আসল নাম

Kurt Steven Angle

জন্মদিন

৯ ডিসেম্বর, ১৯৬৮

জন্মস্থান

Allegheny, Pennsylvania, US

বাসস্থান

Pittsburgh, Pennsylvania, US

উচ্চতা

৬ ফুট (১.৮৩ মি)

ওজন

১০০ কেজি (২২০ পাউন্ড)

ট্রেনার

Dory Funk জুনিয়র

অভিষেক

২০ আগস্ট, ১৯৯৮

অবসর

৭ এপ্রিল, ২০১৯


"দ্যা রেসলিং মেশিন" এই নাম বা এই উপাধির জন্য বিন্দু পরিমাণ সংকোচ না রেখে, এই বিশেষণে বিশেষায়িত করা যায় এমন একজন রেসলার হলেন কার্ট এঙ্গেল। রেসলিং ক্যারিয়ারে কার্ট এখন পর্যন্ত WWE, TNA, ECW, WCW ও NJPW সহ বিভিন্ন কোম্পানিতে খেলেছেন এবং ইতিহাসে কার্টই একমাত্র প্রফেশনাল রেসলার যে কিনা WWE, WCW, TNA, এবং IWGP World চ্যাম্পিয়নশিপ সহ মোট ১০টিরও বেশি ভিন্ন প্রো-রেসলিং চ্যাম্পিয়নশিপ জিতেছে

কার্টের Agility, Athleticism প্রফেশনাল রেসলিংকে নিয়ে গেছে এক অনন্য উচ্চতায়। সে রেসলিং জগতে পদার্পণ করে ১৯৯৬ সালে। ফ্রি-স্টাইল রেসলিং এর জন্য ১৯৯৫ সালে জিতেছিল অলিম্পিক গোল্ড মেডাল এবং ১৯৯৬ সালের Summer Olympic এ জিতেছিল গোল্ড মেডাল। এছাড়া MMA-তেও তার দক্ষতা আছে।

কার্ট WWF/E-তে সে মোত ৮ টি ভিন্ন চ্যাম্পিয়নশিপ জিতেছে যার মধ্যে ছিল WWF/E চ্যাম্পিয়নশিপ, World হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ, WCW চ্যাম্পিয়নশিপ, WCW ইউনাইটেড স্টেটস চ্যাম্পিয়নশিপ, WWF হার্ডকোর চ্যাম্পিয়নশিপ, WWF ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ, WWF ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ ও WWE ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ। এছাড়া সে TNA-তে জিতেছে TNA World হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ (রেকর্ড ৬বার), TNA World ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ও TNA X ডিভিশন চ্যাম্পিয়নশিপ। সে ২০১৩ সালের TNA Hall Of Famer। এছাড়া IWGP হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জিতেছে ১ বার।

♦ কার্টের ব্যক্তিগত জীবন :

১৯৬৮ সালের ৯ ডিসেম্বর আমেরিকার পেনসিলভ্যানিয়ার মাউন্ট লেবাননে জন্মগ্রহন করেন "Wrestling Machine" খ্যাত এই অলিম্পিক গোল্ড মেডালিস্ট। তার আসল নাম Kurt Steven Angle। Kurt Angle তার কৈশোরকালেই তার বাবাকে হারান। তখন তার বয়স ছিল মাত্র ১৬ বছর! কার্ট স্কুলজীবনে ফুটবল খেলায় বেশ চৌকশ ছিলেন তিনি।

তরুণ বয়সে Kurt দৈনিক প্রায় ১০ ঘন্টা শারীরিক ব্যায়াম করতেন। সকালে ঘুম থেকে উঠে ৬ মাইল দৌড়ানো, ৩০ মিনিটের দড়ি লাফ, সন্ধ্যায় হেভি ওয়েট লিফটিং ওয়ার্ক আউট করতেন। Stone Cold Podcast এ দেয়া এক সাক্ষাতকারে তিনি নিজেকে সবচেয়ে 'Fittest' ব্যক্তি হিসেবেও উল্লেখ করেছিলেন!

১৯৯৮ সালে Karen Jarrett -এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয় Kurt কিন্তু ২০০৮ সালে তাদের বিবাহ-বিচ্ছেদ ঘটে। পরে ২০১২ সালে সে Giovanna Angle এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়। Kurt এর ৪টি সন্তান আছে। Kurt Angle বাম কানে শুনেন না। তার বাম কানে তরল জাতীয় কিছু জমে কান বন্ধ হয়ে গেছে। যেটার কোন ফিক্স নেই। Kurt মেশিন লাগিয়েও সুফল পান নি।

২০০৩ সালে তার বোন হেরোইন ওভারডোজ এর কারণে মারা যায় এবং এর ঠিক পরের দিনই Brock এর সাথে Kurt Angle এর ৬০ মিনিটের আইরন ম্যান ম্যাচ ছিল! আশ্চর্যজনক হলেও সত্য যে, Kurt তার বোনের শেষকৃত্য অনুষ্টানে যান নি! এর পরের দিন শিডিউল থাকা স্ম্যাকডাউন এ Brock এর সাথে ম্যাচ খেলার জন্য বোনের মৃত চেহারাও দেখেননি Kurt, এটা থেকেই বোঝা যায় কার্টের রেসলিং এর প্রতি শ্রদ্ধা কিরূপ দৃঢ় ছিল। 

তিনি ধূমপান করেন কি না জানা যায়নি তবে তিনি অতিমাত্রায় মদ্যপায়ী ছিলেন। ড্রাগ সেবন করে গাড়ি চালানো, রেকলেস ড্রাইভিং, মাদকাসক্তি ও নারীঘটিত কারণে মোট ৪ বার তিনি গ্রেফতার হয়েছিলেন। মেটাল ব্র‍্যান্ড "Emmure" এর The Respect Issue এলবামের কভারে ছিলেন তিনি। এছাড়াও ৩-৪ টা শর্ট ফিল্মে অভিনয়ও করেছেন তিনি!

♦ কার্টের রেসলিং ক্যারিয়ার :

• রেসলিং জগতে প্রবেশ :

Kurt Angle তার স্কুল জীবন হতেই ফ্রী-স্টাইল রেসলিং শুরু করেছিলেন। ৭ বছর বয়স থেকে Amateur রেসলিং শুরু করা Kurt Angle ১৯৮৭ সালেই মাত্র ১৯ বছর বয়সেই তিনি USA জুনিয়র ফ্রি-স্টাইল রেসলিং চ্যাম্পিয়ন হন। সে যখন Clarion University Of Pennsylvania ছিল তখন Collegiate রেসলিংয়ে অনেকবার প্রশংসিত হয়েছিল। এছাড়াও Brock Lesnar এর মত তিনিও ছিলেন NCAA চ্যাম্পিয়ন! NCAA ডিভিশনে মোট ৫ বার চ্যাম্পিয়ন হয়েছিলেন Kurt Angle। ১৯৯৫ ও ১৯৯৬ সালে টানা দুইবার তিনি USA Freestyle চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন!

• অলিম্পিকস গোল্ড মেডেল জয় :

Graduations কমপ্লিট করার পর ১৯৯৬ সালে তিনি ফ্রী-স্টাইল রেসলিং ক্যাটাগরি তে অলিম্পিকে গোল্ড মেডেল জিতেছিলেন...তাও ঘাড়ে সমস্যা নিয়ে! কারণ, অলিম্পিকে ট্রেনিং করার প্রায় ৫ মাস পূর্বে তিনি ইঞ্জুরিতে পড়েছিলেন, এমনকি ইঞ্জুরি নিয়েই তিনি জিতেছিলেন গোল্ড মেডেল! এই ইঞ্জুরির পরই ড্রাগসের প্রতি আসক্ত হয়ে পড়েছিলেন তিনি। ১৯৯৬ Olympics য়ে Gold Medal জেতার ধারাবাহিকতায় সে American Hero গিমিকে প্রফেশনাল রেসলিং ক্যারিয়ার শুরু করেন। Gold Medal এর একটা Replica সব সময় তাঁর গলায় ঝুলানো থাকতো আর নিজকে প্রেজেন্টস করতো একজন Role Model হিসেবে, যে কিভাবে একজন মানুষকে তার স্বপ্ন পূরনের জন্য হার্ড ওয়ার্ক করে তা হাসিল করতে হয়।

• WWF -এ কার্টের আগমন :

১৯৯৭ সালে তাকে প্রথমবারের মতন WWE কন্ট্রাক্ট দিয়েছিল, কিন্তু তিনি সেই কন্ট্রাক্ট গ্রহণ করেননি। কারণ তিনি তখন প্রো-রেসলিংয়ের প্রতি আগ্রহী ছিলেন নাহ। তবে ১৯৯৯ সালে তিনি WWE এর দেয়া কন্ট্রাক্ট আর রেজেক্ট করেননি, এবার তিনি অফিসিয়ালি WWE এর সাথে চুক্তি সই করে ফেললেন। এমনকি ঐ সময় UFC তাকে ১০টা ফাইটের জন্য ১লাখ ৫০হাজার ডলারের অফার দিয়েছিল, কিন্তু তিনি UFC এর সেই কন্ট্রাক্ট তখন গ্রহণ না করে WWE এর সাথেই কন্ট্রাক্ট করেছিলেন! WWE তে ডেবিউ এর পর হতেই বুলেট গতির পুশ পেয়েছিলেন তিনি! ডেবিউ এর মাত্র ১১ মাসের মধ্যেই জিতেছিলেন WWE চ্যাম্পিয়নশিপ, ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ!

