Ranked No. ২ of the top ৫০০ singles wrestlers in the PWI ৫০০ in ১৯৯৮

Ranked No. ৭৫ of the top ৫০০ singles wrestlers of the PWI Years in ২০০৩

World Championship Wrestling

WCW World Heavyweight Championship (১ বার)

WCW United States Heavyweight Championship (২ বার)

WCW World Tag Team Championship (১ বার) – সঙ্গে : Bret Hart

Fifth WCW Triple Crown Champion

World Wrestling Entertainment/WWE

WWE Universal Championship (২ বার)

World Heavyweight Championship (১ বার)

WWE Hall of Fame (Class of ২০১৮)

Wrestling Observer Newsletter

Rookie of the Year (১৯৯৮)


• লেখক : Aamir Hamza Salman, রেসলিং বাংলা, আব্দুল্লাহ আল মাসুদ প্রমুখ।

GOLDBERG : গোল্ডবার্গ

আসল নাম

William Scott Goldberg

জন্মদিন

২৭ ডিসেম্বর, ১৯৬৬

জন্মস্থান

Tulsa, Oklahoma, US

বাসস্থান

Bonsall, California, US

উচ্চতা

৬ ফুট ৪ ইঞ্চি (১.৯৩ মি)

ওজন

১২০ কেজি (২৭০ পাউন্ড)

ট্রেনার

WCW Power Plant

অভিষেক

২৩ জুন, ১৯৯৭


উইলিয়াম স্কট গোল্ডবার্গ হলেন একজন অ্যামেরিকান প্রফেশনাল রেসলার, অ্যাক্টর, প্রাক্তন ফুটবল প্লেয়ার এবং প্রাক্তন MMA কালার কমেন্টেটর। এনাকে আমরা WWE এবং WCW -তে গোল্ডবার্গ নামে চিনি। তিনি একবারের WCW World Heavyweight Champion, World Heavyweight Champion এবং WWE Universal Champion। 

Goldberg WWE তে একটি সুপরিচিত নাম। ১৯৬৬ সালের ২৭ ডিসেম্বর জন্মগ্রহণ করেছিলেন The Myth খ্যাত এই গোল্ডবার্গ। গোল্ডবার্গ হলেন কোম্পানির ইতিহাসের অন্যতম হার্ড-হিটিং রেসলার। তিনি রেসলিং ম্যাচের মধ্যে তার অপোনেন্টদের প্রচুর আঘাত করতেন এবং মুভ গুলা খুব নির্দয় ভাবে এক্সিকিউট করতেন।

Goldberg ১৯৯৭ সালে WCW তে রেস্লিং শুরু করেছিলেন! তার বর্তমান রেস্লিং ক্যারিয়ারের বয়স ২০ বছর। তার বর্তমান বয়স ৫০ বছর! The King of Spear Goldberg এর এমন একটি রেকর্ড আছে যা Pro Wrestling এ আর কারো নেই। গোল্ডবার্গ এর WCW (WORLD CHAMPIONSHIP WRESTLING) তে Single Match এ টানা ১৭৩ টা জয়ের রেকর্ড আছে। তার এই জয়ের যাত্রা শুরু হয় ১৯৯৭ সালের ২৩ এ জুন WCW Monday Nitro তে ও শেষ হয় ১৯৯৮ সালে ২৭ ডিসেম্বর, WCW এর Starrcade PPV তে।

তো চলুন এই লেজেন্ডের সম্পর্কে কিছু তথ্য জেনে নেওয়া যাক-

♦ গোল্ডবার্গের ব্যক্তিগত জীবন :

১৯৬৬ সালের ২৭ ডিসেম্বর আমেরিকার ওকলাহোমার টুলসায় জন্মগ্রহন করেন সাবেক WWE সুপারস্টার ও "The Man" খ্যাত রেসলার "Goldberg", তার আসল নাম William Scott Goldberg। Goldberg একজন ইহুদী ধর্মাবলম্বী। তিনি খুবই ধার্মিকও বটে। 

তিনি একজন এনিম্যাল লাভার। তার ৩টি পোষা বিড়াল এবং ১টি পোষা ছাগল আছে এবং তিনি আদর করে তার এই পোষা ছাগলটির নাম রেখেছেন "Goatberg"!এছাড়াও তিনি 'ASPCA' এর চেয়ারম্যান! এটি মূলত একটি সংস্থা! এদের কাজ হলো প্রাণিদের প্রতি অত্যাচারের প্রতিবাদ করা! তিনি নিজেও অনেক প্রাণি পোষেন! তার তিনটা বিড়াল আছে যাদের নাম হলো: Moe, Larry, Curly এবং তার একটি ছাগল ও আছে! যার নাম হলো : Goatberg! 

Goldberg একজন জীব জন্তু প্রেমি মানুষ! সেই জন্য তিনি কোনো পশু বা পাখির মাংস খাননা! মাংস একটি রেস্লার কে ফিট রাখতে সাহায্য করে! কিন্তু তার মতে মাংস কারো মাংস খেয়ে কিভাবে মানুষ ফিট থাকতে পারে ! তাকে এক কথায় বলা যায়, নিরামিষভোজী! যেহেতু, তিনি মাংসজাতীয় খাবার পছন্দ করেননা, তাই তিনি তার ক্যারিয়ারে সবসমই শাক-সবজি জাতীয় খাবার খেতেন। 

Goldberg এর Car এর ওপরে অনেক শখ আছে! তাও আবার পুরাতন ডিজাইন এর Car এর ওপর! তার নিজের ২৫ টা এর মতো Car আছে! 