১৯৯৮ সালের অক্টোবরে Kurt Angle WWF এর সাথে আট বছররে কন্ট্রাক্ট সাইন করে, তার পর Angle ট্রেনিং নেয় তৎকালিক WWF এর ডেবেলপমেন্টাল প্রমোশন Power Pro Wrestling য়ে। প্রায় ৬ মাস ট্রেনিং নেয়ার পর ১৯৯৯ সালের মার্চের ৭ তারিখে Sunday Night Heat য়ে Kurt Angle আত্মপ্রকাশ করেন WWF য়ে। তার প্রথম ম্যাচে Brian Christopher কে হারান, এটা ছিল একটা ডার্ক ম্যাচ! তারপর ১৯৯৯ য়ের সারভাইভর সিরিজয়ে তাঁর Televised ইন-রিং ডেবিউ হয়, Shawn Stasiak কে হারানোর মাধ্যমে।

তারপর ২০০০ সালের ফেব্রুয়ারিতে Kurt Angle একসাথে ইউরোপিয়ান এবং ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ জিতে নেয়, তারপর রেসেলম্যানিয়ায়, Two-Fall Triple Threat ম্যাচ সেটাআপ হয়, ম্যাচে Angle এর প্রতিপক্ষ হয় Chris Benoit আর Chris Jericho, ওই ম্যাচে Angle তার চ্যাম্পিয়নশিপ হারান।

এরপর ২০০০ সালের মাঝামাঝি সময় ( Edge & Christian কে সাথে নিয়ে) টিম ECK এর হয়ে Too Cool এবং Rikishi এর সাথে ফিউড করে, এবং এর ধারাবাহিকতায় King Of The Ring টুর্নামেন্টের ফাইনালে Angle, Rikishi কে পরাজিত করে।

• প্রথমবার WWF চ্যাম্পিয়নশিপ জয় :

তারপর Angle Triple H এর সাথে ফিউড করে, তাঁদের দুজন আর Stephanie McMahon এর মাঝে Triangle Love টাই এর একমাত্র কারণ। Triple H এর সাথে তার এই ফিউডটা Unforgivenনে শেষ হয়। তারপর সে আরও বড় Push পেতে থাকে, তাকে মেজর টাইটল ফিউডে ঢুকানো হয় দ্যা রকের সাথে।

২০০০ সালের নো মার্সি তে Rock কে হারিয়ে জিতেন প্রথম WWF চ্যাম্পিয়ন এবং হয়ে যান ইতিহাসের সর্বপ্রথম এবং একমাত্র রেসলার যিনি একই সাথে অলিম্পিকে গোল্ড মেডেল এবং ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ জিতেন, যদিও ওই ম্যাচে Rikishi Interference করেছিল।

পরবর্তিতে Angle তার চ্যাম্পিয়নশিপ সফলভাবে Retain করে সারভাইভর সিরিজ য়ে তখন তার প্রতিপক্ষ ছিল The Undertaker, এছাড়া Armageddon নে Six-Man হেল ইন এ সেল ম্যাচের মত হাই ভোল্টেজ ম্যাচেও তার টাইটেল Retain করতে সক্ষম হয়। তারপর রয়্যাল রাম্বাল য়ে Triple H কে হারানোর পর অবশেষে No Way Out য়ে তার টাইটেল হারায় রকের কাছে।

প্রায় ৪ মাস ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ টাইটেল ধরে রাখার পর Chris Benoit এর সাথে ফিউড শুরু করে, এর মাঝে Chris Benoite এর সাথে দারুণ সব ম্যাচ উপহার দেন। দুই বিশ্বসেরা টেক্নিক্যালের মহিমায় অসাধারণ কিছু ম্যাচ উপহার পায় রেসলিং বিশ্ব। তারপর সে Benoit কে ২০০১ রেসেলম্যানিয়ায় Defeat করে এবং এর ফলেই তিনি ফ্যান ফ্যাভারিট হয়ে উঠেন। কিন্তু এতে তাঁদের ফিউড শেষ হয় না, এবং এর Continuation নে ব্যাকল্যাশ য়ে Angle Benoit এর কাছে হারে একটা Ultimate Submission ম্যাচে। তারপর Continuing দ্যা ফিউড, Angle আবারো হারায় Benoit কে Two Out Of Three Falls ম্যাচে Judgment Day তে।

• Invasion স্টোরিলাইনের শুরু :

২০০১ সালের মাঝামাঝি সময়, ভিন্স ম্যাকম্যাহন যখন WCW এবং ECW ক্রয় করে, তখন এই দুই প্রমোশনের রেসলাররা The Alliance নামের একটা স্টেবল গঠন করে, এই স্টেবল য়ের মেম্বার্স ছিল Booker T, Diamond Dallas Page, Rhyno প্রমুখ। আর অপরদিকে WWF থেকে ৫ জন সুপারস্টার টিম WWF গঠন করে, এই টিমে ছিল Stone Cold, Kurt Angle, Chris Jericho, The Undertaker এবং Kane।

এর মধ্যদিয়েই তৎকালোচিত ঘটনাচক্র দিয়ে শুরু হয় বিখ্যাত Invasion Storyline, তারপর (PPV) The Invasion নে এই দুই টিমের ম্যাচ সেটআপ হয়। ওই ম্যাচে স্টোন্ড কোল্ড টিম Alliance এর পক্ষ নিয়ে Kurt Angle কে হঠাৎ স্টানার হিট করে, তখন Booker T Kurt Angleকে ফিন করে এতে টিম Alliance জয়লাভ করে। এর ধারাবাহিতায় স্টোন্ড কোল্ড টিম Alliance য়ে জয়েন করে এবং Angle এর সাথে ফিউড শুরু করে। আর অপরদিকে Invasion Storyline ও Continue চলতে থাকে।

WCW এবং ECW ওরফে Alliance দলের মেম্বার দের হারিয়ে তিনি পরবর্তীতে জিতেন WCW চ্যাম্পিয়নশিপ, WCW ইউনাইটেড স্টেটস চ্যাম্পিয়নশিপ এবং WWF হার্ডকোর চ্যাম্পিয়নশিপ যা অতি দ্রুতই হারিয়েও ফেলেন। এর মধ্যে WWF চ্যাম্পিয়নশিপ এবং Us Title এর জন্যে কিছু ফিউড করেন।

তারপর স্টোন্ড কোল্ড আর Kurt Angle WWF চ্যাম্পিয়নশিপ টাইটেল লাইনে ফিউড শুরু করে, স্টোন্ড কোল্ড Alliance এর পক্ষ থেকে আর Kurt Angle WWF এর পক্ষ থেকে। এর ধারাবাহিতায় পরবর্তিতে Angle স্টোন্ড কোল্ড কে সামারস্ল্যাম এবং Unforgiven এ পরাজিত করে। এই সব ম্যাচ এবং তৎকালীন এই সব ঘটনাচক্রের মধ্যেদিয়ে Kurt Angle চরমভাবে ফ্যান ফেভারিট হয়ে উঠে।

তারপর ২০০১ এর অক্টোবরে একটা Raw এর এপিসোডে Angle তার ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ টাইটেল হারান স্টোন্ড কোল্ড এর কাছে। তারপর আসে সারভাইভর সিরিজ ২০০১, চলমান এই বিখ্যাত Invasion Storyline এর ইতি ঘটার ম্যাচ সেটাআপ হয়, টিম WWF ভার্সেস টিম Alliance, এই ম্যাচে টিম WWF Alliance কে পরাজিত করে, এই ম্যাচে Angle টিম WWF এর হয়ে লড়েছিলেন। যদিও ওই ম্যাচে দ্যা রক টিম WWF কে নেতৃত্ব দিয়েছিল কিন্তু এই সম্পুর্ণ Invasion Storyline এর মূল নায়ক ছিলেন Kurt Angle, Booker T, স্টোন্ড কোল্ড আর Shane আর ভিন্স ম্যাকম্যাহন তো ছিলেন-ই।

• "You Suck" চ্যান্টের উৎপত্তি ও কার্টের হেয়ারকাট :

এর আগে Invasion Storyline চলাকালীন Kurt Angle একবার টিম Alliance এর পক্ষ নিয়েছিল, যার কারনে সবাই ফ্যান থেকে তার হেটারে পরিণীত হয়, কিন্তু পরবর্তিতে আবার Angle টিম WWF য়ে ব্যাক করেছিল। অতপর Angle, Edge এর সাথে ফিঊডে জড়ায়, তৎকালিক সময় Edge Angle কে নির্দেশ করা "You Suck" Chant টা দারুণভাবে Blooming করে, Angle এর এন্ট্রেন্স মিঊজিকের সাথে সাথে তাল মিলিয়ে র্কাউড রা গলা ফাটিয়ে "You Suck" বলে Chant করতো। 

তারপর Judgment Day তে একটা Hair Versus Hair ম্যাচ হয় তাদের মধ্যে, তার টাক হয়ে যাওয়ার পিছনে কারণ ছিল এই Hair Vs। Hair ম্যাচ। যেখানে Judgment Day তে Edge এর কাছে হারার পর তার মাথা শেভ করে দেওয়া হয়। এবং তাকে বলা হয় টাক দের অপমান করার জন্যে উইগ পড়ে থাকতে। এ অবস্থায় হাল্ক হোগ্যান তার উইগ খুলে দেন এবং তারপর Angle, King Of The Ring য়ে Hollywood Hogan এর মুখোমুখি হয়, ম্যাচে Angle Hogan কে Submission এর মাধ্যমে হারায়, এবং Angle WWE তে হিস্ট্রি তৈরি করে, Hogan কে Submission য়ে হারানো প্রথম রেসলার হিসেবে।