রেস্লিং থেকে অনেক রেস্লারি অভিনয় এর জগৎে পা রাখে! তার একটি দৃষ্টান্ত হলো The Rock! Goldberg ও অনেক মুভিতে অভিনয় করেছেন! তার মধ্যে অন্যতম হলো 'Santaslay' যেখানে তিনি একজন সান্তা হয়ে হত্যাকারির ভূমিকা পালন করেছিলেন! মুভিটি একটি হরর মুভি ছিল! 

♦ গোল্ডবার্গের ফুটবল ক্যারিয়ার :

Bill Goldberg তার ক্যারিয়ার শুরু করেন কোনো প্রো-রেসলার হয়ে নাহ বরং তিনি তার ক্যারিয়ার শুরু করেছিলেন একজন প্রফেশনাল ফুটবলার হিসেবে। তিনি আমেরিকার NFL(National Football League) এ একজন ডিফেন্ডার হয়ে প্রায় ৬ বছর ফুটবল খেলেছিলেন। বাল্যকাল হতে ফুটবলের প্রতি তার আলাদা একটা আকর্ষন কাজ করত আর সেই আকর্ষনটাই বাস্তবায়িত হয় ১৯৯০ সালে যখন তিনি প্রথমবারের মতন NFL এ ড্রাফটেড হন। 

তিনি ১৯৯৬ সাল পর্যন্ত বিভিন্ন দলের হয়ে ন্যাশনাল ফুটবল লীগে খেলেছিলেন তবে ১৯৯৬ সালের সেপ্টেম্বর মাসের দিকে তিনি একটি ম্যাচ খেলার সময় তলপেটে আঘাত পান যার ফলে ইঞ্জুরিজনিত কারণে তাকে কয়েকমাস এর জন্য মাঠের বাইরে থাকতে হয়। ইঞ্জুরিতে থাকাকালীন ঐ অবসর সময়ে তিনি উপলব্ধি করেন যে তাকে ফুটবল ছাড়া অন্য কিছু করতে হবে কারণ তিনি চেয়েছিলেন একজন সফল ফুটবলার হতে কিন্তু তিনি তা হয়ে উঠতে পারেননি। 

♦ গোল্ডবার্গের রেসলিং ক্যারিয়ার :

• রেসলিং জগতে প্রবেশের ইতিহাস :

ফুটবলার হিসেবে নিজের ব্যার্থতার গ্লানি মুছে এবার তিনি মিক্সড মার্শাল আর্ট এবং পাওয়ার-লিফটিং এ ট্রেনিং শুরু করে দেন এবং তিনি তখন একজন দক্ষ MMA ফাইটার হওয়ার জন্য পরিশ্রম করতে থাকেন। 

ট্রেনিংকালীন সময়ে ঐ বছরই তার সাথে দেখা হয় তৎকালীন WCW এর আইকন "Sting" এবং Lex Luger দের মতন মতন প্রো- রেসলারের। তারাই গোল্ডবার্গকে একজন প্রো-রেসলার হওয়ার জন্য উপদেশ দেন এবং গোল্ডবার্গকে আনার বিষয়ে তারা WCW এর ম্যানেজমেন্ট এর সাথেও কথা বলেন।

কিন্তু গোল্ডবার্গ প্রো-রেসলিং এর প্রতি ততটা ইন্টারেস্টেড ছিলেন নাহ কারণ তিনি স্ক্রিপ্টেড রেসলিং এর চাইতে রিয়েল রেসলিংকেই প্রাধান্য দিতেন। তবে Sting, Luger দের উপদেশে গোল্ডবার্গ তখন প্রো-রেসলার হওয়ার এবং WCW এর মতন নামীদামী কোম্পানিতে রেসলিং করার প্রতি ইন্টারেস্টেড হন যার ফলে তিনি WCW এর সাথে চুক্তিবদ্ধ হন এবং ট্রেনিং এর জন্য কোম্পানির ডেভলপম্যান্ট শাখা "WCW Power Plant" এ যোগ দেন। 

• গোল্ডবার্গের WCW ক্যারিয়ার এবং স্ট্রিক :

ট্রেনিং অপূর্ণ থাকা স্বত্তেও তাকে WCW এর মূল রোস্টারে আনা হয়। শুরুর দিকে তিনি "Bill Gold" নামক রিংনেমে "Saturday Night" শো তে ৫ টি ডার্ক ম্যাচ খেলেন যার মধ্যে একটিতে হারেন এবং বাকি ম্যাচগুলো জিতে যান। অবশেষে ১৯৯৭ সালের ২২ সেপ্টেম্বর WCW এর "Nitro" শো তে "Bill Goldberg" রিংনেমে তিনি তার অফিসিয়াল প্রো-রেসলিং Debut করেন। এবং এই ম্যাচটির মাধ্যমেই তার দীর্ঘ আনডিফেটেড স্ট্রিকের সূচনা ঘটে। 

গোল্ডবার্গকে একজন শক্তিশালী ও ডমিনেন্ট রেসলার হিসেবে দেখানো হয় যে কিনা রিংয়ে আসবে,অপোনেন্টকে রামধোলাই দিবে এবং কম সময়েই ম্যাচ জিতে চলে যাবে। মূলত,তখন থেকেই গোল্ডবার্গকে নিয়ে বড় ধরণের পরিকল্পনা করে WCW ম্যানেজমেন্ট। উল্লেখ্য যে,তখন WCW এর সাথে WWF (বর্তমান WWE) এর রেটিং যুদ্ধ সবে শুরু হয়েছিলো যদিওবা তখন WCW এর পাল্লাটাই ভারী ছিল। 