২০০২ সালে তিনি ৫ম গ্র‍্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন হোন যেখানে তিনি Chris Benoite এর সাথে WWE ট্যাগ টিম চ্যাম্পিয়ন হোন (আমার প্রথম দেখা ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ম্যাচ), সেই সালেরই স্মেকডাউনের একটা এপিসোডে Angle Open Invitation Challenge করে, তখন WWE তে Televised ডেবিউ করেন জন সিনা, তখন সিনা Angle এর Challenge এক্সেপ্ট করে, তাদের ম্যাচেটায় Roll-Up য়ে পিন করে Angle জিতেযায়। Kurt Angle WWE তে এই ধরনেরই Invitational Challange রাখতেন যেখানে তিনি বলতেন তাকে কেউ ৩মিনিটে হারাতে পারলে তাকে তার গোল্ড মেডেল দিয়ে দিবেন। এর মাঝে ইউজিন তাকে হারিয়ে তার গোল্ড মেডেল নিয়ে নেন যা পরবর্তীতে তিনি আবারো উদ্ধার করেন তাকে হারিয়ে।

• ব্রক লেসনারের সাথে ফিউড :

পরবর্তিতে Armageddon নে Angle Brock Lesnar এর হেল্প নিয়ে বিগ-শো কে হারিয়ে তৃতীয় বারের মত ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ জিতেন। তারপর জানুয়ারিতে রয়্যাল রাম্বাল য়ে Angle তার টাইটেল Retain করে Chris Benoit কে হারিয়ে। সেই PPV তে লেসনার একবারে লাস্টে The Undertaker কে Eliminate করে রয়্যাল রাম্বাল ম্যাচ জিতে, হয়ে যায় Number One Contender To The WWE চ্যাম্পিয়নশিপ At রেসেলমেনিয়া। এতে স্বাভাবিকভাবেই Angle আর Brock Lesnar এর মাঝে শত্রুতা শুরু হয়।

তারপর No Way Out তে একটা Handicap ম্যাচ য়ে Brock আর Chris Benoit মিলে টিম Angle কে পরাজিত করে, তখন Angle এর সাথে ছিলো Shelton Benjamin এবং Charlie Haas, এর পর এভাবে তাদের ফিউডটা বড় হতে থাকে। তারপর স্ম্যাকডাউন নে তাদের আবার ম্যাচহয়, কিন্তু Benjamin এবং Charlie Haas Interfere করায় Angle জয়ি হয়।

তারপর মার্চ ২০ স্ম্যাকডাউন এপিসোডয়ে তৎকালিক স্ম্যাকডাউন General Manager Stephanie McMahon ঘোষণা দেয় যে, রেসেলম্যানিয়ার ম্যাচে যদি Benjamin, অথবা Haas Interfere করার চেস্টা করে তবে Disqualified করা হবে এবং Angle তার টাইটেল হারাবে। তারপর আসে রেসেলম্যানিয়া ১৯, ব্রক লেসনার আর Kurt Angle এর এই বিখ্যাত ম্যাচে, লেসনার Angle কে হারায়।

উল্লেখ্য, Kurt Angle  Brock Lesnar একবার রিয়েল ফাইট করেছিলেন। Kurt Angle এর অলিম্পিক গোল্ড মেডেলকে উপেক্ষা করলে Angle, Brock কে চ্যালেন্জ করে বসেন এবং Brock তা একসেপ্ট করেন। ম্যাচটা WWE স্টাফদের সামনে প্রাইভেটভাবে অনুষ্ঠিত হয়। ম্যাচে কে জিতেছিল তা আজও অনিশ্চিত কারণ উভয়েই মিডিয়ায় নিজেকে জয়ী বলে দাবী করেছেন।

২০০৩ সালে তার সাথে প্রয়াত রেসলার Eddie Guerrero এর ব্যাকস্টেজ ব্রল হয়েছিল বলে রিউমর আছে! ব্রলের কারণ ছিল, Eddie, Kurt এর রেসলিং স্টাইল পছন্দ করতেন না! যার ফলে কথা-বার্তার একপর্যায়ে তারা হাতাহাতি শুরু করেছিলেন! তবে ব্রল শুরু হওয়ার পর JBL তাদের দুজনকে আটকান ও দুজনের মধ্যে মীমাংসা করে দিয়েছিলেন!

২০০৪ সালে WMXX এ এডি গুরেরোর কাছে হারার পর, তিনি হ্যান্ডিক্যাপ হয়ে হুইল চেয়ারে কিছুদিন SD Gm এর রোল প্লে করেন। WM২১ এ শন মাইকেলের সাথে একটি ম্যাচ খেলেন যেটি সে বছর ম্যাচ IF THE YEAR হিসেবে এওয়ার্ড পায়।

• WWE থেকে বিদায় :

২০০৬ সালে তিনি ECW তে ড্রাফটেড হোন। এ সময়েই তিনি তার বিখ্যাত নাম 'দি রেসলিং ম্যাশিন' এর উদ্ভাবন করেন। সেখানে কিছুদিন রেসলিং করে পরে তার অত্যধিক মাদকাসক্তি ও ইঞ্জুরির কারণে তাকে ২০০৬ সালে রিহ্যাবে পাঠায় WWE। কিন্তু Angle মনে করেন তিনি পুরোপুরি সুস্থ ছিলেন! আর তাই তিনি WWE এর সাথে আর কন্ট্রাক্ট রিনিউ না করে NJPW এর সাথে চুক্তিবদ্ধ হন।

২০০৭ এ তিনি ডেবিউ করেন NJPW তে। যেখানে তিনি ২বার IWGP চ্যাম্পিয়নশিপ ও জিতেন। NJPW তে তিনি Brock Lesnar, Shinsuke Nakamura, Tanahashi দের মত কিছু রেসলার দের সাথে চমৎকার অনেক ম্যাচ উপহার দেন।

G১ Climax এ AJ Styles এর সাথে দুটি ট্যাগ টিম ম্যাচ খেলেন। দুটি ম্যাচে তার ট্যাগ টিম পার্টনার ছিলেন যথাক্রমে Shinsuke Nakamura ও Masahiro Chono। দুটি ম্যাচ এই তার দল জয়লাভ করে।

• TNA তে আগমন :

তিনি পরবর্তী তে চুক্তিবদ্ধ হোন TNA এর সাথে। যেখানে তিনি তার ডেবিউ ম্যাচ খেলেন Abyse কে হারানোর মাধ্যমে এবং ম্যাচ শেষে তাকে এট্যাক করেন Samoa Joe। TNA স্ল্যামাভার্সারি ২০০৭ এ King Of The Mountain ম্যাচে তিনি Christian, Samoa, Aj, Chris Harris কে হারানোর মাধ্যমে নিজের প্রথম টাইটেল জিতেন।

পরবর্তীতে Samoa Joe X-ডিভিশন, ট্যাগ টিম চ্যাম্পিয়ন একই সাথে জিতেন। অন্যদিকে Angle এর কাছে ছিল IWGP And TNA World চ্যাম্পিয়ন জো, কার্ট কে চ্যালেঞ্জ করেন Winner Takes All ম্যাচ এর জন্য। পরে Hard Justice PPV তে তাদের ম্যাচে Angle এর স্ত্রীর ইন্টারফেয়ারের কারণে ৪টি টাইটেল এর মালিক একই সাথে হয়ে যান Kurt Angle।

২০১২ সালে তিনি ডেবিউ করেন মেক্সিকোর প্রমোশন AAA তে যেখানে একটি ট্যাগ টিম ম্যাচ খেলেন।

২০১৪ সালে TNA তে HOF দেওয়া হয়। এরপর TNA তে নিজের রেসলিং ক্যারিয়ার কে দারুণ ভাবে সম্বৃদ্ধ করেন তিনি। বিভিন্ন ফিউড এবং ম্যাচের মাধ্যমে আরও জনপ্রিয়তা পান।

২০১৫ তে Kurt Angle কে নিয়ে একটি ফেয়ার ওয়েক ট্যুর হয় যেখানে তিনি ভিন্ন ভিন্ন রেসলার দের সাথে TNA জীবনের শেষ কিছু মুহুর্ত শেয়ার করেন।

TNA থেকে রিলিজ পাওয়ার পর তিনি যোগ দিয়েছিলেন ইন্ডি সার্কিটে। তিনি সারাবিশ্বব্যাপি Revolution Pro Wrestling, Wrestling Under The Stars এবং Insane চ্যাম্পিয়নশিপ Wrestling এ খেলেছেন।

• WWE তে রিটার্ন এবং রেসলিং থেকে অবসর :

২০১৭ সালে তাকে WWE এর Hall Of Fame এ ইন্ডাক্ট করা হয়! এবং একই বছর Raw এর GM পদে আবারোও WWE তে রিটার্ন করেন তিনি! রেসেলমেনিয়া XXXIV -তে Baron Corbin -এর নিকট পরাজয় বরণ করার মাধ্যমে তার সুমহান রেসলিং ক্যারিয়ারের পরিসমাপ্তি ঘটে।

সম্প্রতি Instinct Culture -এর কাছে একটি ইন্টারভিউতে Kurt Angle বলেন, "আমি যখন পুনরায় WWE -তে যোগদান করি তখন Vince McMahon আমাকে আগের মতো পছন্দ করতেন না। তিনি হয়তো ভাবতেন যে আমি অজস্র ব্যথানাশক ওষুধ খাই, এখন পর্যন্ত যে পাঁচবার ঘাড় ভেঙেছে তাকে দিয়ে আর কি হবে? ২০১৭ সালে WWE আবার আসার মূল কারণই ছিল আরও একবারের মতো WWE চ্যাম্পিয়ন হতে পারা। এজন্য আমি Impact Wrestling ছেড়ে আসার পর এক বছর পুরো বিশ্বব্যাপী রেসলিং করি। ইউরোপ, এশিয়া, মেক্সিকো, ইংল্যান্ড ইত্যাদি সব স্থানে আমি তখন রেসলিং করতে যাই।

আমি যখন Vince -কে বললাম যে আমাকে আরও একবার WWE চ্যাম্পিয়ন করা হোক, তখন তিনি আমাকে Hall Of Famer উপাধিতে ভূষিত করেন। আমি বললাম, "আমি আরও রেসলিং করতে চাই। " তিনি বললেন, "সেটা পরে দেখা যাবে। " Hall Of Fame অনুষ্ঠানের রাতে যখন Vince আমাকে RAW -এর জেনারেল ম্যানেজার পদে নিযুক্ত করলেন তখনও তাকে আমি একই কথা বললাম। তিনি আমাকে বলেছিলেন যে আমাকে রেসলিং করার সুযোগ দেয়া হবে। কিন্তু RAW -এর জিএম থাকা অবস্থায় প্রায় ১ বছর আমি তেমন একটা রেসলিং করার সুযোগ পাইনি। আমার ব্যাতের ব্যথা শুরু হয়ে গিয়েছিল ও অন্যান্য শারীরিক জটিলতায়ও ভুগছিলাম। তার অনেক আগেই আমি বুঝতে পেরেছিলাম যে আমার আর কোনোদিন WWE চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন বাস্তবায়িত হবে না।

তখন আমি Vince -কে বললাম যে আমি রিটায়ার করতে চাই। তিনি বললেন, "দেখো, তুমি যদি এ বছরই অবসরে যেতে চাও তাহলে Baron Corbin -এর বিপক্ষে তোমার শেষ ম্যাচ খেলতে হবে। আমি উক্ত কথার প্রেক্ষিতে বললাম, "আমি জানি Corbin একজন প্রতিভাবান রেসলার। কিন্তু মনে হয় John Cena -ই আমাকে রিটায়ার করানোর ক্ষেত্রে যোগ্য প্রতিপক্ষ হবে। " তিনি বললেন, "তুমি যদি এ বছরই রিটায়ার করতে চাও তাহলে Baron Corbin -কে বেছে নিতে হবে। পরের বছর করতে চাইলে আমি John -কে বলে দেখতে পারি। " কিন্তু আমি ২০১৯ সালেই অবসর গ্রহণ করতে মনস্থির করেছিলাম, তাই আর দেরি করিনি। "

• WWE তথা রেসলিং জগত থেকে সম্ভাব্য বিদায় :

১৫ এপ্রিল, ২০২০ তারিখে বাজেট স্বল্পতার কারনে Kurt Angle কে রিলিজ দিয়ে দেয় WWE। এর পরে তিনি ২৩ মে তারিখে NXT তে Matt Riddle এবং Timothy Thatcher এর মধ্যকার Steel Cage ম্যাচ এর স্পেশাল রেফারি হিসেবে পারফর্ম করেন, এরপর WWE তাকে নতুন কন্ট্রাক্ট এর অফার দেয় যেখানে তাকে Matt Riddle এর ম্যানেজার হিসেবে দেখা যেত, কিন্তু Kurt Angle সেই অফার এক্সেপ্ট করেননি কারন বর্তমানে তিনি তার স্বাস্থ্য ও পুষ্টি ব্যবসা নিয়েই ব্যস্ত আছেন।

আজ তিনি একজন লিভিং লেজেন্ড, রেসলিং মেশিন হচ্ছে তার অন্যতম ছদ্মনাম। প্রো-রেসলিংয়ের সর্বকালের অন্যতম সেরা এই রেসলারকে প্রাণঢালা শুভেচ্ছা ও অশেষ শুভকামনা জানিয়ে আমার এই পোস্টের ইতি টানছি।

♦ রেসলিং জগতে অর্জন সমূহ :

• অ্যামাচিওর রেসলিং :

Canadian Cup Championship

Winner (১৯৯০)

Collegiate/High School

Clarion University Freshman of the Year (১৯৮৮)

Pennsylvania State Wrestling চ্যাম্পিয়ন (১৯৮৭)

International Federation of Associated Wrestling Styles

FILA Junior World Freestyle চ্যাম্পিয়ন (১৯৮৮)

FILA World চ্যাম্পিয়নশিপs gold medal in freestyle wrestling (১০০ kg) (১৯৯৫)

International Sports Hall of Fame

Class of ২০১৬

National Amateur Wrestling

National Amateur Wrestling Hall of Fame (Class of ২০০১)

National Collegiate Athletic Association

NCAA ডিভিশন I All-American (১৯৯০১৯৯২)

NCAA ডিভিশন I চ্যাম্পিয়ন (১৯৯০, ১৯৯২)

Olympic Games

Summer Olympics gold medal in freestyle wrestling (হেভিওয়েট) (১৯৯৬)

USA Wrestling

USA Junior Freestyle চ্যাম্পিয়ন (১৯৮৭)

USA Senior Freestyle চ্যাম্পিয়ন (১৯৯৫, ১৯৯৬)

USA Wrestling Hall of Fame (Class of ২০০১)

Greatest Shoot Wrestler of All-Time


• প্রো-রেসলিং :

Cauliflower Alley Club

Future Legend Award (২০০০)

Inoki Genome Federation

IWGP হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ (১ বার)

George Tragos/Lou Thesz Professional Wrestling Hall of Fame

Class of ২০১২

Special honoree (২০১৫)

Power Pro Wrestling

PPW হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ (১ বার)

Pro Wrestling Illustrated

Comeback of the Year (২০০৩)

Feud of the Year (২০০০) vs. Triple H

Feud of the Year (২০০৩) vs. Brock Lesnar

Feud of the Year (২০০৭) vs. Samoa Joe

Inspirational Wrestler of the Year (২০০১)

ম্যাচ of the Year (২০০৩) vs. Brock Lesnar in an Iron Man ম্যাচ on স্ম্যাকডাউন! on সেপ্টেম্বর ১৬

ম্যাচ of the Year (২০০৫) vs. Shawn Michaels at রেসেলমেনিয়া ২১

Most Hated Wrestler of the Year (২০০০)

Most Popular Wrestler of the Year (২০০৩)

Rookie of the Year (২০০০)

Wrestler of the Year (২০০৩)

Ranked No. ১ of the top ৫০০ singles wrestlers in the PWI ৫০০ in ২০০১

SoCal Uncensored

ম্যাচ of the Year (২০০০) vs. Christopher Daniels on সেপ্টেম্বর ১৩, ২০০০ (Ultimate Pro Wrestling)

Total Nonstop Action Wrestling/TNA

TNA World হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ (৬ বার)

TNA World ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ (২ বার) – সঙ্গে : Sting (১) এবং A.J. Styles (১)

TNA X ডিভিশন চ্যাম্পিয়নশিপ (১ বার)

King of the Mountain (২০০৭, ২০০৯)

TNA Hall of Fame (Class of ২০১৩)

Second TNA ট্রিপল ক্রাউন চ্যাম্পিয়ন

World Wrestling Federation/Entertainment/WWE

WCW চ্যাম্পিয়নশিপ (১ বার)

WCW ইউনাইটেড স্টেটস চ্যাম্পিয়নশিপ (১ বার)

World হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ (১ বার)

WWE ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ (১ বার, inaugural) – সঙ্গে : Chris Benoit

WWF/E চ্যাম্পিয়নশিপ (৪ বার)

WWF ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ (১ বার)

WWF হার্ডকোর চ্যাম্পিয়নশিপ (১ বার)

WWF ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ (১ বার)

King of the Ring (২০০০)

WWE ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্ট (২০০২) – সঙ্গে : Chris Benoit

WWE Hall of Fame (Class of ২০১৭)

Tenth ট্রিপল ক্রাউন চ্যাম্পিয়ন

Fifth গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন

Wrestling Observer Newsletter

Best গিমিক (২০০০)

Best on Interviews (২০০২)

Best টেকনিক্যাল Wrestler (২০০২)

Feud of the Year (২০০৩) vs. Brock Lesnar

ম্যাচ of the Year (২০০২) with Chris Benoit vs. Edge এবং Rey Mysterio at নো মার্সি on অক্টোবর ২০

Most Improved (২০০০)

Most Outstanding Wrestler (২০০১২০০৩)

Readers' Favorite Wrestler (২০০২২০০৩)

Wrestler of the Year (২০০২)

Wrestler of the Decade (২০০০২০০৯)

Wrestling Observer Newsletter Hall of Fame (Class of ২০০৪)