তবে WWF এ তখন Rock-Austin এর দাপট, এডাল্ট কর্মকান্ডগুলা রেটিং যুদ্ধে WCW এর জন্য হুমকিস্বরুপ হয়ে দাড়ায় যার ফলে WCW কোম্পানিতে নতুন চমক হিসেবে নিয়ে আসে Goldberg কে এবং তাকে দীর্ঘদিন আনডিফেটেড রেখে পুশ দেয় এবং তাকে একজন ডমিনেন্ট রেসলার হিসেবে দেখানো হয় যে একাই ৪-৫ জনকে মেরে তুলোধোনা করে ফেলবে! যার ফলে দর্শকরাও Goldberg কে সমর্থন দিতে থাকে কারণ ঐ সময় দর্শকরা সুপারহিরো বা অতি শক্তিশালী ডমিনেন্ট রেসলারদেরই বেশি পছন্দ করত যার ফলে WCW-WWF এর রেটিং যুদ্ধে Goldberg, WCW এর রেটিং ভারী রাখতে অনন্য ভূমিকা পালন করেছিলেন এবং এতে কোম্পানিরই প্রচুর লাভ হয়েছিল। 

যাইহোক, শুরুর দিক থেকেই Goldberg, কোম্পানির জবার রেসলারদের ২-১ মিনিটেই হারিয়ে দিতেন। এবং ম্যাচগুলোতে তিনি তার অপোনেন্টকে ফাইট ব্যাক করার সুযোগই দিতেন নাহ। পুরো ম্যাচ একাই ডমিনেট করিয়ে হারিয়ে দিতেন যা অনেকটাই Braun Strowman এর খেলা স্কোয়াশ ম্যাচগুলোর মতনই। তিনি ঐসময় Spear, Gorilla Press Slam, Big Boot এবং তার ফিনিশার Jackhammer মুভগুলাই রেগুলার ব্যাবহার করতেন। 

এভাবে একের পর এক অপোনেন্টকে কম সময়ে হারানোর মাধ্যমে গোল্ডবার্গ ফ্যান ফেভারিট হয়ে উঠেন,তখন তার এন্ট্রি নেওয়ার পরই ক্রাউডরা তাকে প্রচুর চিয়ার দিত। যার ফলে তাকে ধীরে ধীরে মেইন ইভেন্টার বানানো হয় যার ফলশ্রুতিতে Raven কে হারিয়ে তিনি WCW US Heavyweight চ্যাম্পিয়নশিপ জিতে যান যেটি তার জেতা প্রথম কোনো প্রো-রেসলিং টাইটেল। টাইটেল জেতার পর থেকেই তিনি রোস্টারের বাকি সব রেসলারদের ওপেন চ্যালেঞ্জ দিতেন এবং তখন থেকেই তিনি তার ক্যাচফ্রেস "Who's Next"? ব্যাবহার শুরু করেন। 

US চ্যাম্প থাকাকালীন সময়ে তিনি জনপ্রিয় স্ট্যাবল NWO (New World Order) এর সাথে ফিউডে জড়ান এবং তিনি স্ট্যাবলের লিডার এবং WCW ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্প Hollywood Hogan(যাকে আমরা Hulk Hogan নামেও চিনি) কে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ এর জন্য চ্যালেঞ্জ জানান এবং Atlanta এর জর্জিয়া ডোমে ৪০,০০০ দর্শকের উপস্থিতিতে তিনি একই রাতে Scott Hall কে নন টাইটেল ম্যাচে এবং WCW ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ ম্যাচে Hogan কে হারিয়ে জেতে যান WCW World Heavyweight চ্যাম্পিয়নশিপটি এবং তার আনডিফেটেড স্ট্রিক অক্ষুণ্ণ রাখেন। তবে স্টোরিলাইন অনুযায়ী তখন তার US চ্যাম্পিয়নশিপটি ভ্যাকেট করতে হয়। 

চ্যাম্পিয়নশিপ জেতার পর তার পরবর্তী প্রতিপক্ষ ছিলেন Diamond Dallas Page যাকে আমরা সংক্ষেপে DDP নামেই চিনি। Goldberg, DDP কে হারিয়ে তার টাইটেল রিটেইন করতে সক্ষম হন এবং তাদের মধ্যকার ঐ ম্যাচটিকে Goldberg তার খেলা সেরা রেসলিং ম্যাচ বলেও আখ্যায়িত করেন। 

• গোল্ডবার্গের স্ট্রিকের ভাঙ্গন :

Goldberg এর পরবর্তী প্রতিপক্ষ ছিলেন Kevin Nash যাকে আমরা অনেকেই Diesel নামেই চিনি। তাদের মধ্যকার চ্যাম্পিয়নশিপ ম্যাচ সেট করা হয় WCW এর বার্ষিক এবং সর্ববৃহৎ পিপিভি Starrcade এ। ঐ পিপিভিতেই Goldberg এর দীর্ঘ ১৭৩ ম্যাচে আনডিফেটেড থাকার স্ট্রিক ব্রেক হয় এবং তিনি তার WCW চ্যাম্পিয়নশিপটি হারান Kevin Nash এর বিপক্ষে। 