• লেখক : ‎Masum Khan, AH Salmaan, ‎Stephen Truman, রেসলিং বাংলা। 

KURT ANGLE : কার্ট অ্যাঙ্গেল

আসল নাম

Kurt Steven Angle

জন্মদিন

৯ ডিসেম্বর, ১৯৬৮

জন্মস্থান

Allegheny, Pennsylvania, US

বাসস্থান

Pittsburgh, Pennsylvania, US

উচ্চতা

৬ ফুট (১.৮৩ মি)

ওজন

১০০ কেজি (২২০ পাউন্ড)

ট্রেনার

Dory Funk জুনিয়র

অভিষেক

২০ আগস্ট, ১৯৯৮

অবসর

৭ এপ্রিল, ২০১৯


"দ্যা রেসলিং মেশিন" এই নাম বা এই উপাধির জন্য বিন্দু পরিমাণ সংকোচ না রেখে, এই বিশেষণে বিশেষায়িত করা যায় এমন একজন রেসলার হলেন কার্ট এঙ্গেল। রেসলিং ক্যারিয়ারে কার্ট এখন পর্যন্ত WWE, TNA, ECW, WCW ও NJPW সহ বিভিন্ন কোম্পানিতে খেলেছেন এবং ইতিহাসে কার্টই একমাত্র প্রফেশনাল রেসলার যে কিনা WWE, WCW, TNA, এবং IWGP World চ্যাম্পিয়নশিপ সহ মোট ১০টিরও বেশি ভিন্ন প্রো-রেসলিং চ্যাম্পিয়নশিপ জিতেছে

কার্টের Agility, Athleticism প্রফেশনাল রেসলিংকে নিয়ে গেছে এক অনন্য উচ্চতায়। সে রেসলিং জগতে পদার্পণ করে ১৯৯৬ সালে। ফ্রি-স্টাইল রেসলিং এর জন্য ১৯৯৫ সালে জিতেছিল অলিম্পিক গোল্ড মেডাল এবং ১৯৯৬ সালের Summer Olympic এ জিতেছিল গোল্ড মেডাল। এছাড়া MMA-তেও তার দক্ষতা আছে।

কার্ট WWF/E-তে সে মোত ৮ টি ভিন্ন চ্যাম্পিয়নশিপ জিতেছে যার মধ্যে ছিল WWF/E চ্যাম্পিয়নশিপ, World হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ, WCW চ্যাম্পিয়নশিপ, WCW ইউনাইটেড স্টেটস চ্যাম্পিয়নশিপ, WWF হার্ডকোর চ্যাম্পিয়নশিপ, WWF ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ, WWF ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ ও WWE ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ। এছাড়া সে TNA-তে জিতেছে TNA World হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ (রেকর্ড ৬বার), TNA World ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ও TNA X ডিভিশন চ্যাম্পিয়নশিপ। সে ২০১৩ সালের TNA Hall Of Famer। এছাড়া IWGP হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জিতেছে ১ বার।

♦ কার্টের ব্যক্তিগত জীবন :

১৯৬৮ সালের ৯ ডিসেম্বর আমেরিকার পেনসিলভ্যানিয়ার মাউন্ট লেবাননে জন্মগ্রহন করেন "Wrestling Machine" খ্যাত এই অলিম্পিক গোল্ড মেডালিস্ট। তার আসল নাম Kurt Steven Angle। Kurt Angle তার কৈশোরকালেই তার বাবাকে হারান। তখন তার বয়স ছিল মাত্র ১৬ বছর! কার্ট স্কুলজীবনে ফুটবল খেলায় বেশ চৌকশ ছিলেন তিনি।

তরুণ বয়সে Kurt দৈনিক প্রায় ১০ ঘন্টা শারীরিক ব্যায়াম করতেন। সকালে ঘুম থেকে উঠে ৬ মাইল দৌড়ানো, ৩০ মিনিটের দড়ি লাফ, সন্ধ্যায় হেভি ওয়েট লিফটিং ওয়ার্ক আউট করতেন। Stone Cold Podcast এ দেয়া এক সাক্ষাতকারে তিনি নিজেকে সবচেয়ে 'Fittest' ব্যক্তি হিসেবেও উল্লেখ করেছিলেন!

১৯৯৮ সালে Karen Jarrett -এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয় Kurt কিন্তু ২০০৮ সালে তাদের বিবাহ-বিচ্ছেদ ঘটে। পরে ২০১২ সালে সে Giovanna Angle এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়। Kurt এর ৪টি সন্তান আছে। Kurt Angle বাম কানে শুনেন না। তার বাম কানে তরল জাতীয় কিছু জমে কান বন্ধ হয়ে গেছে। যেটার কোন ফিক্স নেই। Kurt মেশিন লাগিয়েও সুফল পান নি।

২০০৩ সালে তার বোন হেরোইন ওভারডোজ এর কারণে মারা যায় এবং এর ঠিক পরের দিনই Brock এর সাথে Kurt Angle এর ৬০ মিনিটের আইরন ম্যান ম্যাচ ছিল! আশ্চর্যজনক হলেও সত্য যে, Kurt তার বোনের শেষকৃত্য অনুষ্টানে যান নি! এর পরের দিন শিডিউল থাকা স্ম্যাকডাউন এ Brock এর সাথে ম্যাচ খেলার জন্য বোনের মৃত চেহারাও দেখেননি Kurt, এটা থেকেই বোঝা যায় কার্টের রেসলিং এর প্রতি শ্রদ্ধা কিরূপ দৃঢ় ছিল। 

তিনি ধূমপান করেন কি না জানা যায়নি তবে তিনি অতিমাত্রায় মদ্যপায়ী ছিলেন। ড্রাগ সেবন করে গাড়ি চালানো, রেকলেস ড্রাইভিং, মাদকাসক্তি ও নারীঘটিত কারণে মোট ৪ বার তিনি গ্রেফতার হয়েছিলেন। মেটাল ব্র‍্যান্ড "Emmure" এর The Respect Issue এলবামের কভারে ছিলেন তিনি। এছাড়াও ৩-৪ টা শর্ট ফিল্মে অভিনয়ও করেছেন তিনি!

♦ কার্টের রেসলিং ক্যারিয়ার :

• রেসলিং জগতে প্রবেশ :

Kurt Angle তার স্কুল জীবন হতেই ফ্রী-স্টাইল রেসলিং শুরু করেছিলেন। ৭ বছর বয়স থেকে Amateur রেসলিং শুরু করা Kurt Angle ১৯৮৭ সালেই মাত্র ১৯ বছর বয়সেই তিনি USA জুনিয়র ফ্রি-স্টাইল রেসলিং চ্যাম্পিয়ন হন। সে যখন Clarion University Of Pennsylvania ছিল তখন Collegiate রেসলিংয়ে অনেকবার প্রশংসিত হয়েছিল। এছাড়াও Brock Lesnar এর মত তিনিও ছিলেন NCAA চ্যাম্পিয়ন! NCAA ডিভিশনে মোট ৫ বার চ্যাম্পিয়ন হয়েছিলেন Kurt Angle। ১৯৯৫ ও ১৯৯৬ সালে টানা দুইবার তিনি USA Freestyle চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন!

• অলিম্পিকস গোল্ড মেডেল জয় :

Graduations কমপ্লিট করার পর ১৯৯৬ সালে তিনি ফ্রী-স্টাইল রেসলিং ক্যাটাগরি তে অলিম্পিকে গোল্ড মেডেল জিতেছিলেন...তাও ঘাড়ে সমস্যা নিয়ে! কারণ, অলিম্পিকে ট্রেনিং করার প্রায় ৫ মাস পূর্বে তিনি ইঞ্জুরিতে পড়েছিলেন, এমনকি ইঞ্জুরি নিয়েই তিনি জিতেছিলেন গোল্ড মেডেল! এই ইঞ্জুরির পরই ড্রাগসের প্রতি আসক্ত হয়ে পড়েছিলেন তিনি। ১৯৯৬ Olympics য়ে Gold Medal জেতার ধারাবাহিকতায় সে American Hero গিমিকে প্রফেশনাল রেসলিং ক্যারিয়ার শুরু করেন। Gold Medal এর একটা Replica সব সময় তাঁর গলায় ঝুলানো থাকতো আর নিজকে প্রেজেন্টস করতো একজন Role Model হিসেবে, যে কিভাবে একজন মানুষকে তার স্বপ্ন পূরনের জন্য হার্ড ওয়ার্ক করে তা হাসিল করতে হয়।

• WWF -এ কার্টের আগমন :

১৯৯৭ সালে তাকে প্রথমবারের মতন WWE কন্ট্রাক্ট দিয়েছিল, কিন্তু তিনি সেই কন্ট্রাক্ট গ্রহণ করেননি। কারণ তিনি তখন প্রো-রেসলিংয়ের প্রতি আগ্রহী ছিলেন নাহ। তবে ১৯৯৯ সালে তিনি WWE এর দেয়া কন্ট্রাক্ট আর রেজেক্ট করেননি, এবার তিনি অফিসিয়ালি WWE এর সাথে চুক্তি সই করে ফেললেন। এমনকি ঐ সময় UFC তাকে ১০টা ফাইটের জন্য ১লাখ ৫০হাজার ডলারের অফার দিয়েছিল, কিন্তু তিনি UFC এর সেই কন্ট্রাক্ট তখন গ্রহণ না করে WWE এর সাথেই কন্ট্রাক্ট করেছিলেন! WWE তে ডেবিউ এর পর হতেই বুলেট গতির পুশ পেয়েছিলেন তিনি! ডেবিউ এর মাত্র ১১ মাসের মধ্যেই জিতেছিলেন WWE চ্যাম্পিয়নশিপ, ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ!

১৯৯৮ সালের অক্টোবরে Kurt Angle WWF এর সাথে আট বছররে কন্ট্রাক্ট সাইন করে, তার পর Angle ট্রেনিং নেয় তৎকালিক WWF এর ডেবেলপমেন্টাল প্রমোশন Power Pro Wrestling য়ে। প্রায় ৬ মাস ট্রেনিং নেয়ার পর ১৯৯৯ সালের মার্চের ৭ তারিখে Sunday Night Heat য়ে Kurt Angle আত্মপ্রকাশ করেন WWF য়ে। তার প্রথম ম্যাচে Brian Christopher কে হারান, এটা ছিল একটা ডার্ক ম্যাচ! তারপর ১৯৯৯ য়ের সারভাইভর সিরিজয়ে তাঁর Televised ইন-রিং ডেবিউ হয়, Shawn Stasiak কে হারানোর মাধ্যমে।

তারপর ২০০০ সালের ফেব্রুয়ারিতে Kurt Angle একসাথে ইউরোপিয়ান এবং ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ জিতে নেয়, তারপর রেসেলম্যানিয়ায়, Two-Fall Triple Threat ম্যাচ সেটাআপ হয়, ম্যাচে Angle এর প্রতিপক্ষ হয় Chris Benoit আর Chris Jericho, ওই ম্যাচে Angle তার চ্যাম্পিয়নশিপ হারান।

এরপর ২০০০ সালের মাঝামাঝি সময় ( Edge & Christian কে সাথে নিয়ে) টিম ECK এর হয়ে Too Cool এবং Rikishi এর সাথে ফিউড করে, এবং এর ধারাবাহিকতায় King Of The Ring টুর্নামেন্টের ফাইনালে Angle, Rikishi কে পরাজিত করে।

• প্রথমবার WWF চ্যাম্পিয়নশিপ জয় :

তারপর Angle Triple H এর সাথে ফিউড করে, তাঁদের দুজন আর Stephanie McMahon এর মাঝে Triangle Love টাই এর একমাত্র কারণ। Triple H এর সাথে তার এই ফিউডটা Unforgivenনে শেষ হয়। তারপর সে আরও বড় Push পেতে থাকে, তাকে মেজর টাইটল ফিউডে ঢুকানো হয় দ্যা রকের সাথে।

২০০০ সালের নো মার্সি তে Rock কে হারিয়ে জিতেন প্রথম WWF চ্যাম্পিয়ন এবং হয়ে যান ইতিহাসের সর্বপ্রথম এবং একমাত্র রেসলার যিনি একই সাথে অলিম্পিকে গোল্ড মেডেল এবং ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ জিতেন, যদিও ওই ম্যাচে Rikishi Interference করেছিল।

পরবর্তিতে Angle তার চ্যাম্পিয়নশিপ সফলভাবে Retain করে সারভাইভর সিরিজ য়ে তখন তার প্রতিপক্ষ ছিল The Undertaker, এছাড়া Armageddon নে Six-Man হেল ইন এ সেল ম্যাচের মত হাই ভোল্টেজ ম্যাচেও তার টাইটেল Retain করতে সক্ষম হয়। তারপর রয়্যাল রাম্বাল য়ে Triple H কে হারানোর পর অবশেষে No Way Out য়ে তার টাইটেল হারায় রকের কাছে।

প্রায় ৪ মাস ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ টাইটেল ধরে রাখার পর Chris Benoit এর সাথে ফিউড শুরু করে, এর মাঝে Chris Benoite এর সাথে দারুণ সব ম্যাচ উপহার দেন। দুই বিশ্বসেরা টেক্নিক্যালের মহিমায় অসাধারণ কিছু ম্যাচ উপহার পায় রেসলিং বিশ্ব। তারপর সে Benoit কে ২০০১ রেসেলম্যানিয়ায় Defeat করে এবং এর ফলেই তিনি ফ্যান ফ্যাভারিট হয়ে উঠেন। কিন্তু এতে তাঁদের ফিউড শেষ হয় না, এবং এর Continuation নে ব্যাকল্যাশ য়ে Angle Benoit এর কাছে হারে একটা Ultimate Submission ম্যাচে। তারপর Continuing দ্যা ফিউড, Angle আবারো হারায় Benoit কে Two Out Of Three Falls ম্যাচে Judgment Day তে।

• Invasion স্টোরিলাইনের শুরু :

২০০১ সালের মাঝামাঝি সময়, ভিন্স ম্যাকম্যাহন যখন WCW এবং ECW ক্রয় করে, তখন এই দুই প্রমোশনের রেসলাররা The Alliance নামের একটা স্টেবল গঠন করে, এই স্টেবল য়ের মেম্বার্স ছিল Booker T, Diamond Dallas Page, Rhyno প্রমুখ। আর অপরদিকে WWF থেকে ৫ জন সুপারস্টার টিম WWF গঠন করে, এই টিমে ছিল Stone Cold, Kurt Angle, Chris Jericho, The Undertaker এবং Kane।

এর মধ্যদিয়েই তৎকালোচিত ঘটনাচক্র দিয়ে শুরু হয় বিখ্যাত Invasion Storyline, তারপর (PPV) The Invasion নে এই দুই টিমের ম্যাচ সেটআপ হয়। ওই ম্যাচে স্টোন্ড কোল্ড টিম Alliance এর পক্ষ নিয়ে Kurt Angle কে হঠাৎ স্টানার হিট করে, তখন Booker T Kurt Angleকে ফিন করে এতে টিম Alliance জয়লাভ করে। এর ধারাবাহিতায় স্টোন্ড কোল্ড টিম Alliance য়ে জয়েন করে এবং Angle এর সাথে ফিউড শুরু করে। আর অপরদিকে Invasion Storyline ও Continue চলতে থাকে।

WCW এবং ECW ওরফে Alliance দলের মেম্বার দের হারিয়ে তিনি পরবর্তীতে জিতেন WCW চ্যাম্পিয়নশিপ, WCW ইউনাইটেড স্টেটস চ্যাম্পিয়নশিপ এবং WWF হার্ডকোর চ্যাম্পিয়নশিপ যা অতি দ্রুতই হারিয়েও ফেলেন। এর মধ্যে WWF চ্যাম্পিয়নশিপ এবং Us Title এর জন্যে কিছু ফিউড করেন।

তারপর স্টোন্ড কোল্ড আর Kurt Angle WWF চ্যাম্পিয়নশিপ টাইটেল লাইনে ফিউড শুরু করে, স্টোন্ড কোল্ড Alliance এর পক্ষ থেকে আর Kurt Angle WWF এর পক্ষ থেকে। এর ধারাবাহিতায় পরবর্তিতে Angle স্টোন্ড কোল্ড কে সামারস্ল্যাম এবং Unforgiven এ পরাজিত করে। এই সব ম্যাচ এবং তৎকালীন এই সব ঘটনাচক্রের মধ্যেদিয়ে Kurt Angle চরমভাবে ফ্যান ফেভারিট হয়ে উঠে।

তারপর ২০০১ এর অক্টোবরে একটা Raw এর এপিসোডে Angle তার ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ টাইটেল হারান স্টোন্ড কোল্ড এর কাছে। তারপর আসে সারভাইভর সিরিজ ২০০১, চলমান এই বিখ্যাত Invasion Storyline এর ইতি ঘটার ম্যাচ সেটাআপ হয়, টিম WWF ভার্সেস টিম Alliance, এই ম্যাচে টিম WWF Alliance কে পরাজিত করে, এই ম্যাচে Angle টিম WWF এর হয়ে লড়েছিলেন। যদিও ওই ম্যাচে দ্যা রক টিম WWF কে নেতৃত্ব দিয়েছিল কিন্তু এই সম্পুর্ণ Invasion Storyline এর মূল নায়ক ছিলেন Kurt Angle, Booker T, স্টোন্ড কোল্ড আর Shane আর ভিন্স ম্যাকম্যাহন তো ছিলেন-ই।

• "You Suck" চ্যান্টের উৎপত্তি ও কার্টের হেয়ারকাট :

এর আগে Invasion Storyline চলাকালীন Kurt Angle একবার টিম Alliance এর পক্ষ নিয়েছিল, যার কারনে সবাই ফ্যান থেকে তার হেটারে পরিণীত হয়, কিন্তু পরবর্তিতে আবার Angle টিম WWF য়ে ব্যাক করেছিল। অতপর Angle, Edge এর সাথে ফিঊডে জড়ায়, তৎকালিক সময় Edge Angle কে নির্দেশ করা "You Suck" Chant টা দারুণভাবে Blooming করে, Angle এর এন্ট্রেন্স মিঊজিকের সাথে সাথে তাল মিলিয়ে র্কাউড রা গলা ফাটিয়ে "You Suck" বলে Chant করতো। 

তারপর Judgment Day তে একটা Hair Versus Hair ম্যাচ হয় তাদের মধ্যে, তার টাক হয়ে যাওয়ার পিছনে কারণ ছিল এই Hair Vs। Hair ম্যাচ। যেখানে Judgment Day তে Edge এর কাছে হারার পর তার মাথা শেভ করে দেওয়া হয়। এবং তাকে বলা হয় টাক দের অপমান করার জন্যে উইগ পড়ে থাকতে। এ অবস্থায় হাল্ক হোগ্যান তার উইগ খুলে দেন এবং তারপর Angle, King Of The Ring য়ে Hollywood Hogan এর মুখোমুখি হয়, ম্যাচে Angle Hogan কে Submission এর মাধ্যমে হারায়, এবং Angle WWE তে হিস্ট্রি তৈরি করে, Hogan কে Submission য়ে হারানো প্রথম রেসলার হিসেবে।