তার স্ট্রিক ব্রেক WCW এর জন্য মোটেও ভালো ডিসিশন ছিলনা। এতে অনেকেই কোম্পানির নিন্দা করেন এবং অনেক ফ্যানরাই এই স্ট্রিক ব্রেকের ফলে কোম্পানির প্রতি বিমুখী হয়ে উঠেন। 

• স্ট্রিক নিয়ে বতর্ক :

Goldberg এর ১৭৩-০ স্ট্রিক নিয়ে অনেকেরই মতবিরোধ আছে। কারণ, অনেক রেসলিং বিশেষজ্ঞ এবং রেসলারদের মতে তার এই স্ট্রিকটা অতিরঞ্জিত করা হয়েছে অর্থাৎ, স্ট্রিক এর আসল সংখ্যাটা না বলে সেই সংখ্যাটাকে বাড়িয়ে বলা হয়েছে। Fox Sports এর Nick Schwartz বলেছিলেন : "আসলে কেউই গোল্ডবার্গের এই দীর্ঘ ১৭৩-০ স্ট্রিকের আসল নম্বরটা জানে না, কিন্তু এটা সত্য যে ১৭৩ শুধুমাত্র একটা বাড়িয়ে বলা সংখ্যা যেটা মোটেও সত্য নাহ"! 

WCW তে কাজ করা Goldberg এর কিছু সংঙ্গী রেসলারের মতে এই নাম্বারটা শুধুমাত্র স্ট্রিকটা বড় করে দেখানোর জন্য অতিরঞ্জিত করা একটি সংখ্যা! Chris Jericho এই স্ট্রিক সম্বন্ধে বলেছিলেন "কোন এক সপ্তাহে দেখা যেত তার স্ট্রিক ৪২-০ আবার এর ঠিক ৭ দিন পরই তার স্ট্রিকটি হয়ে যেত ৫৮-০, এটা কীভাবে সম্ভব? কারণ সে তো আর এই ৭ দিনে ১৬ টি ম্যাচ খেলেনি"! 

WCW তে থাকাকালীন সময়ে Goldberg এর ম্যানেজার Jimmy এই স্ট্রিক সম্বন্ধে বলেছিলেন "এটা হাস্যকর, মোটেও সত্য না"। The Miz এই স্ট্রিক সম্বন্ধে বলেছিলেন "এটা সত্যিই হাস্যকর তাইনা! কারণ, দেখা যায় খুব অল্প সময়েই তার স্ট্রিক বেড়ে যায় অথচ এত সময়ে সে এতটা ম্যাচ খেললো কিভাবে?" অনেকের মতেই, স্ট্রিকটা অতিরঞ্জন করিয়ে/ স্ট্রিকের ম্যাচসংখ্যা বাড়িয়ে দিয়ে ফ্যানদের মধ্যে তার এই স্ট্রিকের মর্যাদা অনেকটাই কমিয়ে দিয়েছিলো WCW!

• স্ট্রিক ভাঙ্গার পরবর্তী সময় :

স্ট্রিক ব্রেক এর পরবর্তী সময় হতে কোম্পানির পতন পর্যন্ত গোল্ডবার্গের ক্যারিয়ারে তেমন আহামরি কিছু ঘটেনি। ১৯৯৮ সালের দিকে ম্যাচ খেলার সময় ইঞ্জুরিতে পড়ে যান যার ফলে তাকে বেশ কয়েকমাস রিংয়ের বাইরে থাকতে হয়েছে। এরই ফাকে তিনি ঐ বছর একটি আমেরিকান মুভিতে অভিনয়ের মাধ্যমে নিজের Acting ক্যারিয়ারের সূচনা করেন। ইঞ্জুরি থেকে রিটার্নের পর তিনি Bret Hart এর সাথে টিমআপ করে ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপটি জিতে যান এবং পরবর্তীতে Bret কে আক্রমণের মাধ্যমে তিনি ক্যারিয়ারে প্রথমবারের মতন হীল টার্ন করেন। 

তাদের মধ্যকার একটি ম্যাচে Goldberg, Bret কে মাথায় সজোরে কিক মেরেছিলেন যেটা মূলত ঠিকভাবে এক্সিকিউট করতে পারেননি Goldberg! অর্থাৎ তার দেয়া সেই কিকটি বচ হয়েছিলো যার ফলে গুরুতর আঘাত পেয়েছিলেন Bret। তবে, ম্যাচে রেফারী এটা বুঝতে পেরেছিলেন যার ফলে ম্যাচটা তাড়াতাড়ি শেষ করে দেয়া হয় এবং ম্যাচের শেষের দিকে Goldberg কে সাবমিশন মুভ দিয়ে ট্যাপ আউট করিয়ে ম্যাচটি জিতেছিলেন Bret Hart!