২০০২ সালে তিনি ৫ম গ্র‍্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন হোন যেখানে তিনি Chris Benoite এর সাথে WWE ট্যাগ টিম চ্যাম্পিয়ন হোন (আমার প্রথম দেখা ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ ম্যাচ), সেই সালেরই স্মেকডাউনের একটা এপিসোডে Angle Open Invitation Challenge করে, তখন WWE তে Televised ডেবিউ করেন জন সিনা, তখন সিনা Angle এর Challenge এক্সেপ্ট করে, তাদের ম্যাচেটায় Roll-Up য়ে পিন করে Angle জিতেযায়। Kurt Angle WWE তে এই ধরনেরই Invitational Challange রাখতেন যেখানে তিনি বলতেন তাকে কেউ ৩মিনিটে হারাতে পারলে তাকে তার গোল্ড মেডেল দিয়ে দিবেন। এর মাঝে ইউজিন তাকে হারিয়ে তার গোল্ড মেডেল নিয়ে নেন যা পরবর্তীতে তিনি আবারো উদ্ধার করেন তাকে হারিয়ে।

• ব্রক লেসনারের সাথে ফিউড :

পরবর্তিতে Armageddon নে Angle Brock Lesnar এর হেল্প নিয়ে বিগ-শো কে হারিয়ে তৃতীয় বারের মত ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ জিতেন। তারপর জানুয়ারিতে রয়্যাল রাম্বাল য়ে Angle তার টাইটেল Retain করে Chris Benoit কে হারিয়ে। সেই PPV তে লেসনার একবারে লাস্টে The Undertaker কে Eliminate করে রয়্যাল রাম্বাল ম্যাচ জিতে, হয়ে যায় Number One Contender To The WWE চ্যাম্পিয়নশিপ At রেসেলমেনিয়া। এতে স্বাভাবিকভাবেই Angle আর Brock Lesnar এর মাঝে শত্রুতা শুরু হয়।

তারপর No Way Out তে একটা Handicap ম্যাচ য়ে Brock আর Chris Benoit মিলে টিম Angle কে পরাজিত করে, তখন Angle এর সাথে ছিলো Shelton Benjamin এবং Charlie Haas, এর পর এভাবে তাদের ফিউডটা বড় হতে থাকে। তারপর স্ম্যাকডাউন নে তাদের আবার ম্যাচহয়, কিন্তু Benjamin এবং Charlie Haas Interfere করায় Angle জয়ি হয়।

তারপর মার্চ ২০ স্ম্যাকডাউন এপিসোডয়ে তৎকালিক স্ম্যাকডাউন General Manager Stephanie McMahon ঘোষণা দেয় যে, রেসেলম্যানিয়ার ম্যাচে যদি Benjamin, অথবা Haas Interfere করার চেস্টা করে তবে Disqualified করা হবে এবং Angle তার টাইটেল হারাবে। তারপর আসে রেসেলম্যানিয়া ১৯, ব্রক লেসনার আর Kurt Angle এর এই বিখ্যাত ম্যাচে, লেসনার Angle কে হারায়।

উল্লেখ্য, Kurt Angle  Brock Lesnar একবার রিয়েল ফাইট করেছিলেন। Kurt Angle এর অলিম্পিক গোল্ড মেডেলকে উপেক্ষা করলে Angle, Brock কে চ্যালেন্জ করে বসেন এবং Brock তা একসেপ্ট করেন। ম্যাচটা WWE স্টাফদের সামনে প্রাইভেটভাবে অনুষ্ঠিত হয়। ম্যাচে কে জিতেছিল তা আজও অনিশ্চিত কারণ উভয়েই মিডিয়ায় নিজেকে জয়ী বলে দাবী করেছেন।

২০০৩ সালে তার সাথে প্রয়াত রেসলার Eddie Guerrero এর ব্যাকস্টেজ ব্রল হয়েছিল বলে রিউমর আছে! ব্রলের কারণ ছিল, Eddie, Kurt এর রেসলিং স্টাইল পছন্দ করতেন না! যার ফলে কথা-বার্তার একপর্যায়ে তারা হাতাহাতি শুরু করেছিলেন! তবে ব্রল শুরু হওয়ার পর JBL তাদের দুজনকে আটকান ও দুজনের মধ্যে মীমাংসা করে দিয়েছিলেন!

২০০৪ সালে WMXX এ এডি গুরেরোর কাছে হারার পর, তিনি হ্যান্ডিক্যাপ হয়ে হুইল চেয়ারে কিছুদিন SD Gm এর রোল প্লে করেন। WM২১ এ শন মাইকেলের সাথে একটি ম্যাচ খেলেন যেটি সে বছর ম্যাচ IF THE YEAR হিসেবে এওয়ার্ড পায়।

• WWE থেকে বিদায় :

২০০৬ সালে তিনি ECW তে ড্রাফটেড হোন। এ সময়েই তিনি তার বিখ্যাত নাম 'দি রেসলিং ম্যাশিন' এর উদ্ভাবন করেন। সেখানে কিছুদিন রেসলিং করে পরে তার অত্যধিক মাদকাসক্তি ও ইঞ্জুরির কারণে তাকে ২০০৬ সালে রিহ্যাবে পাঠায় WWE। কিন্তু Angle মনে করেন তিনি পুরোপুরি সুস্থ ছিলেন! আর তাই তিনি WWE এর সাথে আর কন্ট্রাক্ট রিনিউ না করে NJPW এর সাথে চুক্তিবদ্ধ হন।

২০০৭ এ তিনি ডেবিউ করেন NJPW তে। যেখানে তিনি ২বার IWGP চ্যাম্পিয়নশিপ ও জিতেন। NJPW তে তিনি Brock Lesnar, Shinsuke Nakamura, Tanahashi দের মত কিছু রেসলার দের সাথে চমৎকার অনেক ম্যাচ উপহার দেন।

G১ Climax এ AJ Styles এর সাথে দুটি ট্যাগ টিম ম্যাচ খেলেন। দুটি ম্যাচে তার ট্যাগ টিম পার্টনার ছিলেন যথাক্রমে Shinsuke Nakamura ও Masahiro Chono। দুটি ম্যাচ এই তার দল জয়লাভ করে।

• TNA তে আগমন :

তিনি পরবর্তী তে চুক্তিবদ্ধ হোন TNA এর সাথে। যেখানে তিনি তার ডেবিউ ম্যাচ খেলেন Abyse কে হারানোর মাধ্যমে এবং ম্যাচ শেষে তাকে এট্যাক করেন Samoa Joe। TNA স্ল্যামাভার্সারি ২০০৭ এ King Of The Mountain ম্যাচে তিনি Christian, Samoa, Aj, Chris Harris কে হারানোর মাধ্যমে নিজের প্রথম টাইটেল জিতেন।

পরবর্তীতে Samoa Joe X-ডিভিশন, ট্যাগ টিম চ্যাম্পিয়ন একই সাথে জিতেন। অন্যদিকে Angle এর কাছে ছিল IWGP And TNA World চ্যাম্পিয়ন জো, কার্ট কে চ্যালেঞ্জ করেন Winner Takes All ম্যাচ এর জন্য। পরে Hard Justice PPV তে তাদের ম্যাচে Angle এর স্ত্রীর ইন্টারফেয়ারের কারণে ৪টি টাইটেল এর মালিক একই সাথে হয়ে যান Kurt Angle।

২০১২ সালে তিনি ডেবিউ করেন মেক্সিকোর প্রমোশন AAA তে যেখানে একটি ট্যাগ টিম ম্যাচ খেলেন।

২০১৪ সালে TNA তে HOF দেওয়া হয়। এরপর TNA তে নিজের রেসলিং ক্যারিয়ার কে দারুণ ভাবে সম্বৃদ্ধ করেন তিনি। বিভিন্ন ফিউড এবং ম্যাচের মাধ্যমে আরও জনপ্রিয়তা পান।

২০১৫ তে Kurt Angle কে নিয়ে একটি ফেয়ার ওয়েক ট্যুর হয় যেখানে তিনি ভিন্ন ভিন্ন রেসলার দের সাথে TNA জীবনের শেষ কিছু মুহুর্ত শেয়ার করেন।

TNA থেকে রিলিজ পাওয়ার পর তিনি যোগ দিয়েছিলেন ইন্ডি সার্কিটে। তিনি সারাবিশ্বব্যাপি Revolution Pro Wrestling, Wrestling Under The Stars এবং Insane চ্যাম্পিয়নশিপ Wrestling এ খেলেছেন।

• WWE তে রিটার্ন এবং রেসলিং থেকে অবসর :

২০১৭ সালে তাকে WWE এর Hall Of Fame এ ইন্ডাক্ট করা হয়! এবং একই বছর Raw এর GM পদে আবারোও WWE তে রিটার্ন করেন তিনি! রেসেলমেনিয়া XXXIV -তে Baron Corbin -এর নিকট পরাজয় বরণ করার মাধ্যমে তার সুমহান রেসলিং ক্যারিয়ারের পরিসমাপ্তি ঘটে।

সম্প্রতি Instinct Culture -এর কাছে একটি ইন্টারভিউতে Kurt Angle বলেন, "আমি যখন পুনরায় WWE -তে যোগদান করি তখন Vince McMahon আমাকে আগের মতো পছন্দ করতেন না। তিনি হয়তো ভাবতেন যে আমি অজস্র ব্যথানাশক ওষুধ খাই, এখন পর্যন্ত যে পাঁচবার ঘাড় ভেঙেছে তাকে দিয়ে আর কি হবে? ২০১৭ সালে WWE আবার আসার মূল কারণই ছিল আরও একবারের মতো WWE চ্যাম্পিয়ন হতে পারা। এজন্য আমি Impact Wrestling ছেড়ে আসার পর এক বছর পুরো বিশ্বব্যাপী রেসলিং করি। ইউরোপ, এশিয়া, মেক্সিকো, ইংল্যান্ড ইত্যাদি সব স্থানে আমি তখন রেসলিং করতে যাই।

আমি যখন Vince -কে বললাম যে আমাকে আরও একবার WWE চ্যাম্পিয়ন করা হোক, তখন তিনি আমাকে Hall Of Famer উপাধিতে ভূষিত করেন। আমি বললাম, "আমি আরও রেসলিং করতে চাই। " তিনি বললেন, "সেটা পরে দেখা যাবে। " Hall Of Fame অনুষ্ঠানের রাতে যখন Vince আমাকে RAW -এর জেনারেল ম্যানেজার পদে নিযুক্ত করলেন তখনও তাকে আমি একই কথা বললাম। তিনি আমাকে বলেছিলেন যে আমাকে রেসলিং করার সুযোগ দেয়া হবে। কিন্তু RAW -এর জিএম থাকা অবস্থায় প্রায় ১ বছর আমি তেমন একটা রেসলিং করার সুযোগ পাইনি। আমার ব্যাতের ব্যথা শুরু হয়ে গিয়েছিল ও অন্যান্য শারীরিক জটিলতায়ও ভুগছিলাম। তার অনেক আগেই আমি বুঝতে পেরেছিলাম যে আমার আর কোনোদিন WWE চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন বাস্তবায়িত হবে না।

তখন আমি Vince -কে বললাম যে আমি রিটায়ার করতে চাই। তিনি বললেন, "দেখো, তুমি যদি এ বছরই অবসরে যেতে চাও তাহলে Baron Corbin -এর বিপক্ষে তোমার শেষ ম্যাচ খেলতে হবে। আমি উক্ত কথার প্রেক্ষিতে বললাম, "আমি জানি Corbin একজন প্রতিভাবান রেসলার। কিন্তু মনে হয় John Cena -ই আমাকে রিটায়ার করানোর ক্ষেত্রে যোগ্য প্রতিপক্ষ হবে। " তিনি বললেন, "তুমি যদি এ বছরই রিটায়ার করতে চাও তাহলে Baron Corbin -কে বেছে নিতে হবে। পরের বছর করতে চাইলে আমি John -কে বলে দেখতে পারি। " কিন্তু আমি ২০১৯ সালেই অবসর গ্রহণ করতে মনস্থির করেছিলাম, তাই আর দেরি করিনি। "

• WWE তথা রেসলিং জগত থেকে সম্ভাব্য বিদায় :

১৫ এপ্রিল, ২০২০ তারিখে বাজেট স্বল্পতার কারনে Kurt Angle কে রিলিজ দিয়ে দেয় WWE। এর পরে তিনি ২৩ মে তারিখে NXT তে Matt Riddle এবং Timothy Thatcher এর মধ্যকার Steel Cage ম্যাচ এর স্পেশাল রেফারি হিসেবে পারফর্ম করেন, এরপর WWE তাকে নতুন কন্ট্রাক্ট এর অফার দেয় যেখানে তাকে Matt Riddle এর ম্যানেজার হিসেবে দেখা যেত, কিন্তু Kurt Angle সেই অফার এক্সেপ্ট করেননি কারন বর্তমানে তিনি তার স্বাস্থ্য ও পুষ্টি ব্যবসা নিয়েই ব্যস্ত আছেন।

আজ তিনি একজন লিভিং লেজেন্ড, রেসলিং মেশিন হচ্ছে তার অন্যতম ছদ্মনাম। প্রো-রেসলিংয়ের সর্বকালের অন্যতম সেরা এই রেসলারকে প্রাণঢালা শুভেচ্ছা ও অশেষ শুভকামনা জানিয়ে আমার এই পোস্টের ইতি টানছি।

♦ রেসলিং জগতে অর্জন সমূহ :

• অ্যামাচিওর রেসলিং :

Canadian Cup Championship

Winner (১৯৯০)

Collegiate/High School

Clarion University Freshman of the Year (১৯৮৮)

Pennsylvania State Wrestling চ্যাম্পিয়ন (১৯৮৭)

International Federation of Associated Wrestling Styles

FILA Junior World Freestyle চ্যাম্পিয়ন (১৯৮৮)

FILA World চ্যাম্পিয়নশিপs gold medal in freestyle wrestling (১০০ kg) (১৯৯৫)

International Sports Hall of Fame

Class of ২০১৬

National Amateur Wrestling

National Amateur Wrestling Hall of Fame (Class of ২০০১)

National Collegiate Athletic Association

NCAA ডিভিশন I All-American (১৯৯০১৯৯২)

NCAA ডিভিশন I চ্যাম্পিয়ন (১৯৯০, ১৯৯২)

Olympic Games

Summer Olympics gold medal in freestyle wrestling (হেভিওয়েট) (১৯৯৬)

USA Wrestling

USA Junior Freestyle চ্যাম্পিয়ন (১৯৮৭)

USA Senior Freestyle চ্যাম্পিয়ন (১৯৯৫, ১৯৯৬)

USA Wrestling Hall of Fame (Class of ২০০১)

Greatest Shoot Wrestler of All-Time


• প্রো-রেসলিং :

Cauliflower Alley Club

Future Legend Award (২০০০)

Inoki Genome Federation

IWGP হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ (১ বার)

George Tragos/Lou Thesz Professional Wrestling Hall of Fame

Class of ২০১২

Special honoree (২০১৫)

Power Pro Wrestling

PPW হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ (১ বার)

Pro Wrestling Illustrated

Comeback of the Year (২০০৩)

Feud of the Year (২০০০) vs. Triple H

Feud of the Year (২০০৩) vs. Brock Lesnar

Feud of the Year (২০০৭) vs. Samoa Joe

Inspirational Wrestler of the Year (২০০১)

ম্যাচ of the Year (২০০৩) vs. Brock Lesnar in an Iron Man ম্যাচ on স্ম্যাকডাউন! on সেপ্টেম্বর ১৬

ম্যাচ of the Year (২০০৫) vs. Shawn Michaels at রেসেলমেনিয়া ২১

Most Hated Wrestler of the Year (২০০০)

Most Popular Wrestler of the Year (২০০৩)

Rookie of the Year (২০০০)

Wrestler of the Year (২০০৩)

Ranked No. ১ of the top ৫০০ singles wrestlers in the PWI ৫০০ in ২০০১

SoCal Uncensored

ম্যাচ of the Year (২০০০) vs. Christopher Daniels on সেপ্টেম্বর ১৩, ২০০০ (Ultimate Pro Wrestling)

Total Nonstop Action Wrestling/TNA

TNA World হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ (৬ বার)

TNA World ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ (২ বার) – সঙ্গে : Sting (১) এবং A.J. Styles (১)

TNA X ডিভিশন চ্যাম্পিয়নশিপ (১ বার)

King of the Mountain (২০০৭, ২০০৯)

TNA Hall of Fame (Class of ২০১৩)

Second TNA ট্রিপল ক্রাউন চ্যাম্পিয়ন

World Wrestling Federation/Entertainment/WWE

WCW চ্যাম্পিয়নশিপ (১ বার)

WCW ইউনাইটেড স্টেটস চ্যাম্পিয়নশিপ (১ বার)

World হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ (১ বার)

WWE ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ (১ বার, inaugural) – সঙ্গে : Chris Benoit

WWF/E চ্যাম্পিয়নশিপ (৪ বার)

WWF ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ (১ বার)

WWF হার্ডকোর চ্যাম্পিয়নশিপ (১ বার)

WWF ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ (১ বার)

King of the Ring (২০০০)

WWE ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্ট (২০০২) – সঙ্গে : Chris Benoit

WWE Hall of Fame (Class of ২০১৭)

Tenth ট্রিপল ক্রাউন চ্যাম্পিয়ন

Fifth গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন

Wrestling Observer Newsletter

Best গিমিক (২০০০)

Best on Interviews (২০০২)

Best টেকনিক্যাল Wrestler (২০০২)

Feud of the Year (২০০৩) vs. Brock Lesnar

ম্যাচ of the Year (২০০২) with Chris Benoit vs. Edge এবং Rey Mysterio at নো মার্সি on অক্টোবর ২০

Most Improved (২০০০)

Most Outstanding Wrestler (২০০১২০০৩)

Readers' Favorite Wrestler (২০০২২০০৩)

Wrestler of the Year (২০০২)

Wrestler of the Decade (২০০০২০০৯)

Wrestling Observer Newsletter Hall of Fame (Class of ২০০৪)



• লেখক : ‎Masum Khan, AH Salmaan, ‎Stephen Truman, রেসলিং বাংলা। 

কোন মন্তব্য নেই

কমেন্ট করার জন্য ধন্যবাদ!