Bret এর সাথে ফিউড শেষ হওয়ার পর তিনি Nitro শো তে Sting এর WCW ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ এর জন্য ওপেন চ্যালেঞ্জ এক্সেপ্ট করেন এবং ম্যাচটিতে তিনি Sting কে হারান তবে ম্যাচ শেষে তাকে চ্যাম্পিয়নশিপ টাইটেল দেয়া হয়নি এবং স্ক্রিপ্ট অনুযায়ী ম্যাচ হেরেও চ্যাম্পিয়নশিপ রিটেইন করেছিলেন Sting। এ ম্যাচের একটা মজার বিষয় ঘটছিলো যেখানে Sting এর Piledriver মুভটি খেয়েও সাথে সাথেই উঠে দাঁড়িয়েছিলেন Goldberg অর্থাৎ, Goldberg মোটেও Piledriver এর মতন ভয়ানক মুভটিকে সেল করেননি। 

• WCW এর পতন এবং WWF এ প্রবেশ :

অবশেষে, ২০০১ সালের দিকে WCW এর পতন ঘটে। তখন WWF এর চেয়ারম্যান Vince, WCW কে কিনে ফেলেন তবে Goldberg তখন WWE এর সাথে কন্ট্রাক্ট সাইন করেননি। হয়তবা, WWE তে তখন Rock, Austin এর আধিপত্যের কারণে Goldberg তখন WWE তে না এসে AJPW(All Japan Pro Wrestling) প্রোমোশনে রেসলিং করা শুরু করেন। তিনি ঐ প্রোমোশনে কয়েকটি ম্যাচ খেলেন তবে আর্থিক মনোমালিন্যতার কারণে তিনি ২০০৩ সালে AJPW ছেড়ে দেন এবং অবশেষে তিনি WWE এর সাথে চুক্তিবদ্ধ হন। 

রেসলম্যানিয়া ১৯ পরবর্তী Raw তে The Rock এর প্রোমোতে বাধা দেওয়ার মাধ্যমেই তিনি তার অভিষেক ঘটান। ঐ সেগমেন্টে Rock মাইক হাতে Goldberg কে পচাতে থাকলে তখন Goldberg, Rock কে স্পিয়ার হিট করেন যার ফলে তাদের ফিউড শুরু হয়। Backlash পিপিভিতে অনুষ্টিত হওয়া ম্যাচে তিনি খুব সহজভাবেই Rock কে হারিয়ে তার ডেবিউ WWE ম্যাচটি জিতে যান। এর পরের পিপিভিতে তিনি Chris Jericho কে হারান। মজার কথা হলো, ঐ ফিউডের সময় Chris এর সাথে Goldberg এর রিয়েল ব্রল/হাতাহাতি হয় এবং ব্রলে Chris Jericho, Golderg কে পুরাই কুপোকাত করে ফেলেন। 

এর পরবর্তীতে Golderg, Triple H এর সাথে ফিউড শুরু করেন এবং Unforgiven পিপিভিতে Triple H কে হারিয়ে তিনি World Heavyweight চ্যাম্পিয়নশিপ জেতে যান। এই ফিউডে Goldberg একাই জনপ্রিয় স্ট্যাবল "Evolution" এর চার মেম্বারদের রামধোলাই দিয়েছিলেন!

• WWE ছেড়ে যাওয়া :

WWE ছাড়ার আগে তার শেষ ফিউড ছিলো Brock Lesnar এর বিপক্ষে। তিনি রেসলম্যানিয়া ২০ এ Brock এর মুখোমুখি হয়েছিলেন এবং WWE ছাড়ার আগে ম্যাচটি তাদের দুজনেরই শেষ ম্যাচ ছিল। এই ম্যাচটিতে স্পেশাল গেস্ট রেফারী ছিলেন Stone Cold।

তবে Goldberg এর এই ম্যাচটি ম্যানিয়ার ইতিহাসে অন্যতম ফ্লপ ম্যাচ হিসেবে বিবেচ্য কারণ ম্যাচটিকে ঘিরে দর্শকদের অনেক উত্তেজনা বিরাজমান ছিল কিন্তু ম্যাচটি মোটেও আশানুরূপ হয়নি। যার ফলে ক্রাউডরাও ম্যাচটিতে প্রচুর নেগেটিভ রিয়েকশন ছিল। এই ম্যাচে Goldberg, Brock কে হারিয়ে দেন এবং তার কন্ট্রাক্ট রিনিউ না করায় তিনি WWE তথা প্রো-রেসলিং থেকে সাময়িক রিটায়ার্ড নেন। 

• রেসলিং পরবর্তি জীবন :

কোম্পানি ত্যাগ করার পর তিনি ৯ বছর রাগবি খেলেছিলেন। ২০০৭ সালের দিকে ভিন্স একবার চেয়েছিলেন গোল্ডবার্গকে ব্যাক করাতে। কিন্তু তিনি নিয়মিত পারফর্মার হয়ে ব্যাক করতে নারাজ হন & চেয়েছিলেন শুধু PPV তে খেলার জন্য রিটার্ন করতে। অবশেষে কম্পানি তাতেই রাজি হয়েছিল। কিন্তু গোল্ডবার্গ নাকি প্রতিবার এমন সব টাকার পরিমাণ দাবি করতো তার পারিশ্রমিক হিসেবে যা কোম্পানির পক্ষে দেওয়া হত অসম্ভব।

এ সময় তিনি একটি MMA প্রোমোশনের কমেন্ট্রির দায়িত্ব পালন করেছিলেন এবং ২০০৮ সালে তিনি তার কমেন্ট্রির দায়িত্ব ছেড়ে দিয়েছিলেন। তখন তিনি বেশ কয়েকটি আমেরিকান মুভিতে অভিনয়ও করেছিলেন। তার অভিনয়কৃত কিছু মুভির নাম: Kill Speed, Universal Soldier:The Return, Ready To Rumble, Nine Legends, American Satan etc। 

• WWE তে রিটার্ন ও ব্রকের সাথে ফিউড :

পরবর্তীতে দীর্ঘ ১২ বছর পর ২০১৬ সালের সারভাইবার সিরিজের আগে গোল্ডবার্গ WWE তে রিটার্ন করেন WWE ২k১৭ গেমটি প্রমোট করার উদ্দেশ্যে। এরই মাধ্যমে তার সাথে Brock Lesnar এর ফিউড শুরু হয় এবং সারভাইভর সিরিজে সবাইকে আশ্চর্য করে দিয়ে মাত্র ৮৬ সেকেন্ডে তিনি Brock কে হারিয়ে দেন এবং এক ঐতিহাসিক জয় অর্জন করেন।

এরপরে ২০১৭ সালের রয়্যাল রাম্বালে গোল্ডবার্গ ২৮ নম্বরে প্রবেশ করে ব্রককে এলিমিনেট করেন ও নিজে টেকারর হাতে এলিমিনেটেড হন। এরপরে Raw এর এক এপিসোডে লেসনার গোল্ডবার্গকে শেষবারের মতো রেসেলমেনিয়াতে ম্যাচের জন্য চ্যালেঞ্জ করে যেটা সে এক্সেপ্ট করে নেই। একই রাতে গোল্ডবার্গ কেভিন ওয়েন্সের সাথে ইউনিভার্সাল চ্যাম্পিয়নশিপের জন্য ম্যাচ অর্জন করেন।

• ইউনিভার্সাল টাইটেল জয় ও হল অফ ফেমে ইন্ডাক্ট :

এরপরে তিনি Fastlane পিপিভিতে মাত্র ২১ সেকেন্ডেই Kevin Owens কে হারিয়ে জিতে যান WWE Universal Championship! ফলে লেসনারের সাথে রেসেলমেনিয়ার ম্যাচটা ইউনিভার্সাল টাইটেল ম্যাচে পরিবর্তিত হয়, সেই ম্যাচে গোল্ডবার্গ ব্রকের কাছে তথা তার ক্যারিয়ারে প্রথমবারের মতো সরাসরি কোন ম্যাচে পরাজিত হয়। পরবর্তী Raw Talk এ গোল্ডবার্গ তার ফ্যানদেরকে বিদায় জানাই কিন্তু পরে ফিরে আসার সম্ভাবনাও রেখে যায়।

২০১৮ সালের ৬ এপ্রিল Paul Heyman এর দ্বারা গোল্ডবার্গকে WWE হল অফ ফেমে ইন্ডাক্ট করা হয়, যদিও এর পরেও সে রেসলিং করা জারি রাখে। তার পরবর্তী ম্যাচ হয় ২০১৯ সালের ৭ই জুন অনুষ্ঠিত Super ShowDown ইভেন্টে দ্যা আন্ডারটেকারের বিরুদ্ধে। সেই ম্যাচ শুরু হবার কয়েক মিনিটের মধ্যেই গোল্ডবার্গের মাথা ঘোড়া শুরু হয়, যার ফলে সে Jackhammer সহ অনেক মুভ বচ করে এবং শেষপর্যন্ত টেকারের হাতে পরাজিত হয়। এরপরে গোল্ডবার্গ SummerSlam পিপিভিতে Dolph Ziggler কে পরাজিত করে। 

৬ মাস বিরতির পরে ২০২০ সালের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত এক স্ম্যাকডাউনে অনলাইনে এসে গোল্ডবার্গ Bray Wyatt কে ইউনিভার্সাল টাইটেলের জন্য চ্যালেঞ্জ করে, যেটা Wyatt স্বীকার করে। ২৭শে ফেব্রুয়ারি অনুষ্ঠিত Super ShowDown ইভেন্টে Bray Wyatt কে পরাজিত করে গোল্ডবার্গ দ্বিতীয়বারের মতো ইউনিভার্সাল চ্যাম্পিয়নশিপ জয়লাভ করে। এর ফলে গোল্ডবার্গ ইতিহাসে প্রথম রেসলার হয় যে হল অফ ফেমে যাওয়ার পরেও চ্যাম্পিয়নশিপ জিততে সক্ষম হয়েছিল।

• রোমানের সাথে ম্যাচ বাতিল ও ববি ল্যাশলির সাথে ফিউড :

এরপরে রেসেলমেনিয়া ৩৬ এ রোমান রেইন্স ও গোল্ডবার্গের মধ্যে চ্যাম্পিয়নশিপ ম্যাচ করার ঠিক হয় কিন্তু কোভিড-১৯ চলার দরুন রেইন্স খেলতে অস্বীকার করলে তার জায়গায় Braun Strowman কে খেলানো হয়। রেসেলমেনিয়াতে Strowman এর হাতে গোল্ডবার্গ পরাজিত হয়।

এরপরে ৯ মাস অনুপস্থিত থাকার পরে ২০২১ এর রয়্যাল রাম্বালে গোল্ডবার্গ Drew McIntyre কে ফেস করে WWE চ্যাম্পিয়নশিপের জন্য, যেটা জিততে সে ব্যর্থ হয়। পরবর্তীতে SummerSlam পিপিভিতে Bobby Lashley এর সঙ্গে গোল্ডবার্গ WWE চ্যাম্পিয়নশিপের ম্যাচ খেলে।

সেই ম্যাচ চলাকালীন হাঁটুর চোটের জন্য গোল্ডবার্গ ম্যাচ চালিয়ে যেতে না পারায় পরাজিত হয়, ম্যাচের পরেও ল্যাশলি গোল্ডবার্গে আক্রমণ করতে থাকায় তার পুত্র এসে থামাবার চেষ্টা করে কিন্তু তাকেও ল্যাশলি অ্যাটাক করে। এরফলে Crown Jewel পিপিভিতে গোল্ডবার্গ ও ল্যাশলির মধ্যে no holds barred ম্যাচ আয়োজিত হয়, যেখানে গোল্ডবার্গ ল্যাশলিকে পরাজিত করে, ফলে তাদের ফিউড শেষ হয়।

২০২২ সালের ৪ই ফেব্রুয়ারি অনুষ্ঠিত স্ম্যাকডাউনে গোল্ডবার্গ রিটার্ন করে এবং রোমান রেইন্সকে Elimination Chamber পিপিভিতে ইউনিভার্সাল চ্যাম্পিয়নশিপের জন্য চ্যালেঞ্জ করে। অর্থাৎ ২ বছর আগে ঠিক থাকা তাদের ম্যাচ এতদিনে অনুষ্ঠিত হবে।

• রেসলিং এ তার কিছু খারাপ দিক :

Goldberg নিজের রুথলেস এটিচিউড পার্সোনালিটি বজায় রাখার জন্য জোরে রেসলিং মুভ গুলো এক্সিকিউট করতো, ফলে অপোনেন্ট ব্যথা পেয়ে ইঞ্জুরিতে পড়তো এবং বাজে মুভ এক্সিকিউটের কারণে প্রতিপক্ষ রেসলারদের মুভ সেলিংয়ে সমস্যা হতো বিধায় রেসলাররা সহজেই ইন্জুরিতে পড়তো। তিনি মুভ বচ করে অনেক রেসলারের ক্যারিয়ার ধ্বংস করে দিয়েছেন যার মধ্যে Bret Hart-ও অন্তর্ভুক্ত।

মুভ বচ প্রায় সব রেসলারই করে কিন্তু Goldberg এতো মুভ বচ করা স্বত্তেও Backstage থেকে Goldberg কে চাপ দিতো না। কারণ তার ব্যাকস্টেজ পাওয়ার রয়েছে। রেসলারদের বচ করে ইন্জুরিতে পাঠানোর কারণেই তাকে বচবার্গ ডাকা শুরু করা হয়। এমনকি বচের ক্ষেত্রে তিনি নিজেকেও ইন্জুরীতে পাঠাতে ভুলেন নি।

Goldberg নিজের মুভ এক্সিকিউশনে বারবার ভূল করার পরেও তিনি তা কেয়ার করতেন না। ফলে কোম্পানির অধিকাংশ রেসলারই তার সাথে Wrestling করতে নাকচ করে দেন। ফলে কোম্পানি তাঁকে নাকি কিছু একটা বলেছিলো। তবে কোম্পানিতে থাকলে কোম্পানির কিছু কথা শুনতে হয় সেটা ওনার জানার বাইরে ছিলো।

• Goldberg সম্বন্ধে কিছু অজানা তথ্য :

• Goldberg রেস্লিং এ আসার আগে, একজন ফুটবলার ছিলেন! তিনি মাত্র ২৪ বছর বয়সে আমেরিকার NFL এ চান্স পেয়েছিলেন। অনেক বছর ধরেই তিনি সেখানে ফুটবল খেলেন, কিন্তু এক ম্যাচে তিনি ইঞ্জুর্ড হন এবং তার ফুটবল ক্যারিয়ার এর সমাপ্তি ঘটে! এর পরে তিনি রেস্লিং এ যোগ দেন!

• একবার একটি বেসবল ম্যাচে গিয়েছিলেন তিনি, সেখানকার নিয়ম হচ্ছে ম্যাচ শুরু হওয়ার আগে, কিছু প্লেয়ার আর কিছু সেলিব্রেটি থাকে! ম্যাচ শুরু হওয়ার আগে তাদের মধ্যে কেও পিচ এ প্রথম বার বল নিক্ষেপ করবে! সেটা তিনি করেছিলেন! তখন তিনি একটি মেয়েকে স্পেয়ার দিয়েছিলেন ওই মাঠের মাঝ খানে! মেয়েটি ওইখানে ক্যামেরা ম্যান এর একটিং করতেছিলো! 

• তিনি যখন ফুটবল ম্যাচে ইঞ্জুর্ড হয়েছিলেন, এরপরে ফুটবলে ব্যাক করা তার পক্ষে কঠিন হয়ে গিয়েছিলো! তিনি একদিন জিম করছিলেন। সেখানে WCW Legend Sting এবং Lex Luger এর চোখে পড়েন তিনি! তখন তারা তাকে রেস্লিং এ আসতে বলে! এবং সেখান থেকেই তার রেস্লিং ক্যারিয়ার এর উতপত্তি!

• Goldberg যখন রেস্লিং শুরু করেন, তখন তার নাম ছিলো 'BillGold'! বাহ কিয়া নাম হেই! 

• Goldberg হচ্ছেন WCW এর ৫ম ট্রিপল ক্রাউন চ্যাম্পিয়ন। 

• ইতিহাসের তিনিই একমাত্র রেসলার যে WCW World Championship, World Heavyweight Championship এবং WWE Universal চ্যাম্পিয়নশিপটি জিতেছেন। 

• Goldberg কে এখন পর্যন্ত মাত্র ছয় জন সুপারস্টার ক্লিনলি পিন করে হারিয়েছে! তার মধ্যে Brock lesnar একজন।

• WCW তে থাকাকালীন সময়ে তিনি তার রিংনেম "The Hybrid" রাখতে চেয়েছিলেন তবে পরে ব্যাকস্টেজ কর্মকর্তারা এতে আপোষ করেন যার ফলে তার ঐ নামটি আর কার্যকর হয়নি। 

• WCW তে একটি ব্যাকস্টেজ ব্রলে তিনি তার খালি হাত দিয়ে ৩-৪টি গাড়ির গ্লাস ভেঙেছিলেন যার ফলে তার হাত দিয়ে প্রচুর ব্লিডিং হয়েছিলো। 

• ২০০৩ সালে একবার ব্যাকস্টেজে তিনি Chris Jericho এর সাথে মারামারিতে লিপ্ত হন! সেটি অবশ্য কোনো স্ক্রিপ্টেড মারামারি ছিলো না! তাদের মারামারি অনেক কম সময় ধরে চলে! এর মূল কারণ ছিলো, যে Goldberg, Jericho এর সাথে স্টোরিলাইন চাচ্ছিলো না! কারণ তিনি মনে করতেন, Jericho তার চেয়ে ছোট মাপের রেস্লার! 

• অনেকেরই মতে, Bret Hart এর ক্যারিয়ার এন্ডিং এর জন্য Goldberg এর বচ করা মাথায় সেই কিকটাই দায়ী। উল্লেখ্য যে, ঐ ইঞ্জুরির পরেও Bret Hart আরোও কয়েকবার ইঞ্জুরিতে পড়েছিলেন যার ফলে তিনি বাধ্য হয়েই প্রো-রেসলিং হতে রিটায়ার্ড নিয়েছিলেন। 

• তার নিজস্ব পোডকাস্ট আছে যেটির নাম "Who's Next With Goldberg"। এই পোডকাস্টে Edge, Shelton Benjamin এর মতন WWE সুপারস্টাররা অংশগ্রহন করেছেন। তবে তার এই পোডকাস্টে এখনোও এক্টিভ কোনো WWE সুপারস্টার অংশগ্রহন করেননি। এই পোডকাস্টে তিনি বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন এবং অনেক সময় তার ফ্যান দের সাথেও কথা বলেন! 

• Goldberg যখন WCW তে টপ সুপারস্টার ছিলেন তখন তাকে ব্যাঙ্গ করে Gillberg নামক জবার রেসলারের ডেবিউ ঘটায় WWF। Golderg কে ব্যাঙ্গ করে বানানো এই Gillberg মূলত Goldberg এর এন্ট্রান্স, মুভ, ভাগবঙ্গি নকল করে এন্টারটেইন করত। এবং Goldberg কে ঠাট্টা করে তার ক্যাচফ্রেস ছিল "Who's First"!

• Goldberg তার রেসলিং ক্যারিয়ারে মাত্র ৫ জন রেসলারের বিপক্ষে ম্যাচ হেরেছেন। সেই ৫ জন রেসলার হচ্ছেন: Kevin Nash, Bret Hart, Booker T, Scott Steiner এবং Triple H! তবে এদের মধ্যে কেউই তার বিরুদ্বে ক্লিনলি ম্যাচ জিততে পারেননি, কারোও ইন্টারফেয়ার করার মাধ্যমেই এই ৫ জন রেসলার Goldberg কে হারিয়েছেন। সোজা কথায়, গোল্ডবার্গ তার ক্যারিয়ারে কখনোও ক্লিনলি ম্যাচ হারেননি।

• Goldbreg এর একটি স্ট্রিক আছে যা আমাদের সবার জানা! তা হলো ১৭৩-০ আনডিফিটেড স্ট্রিক! ১৯৯৭ সালে তিনি এই রেকর্ড করেছিলেন, পরে ১৯৯৮ সালে Kevin Nash তার এই স্ট্রিকটি ভেঙ্গে দেন!

• রেস্লিং এ ইনজুরির কারণে অনেক রেস্লার এর ক্যারিয়ার শেষ হয়ে যায়। ১৯৯৯ সালে WCW তে Bret Hart তার WCW World Heavy Weight Title Goldberg এর বিপক্ষে ডিফেন্ড করছিলেন। সেই ম্যাচে Goldberg এর একটি মুভ বচের কারণে, Bret Hart এর ক্যারিয়ার শেষ হয়ে যায়! এছাড়াও তিনি অনেল মুভ বচ করেছিলেন! সেই জন্য বাঙালি জাতি তার নাম দিয়েছে ''বচবার্গ''!

♦ গোল্ডবার্গের রেসলিং ক্যারিয়ারে অর্জন সমূহ :

Pro Wrestling Illustrated

Comeback of the Year (২০১৬)

Inspirational Wrestler of the Year (১৯৯৮)

Rookie of the Year (১৯৯৮)

Ranked No. ২ of the top ৫০০ singles wrestlers in the PWI ৫০০ in ১৯৯৮

Ranked No. ৭৫ of the top ৫০০ singles wrestlers of the PWI Years in ২০০৩

World Championship Wrestling

WCW World Heavyweight Championship (১ বার)

WCW United States Heavyweight Championship (২ বার)

WCW World Tag Team Championship (১ বার) – সঙ্গে : Bret Hart

Fifth WCW Triple Crown Champion

World Wrestling Entertainment/WWE

WWE Universal Championship (২ বার)

World Heavyweight Championship (১ বার)

WWE Hall of Fame (Class of ২০১৮)

Wrestling Observer Newsletter

Rookie of the Year (১৯৯৮)


• লেখক : Aamir Hamza Salman, রেসলিং বাংলা, আব্দুল্লাহ আল মাসুদ প্রমুখ।

কোন মন্তব্য নেই

কমেন্ট করার জন্য ধন্যবাদ!